বাড়ি > কর্মখালি > Lockdown 3.0: মাধ্যমিক পড়ুয়াদের জন্য বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ কেন্দ্রের, দেখে নিন
বাড়িতে চলছে পড়াশোনা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
বাড়িতে চলছে পড়াশোনা (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

Lockdown 3.0: মাধ্যমিক পড়ুয়াদের জন্য বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ কেন্দ্রের, দেখে নিন

  • মোবাইল, এসএমএস, টেলিভিশন, রেডিয়ো বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও শেখার আর্জি জানিয়েছেন মন্ত্রী।

মাধ্যমিক স্তরের পড়ুয়াদের জন্য বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করল কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়ন মন্ত্রক। সেই ক্যালেন্ডারটি তৈরি করেছে এনসিআরটি। তাতে প্রতিটি বিষয়ের জন্য একটি কার্যকরী সপ্তাহভিত্তিক পরিকল্পনা তৈরি করা হয়েছে। লকডাউনের সময় পড়ুয়া, শিক্ষক এবং অভিভাবকদের সেই ক্যালেন্ডারটিকে অনুসরণ করতে হবে বলে জানিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন : UPSC সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা স্থগিত, সিদ্ধান্ত ২০ মে

ক্যালেন্ডারের নির্দেশিকায় জানানো হয়েছে, লকডাউনের জন্য স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ আছে। পড়ুয়া, শিক্ষক ও অভিভাবকরা বাড়িতে আটকে রয়েছেন। এই পরিস্থিতিতে বাড়িতে পড়ুয়াদের শিক্ষামূলক কাজে যুক্ত রাখতে হবে। সেজন্য বিভিন্ন পরিকল্পনা করা হয়েছিল বলে জানানো হয়েছে। প্রাথমিকভাবে হোম ওয়ার্কের কথা ভাবা হয়েছিল। কিন্তু তাতে শুধু নিজেকেই কাজ করতে হবে। আবার সেখানে কাজ শেষের চাপ থাকবে এবং পড়ুয়ারা বিষয়টি উপভোগ করতে পারবে না বলে অনুমান করা হয়েছে। নির্দেশিকায় বলা হয়েছে, ‘শিক্ষাবিদ হিসেবে অত্যন্ত বাচ্চাদের জন্য দীর্ঘদিন ধরে হোম ওয়ার্কের সুপারিশ করার পক্ষাপাতী নই আমরা। সেজন্য আমাদের বিকল্প উপায় ভাবতে হবে।’ 

আরও পড়ুন : CSIR-UGC NET পরীক্ষার্থীদের সার্টিফিকেট ছাড়াই আবেদনের অনুমতি NTA-র

তারই বিকল্প হিসেবে অ্যাকাডেমিক ক্যালেন্ডার করেছে কেন্দ্র। সেই ক্যালেন্ডার প্রকাশের বিষয়টি টুইট করেন জানান মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল। তিনি বলেন, ‘আমার প্রিয় মাধ্যমিক পড়ুয়ারা, তোমাদের সুবিধার জন্য একটি বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করছি। সিলেবাস বা পাঠ্যবইয়ের থিম বা অধ্যায়ের সাপেক্ষে লকডাউনের সময় তোমরা এটিকে সপ্তাহভিত্তিক পরিকল্পনা জন্য ব্যবহার করতে পারবে।’ পাশাপাশি মোবাইল, এসএমএস, টেলিভিশন, রেডিয়ো বা সোশ্যাল মিডিয়ার মাধ্যমেও শেখার আর্জি জানিয়েছেন মন্ত্রী।

কোথায় গিয়ে বিকল্প অ্য়াকাডেমিক ক্যালেন্ডার দেখতে পাবেন?http://ncert.nic.in/aac.html লিঙ্কে ক্লিক করলেই দেখা যাবে সেই বিকল্প অ্যাকাডেমিক ক্যালেন্ডার।

আরও পড়ুন : JEE ও NEET-এর নতুন দিনক্ষণ ৫ মে ঘোষণা করবেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

বন্ধ করুন