বাংলা নিউজ > কর্মখালি > Kolkata Police Constable Recruitment 2022: প্রায় ২,৩০০ শূন্যপদে নিয়োগ পুলিশের, শিক্ষাগত যোগ্যতা কী? কতদিন আবেদন হবে?

Kolkata Police Constable Recruitment 2022: প্রায় ২,৩০০ শূন্যপদে নিয়োগ পুলিশের, শিক্ষাগত যোগ্যতা কী? কতদিন আবেদন হবে?

প্রায় ২,৩০০ শূন্যপদে নিয়োগ কলকাতা পুলিশের। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Kolkata Police)

Kolkata Police Constable Recruitment 2022: কলকাতা পুলিশে মোট ২,২৬৬ জনকে নিয়োগ করা হবে। নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পাবেন কলকাতা পুলিশে কর্মরত হোমগার্ড ও সিভিক ভলান্টিয়াররা।

আগামী সোমবার পর্যন্ত সুযোগ পাবেন। তারপরেই কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল নিয়োগের আবেদন প্রক্রিয়া শেষ হয়ে যাবে। যে নিয়োগ প্রক্রিয়ায় শূন্যপদের সংখ্যা ৬০০ বাড়ানো হয়েছে। মাধ্যমিক উত্তীর্ণ প্রার্থীরাও আবেদন করতে পারবেন। 

শূন্যপদের বিবরণ: 

কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে মোট ২,২৬৬ জনকে নিয়োগ করা হবে। কনস্টেবলের ক্ষেত্রে ১,৪১০ টি শূন্যপদ আছে। লেডি কনস্টেবলের ক্ষেত্রে শূন্যপদের সংখ্যা ৮৫৬। নিয়োগের ক্ষেত্রে সংরক্ষণের সুবিধা পাবেন কলকাতা পুলিশে কর্মরত হোমগার্ড ও সিভিক ভলান্টিয়াররা। যে হোমগার্ড ও সিভিক ভলান্টিয়াররা আবেদন করতে চান, তাঁদের ন্যূনতম তিন বছরের (২০২২ সালের ১ জানুয়ারির নিরিখে) কাজের অভিজ্ঞতা থাকতে হবে।

শিক্ষাগত এবং ভাষাগত যোগ্যতা

প্রার্থীদের পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের মাধ্যমিক পরীক্ষা বা সমতুল্য পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। প্রার্থীদের বাংলা লিখতে, বলতে এবং পড়তে জানতে হবে। তবে দার্জিলিং এবং কালিম্পং জেলার পার্বত্য মহকুমা এলাকার স্থায়ী বাসিন্দাদের ক্ষেত্রে সেই নিয়ম প্রয়োজ্য হবে না। 

আরও পড়ুন: Indian Army Jobs: জুলাই থেকে শুরু রেজিস্ট্রেশন, ‘অগ্নিবীর’ নিয়োগের বিজ্ঞপ্তি জারি ভারতীয় সেনার

বয়সসীমা

কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে আবেদনের জন্য প্রার্থীদের ন্যূনতম বয়স ১৮ হতে হবে। বয়স ২৭-র বেশি হতে পারবে না। ২০২২ সালের ১ জানুয়ারির নিরিখে বয়স হিসাব করা হবে। তফসিলি জাতি ও উপজাতি এবং অন্যান্য অনগ্রসর জাতিভুক্ত (ওবিসি) প্রার্থীরা বয়সের সর্বোচ্চসীমায় ছাড় পাবেন (সরকার নিয়ম অনুযায়ী)। কলকাতা পুলিশে কর্মরত হোমগার্ডদেরও বয়সের সর্বোচ্চসীমায় ছাড় মিলবে। তবে সিভিক ভলান্টিয়ারদের ক্ষেত্রে সেরকম কোনও ছাড় থাকবে না।

কীভাবে কলকাতা পুলিশের কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে (Kolkata Police Jobs 2022) আবেদন করবেন?

১) পশ্চিমবঙ্গ পুলিশের রিক্রুটমেন্ট বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট wbpolice.gov.in-তে যেতে হবে।

২) 'Recruitment'- ট্যাবে গিয়ে 'Recruitment'-এ ক্লিক করতে হবে।

৩) ‘Recruitment to the post of Constables and Lady Constables in Kolkata Police 2022’-র পাশে ‘Get Details’ আছে। সেখানে ক্লিক করতে চাকরিপ্রার্থীদের।

৪) নয়া একটি পেজ খুলে যাবে। ‘Fill up Application Form Online’-র ‘Get Details’ আসবে। সেখানে ক্লিক করত হবে।

৫) আবার নয়া একটি পেজ খুলে যাবে। চাকরিপ্রার্থীদের সেখানে 'On-Going Recruitment'- নীচে ‘The Post of Constables/Lady Constables in Kolkata Police 2022’-তে ক্লিক করতে হবে।

৬) একটি পেজ খুলে যাবে। তাতে অনলাইনে আবেদনের সুযোগ পাবেন চাকরিপ্রার্থীরা।

(Kolkata Police Constable and Lady Constable Recruitment 2022-তে আবেদনের ডিরেক্ট লিঙ্ক - ক্লিক করুন এখানে)

কলকাতা পুলিশে কনস্টেবল ও লেডি কনস্টেবল পদে নিয়োগের গুরুত্বপূর্ণ তারিখ: 

১) অনলাইনে আবেদনের শেষ তারিখ: ২৭ জুন, ২০২২। রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করা যাবে। 

২) সেভ করা অনলাইন আবেদনপত্র মডিফিকেশনের শেষ তারিখ: ২৭ জুন, ২০২২। 

৩) রসিদ জমা দেওয়ার শেষ তারিখ: ২৭ জুন, ২০২২।

কর্মখালি খবর

Latest News

তিনিই রেলের বিরুদ্ধে পুলিশে FIR করেছেন, জানেনই না কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রী রাতের মেট্রোয় যাত্রী নেই!‌ বিপুল টাকা লোকসান করে চলছে ট্রেন, পরিষেবা কি বন্ধ হবে IPL-র প্রতিভা খুঁজতে ইডেনে আরপিরা, বাংলার T20 লিগে ব্যাটে-বলে নজর কাড়লেন ঋত্বিক দিল্লিতে শ্রীদেবী কন্যাকে মন দিলেন আমির পুত্র! বেদাং কি তবে খুশির অতীত? দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.