বাড়ি > কর্মখালি > JEE পরীক্ষার্থীদের কী কী নিয়ম মানতে হবে, জানুন একনজরে
ছবিটি প্রতীকী।
ছবিটি প্রতীকী।

JEE পরীক্ষার্থীদের কী কী নিয়ম মানতে হবে, জানুন একনজরে

  • ২০২০ সালের ৬-১১ জানুয়ারি পর্যন্ত জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেইই পরীক্ষার ফলপ্রকাশ করা হবে ৩১ জানুয়ারি, ২০২০।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার অ্যাডমিট কার্ড নিজের ওয়েবসাইটে আপলোড করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পরীক্ষার্থীরা ওই ওয়েবসাইটে ঢুকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারেন।

২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা শুরু হচ্ছে ৬ জানুয়ারি। পরীক্ষা চলবে ১১ জানুয়ারি পর্যন্ত। দেশজুড়ে বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইংরেজি, হিন্দি ও গুজরাতি মাধ্যমে পরীক্ষা দিতে পারবেন পরীক্ষার্থীরা।

২০২০ সালের জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষার শর্তাবলী নিজের ওয়েবসাইটে প্রকাশ করেছে এনটিএ। এর মধ্যে কয়েকটি হল:

১) পরীক্ষার দিন পরীক্ষার্থীদের নিজস্ব নথিপত্র সঙ্গে রাখতে হবে যেমন অ্যাডমিট কার্ড, পরীক্ষার্থীর পাসপোর্ট সাইজ ফোটো সঙ্গে রাখা আবশ্যিক। অ্যাডমিট কার্ড ছাড়া পরীক্ষাকেন্দ্রে ঢুকতে দেওয়া হবে না।

২) পরীক্ষার্থীদের সঙ্গে রাখতে হবে যে কোনও একটি সরকারি পরিচয়পত্র যেমন, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, ভোটার কার্ড, পাসপোর্ট, আধার কার্ড (ছবি সহ), ই-আধার কার্ড (ছবি সহ), রেশন কার্ড (ছবি সহ), দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার অ্যাডমিট কার্ড (ছবি সহ) অথবা ব্যাঙ্কের পাশবই (ছবি সহ)।

৩) বিশেষ শারীরিক ক্ষমতাসম্পন্ন পরীক্ষার্থীদের সঙ্গে রাখতে হবে দায়িত্বপ্রাপ্ত মেডিক্যাল অফিসারের সইযুক্ত শংসাপত্র।

৪) পরীক্ষার দিন হাতে বেশ কিছু সময় নিয়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের। বিভিন্ন নথিপত্র যাচাই করার পদ্ধতিতে অতিরিক্ত সময় লাগবে বলেই এমন পরীমর্শ দেওয়া হয়েছে। মনে রাখা জরুরি, পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে নথিভুক্তিকরণ বা রেজিস্ট্রেশন ডেস্ক বন্ধ হয়ে যাবে। এই কারণে পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে অন্তত ২ ঘণ্টা সময় হাতে নিয়ে পৌঁছনো দরকার।

জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষার গুরুত্বপূর্ণ দিনগুলি মনে রাখা জরুরি। মনে রাখতে হবে, ৬ ডিসেম্বরে এনটিএ ওয়েবসাইটে প্রকাশিত অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে হবে। ২০২০ সালের ৬-১১ জানুয়ারি পর্যন্ত জয়েন্ট এন্ট্রান্স প্রবেশিকা পরীক্ষা অনুষ্ঠিত হবে। জেইই পরীক্ষার ফলপ্রকাশ করা হবে ৩১ জানুয়ারি, ২০২০।

বন্ধ করুন