বাংলা নিউজ > কর্মখালি > Dharmendra Pradhan: এনটিএ'র আরও উন্নতির প্রয়োজন, কাউকে ছাড়ব না… NEET-UG বিতর্কে বলেই ফেললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

Dharmendra Pradhan: এনটিএ'র আরও উন্নতির প্রয়োজন, কাউকে ছাড়ব না… NEET-UG বিতর্কে বলেই ফেললেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী

নিট-ইউজির নানা অনিয়মের অভিযোগে বিক্ষোভ। (ANI Photo) (Nitin Sharma)

রবিবার বিরোধীরা সরকারের বিরুদ্ধে আক্রমণ বাড়িয়ে এনইইটি-ইউজি ২০২৪ ফলাফলের তদন্তের জন্য সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটি গঠনের দাবি জানিয়েছে

 NEET-UG 2024 ফলাফল নিয়ে বিতর্ক এখনও চলছে। সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটির তদন্তের দাবিতে সরকারের উপর বিরোধীদের আক্রমণ অব্যাহত রয়েছে। এসবের মধ্যেই কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান রবিবার বলেছেন যে জাতীয় টেস্টিং এজেন্সিতে (এনটিএ) অনেক উন্নতি প্রয়োজন।

রবিবার ওড়িশায় নিজের নির্বাচনী এলাকায় সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলছিলেন প্রধান। শিক্ষামন্ত্রী বলেন, ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (এনইইটি-ইউজি) পরীক্ষা নিয়ে দুটি জায়গায় অব্যবস্থার কিছু বিষয় সামনে এসেছে।

‘প্রাথমিক তথ্য ছিল যে কিছু শিক্ষার্থীকে কম সময় দেওয়ার কারণে গ্রেস মার্কস দেওয়া হয়েছিল... দ্বিতীয়ত, দুটি জায়গায় কিছু অনিয়ম প্রকাশ্যে এসেছে। আমি শিক্ষার্থী এবং অভিভাবকদের আশ্বস্ত করছি যে সরকার এটিকে গুরুত্ব সহকারে নিয়েছে। আমরা তথ্য পেয়েছি, আমরা সমস্ত বিষয়কে একটি নিষ্পত্তিমূলক পর্যায়ে নিয়ে যাব।’

'এনটিএ-র পদস্থ আধিকারিকরা দোষী প্রমাণিত হলেও রেয়াত করা হবে না। এনটিএ-তে অনেক উন্নতি প্রয়োজন। সরকার এ নিয়ে উদ্বিগ্ন। কোনো অপরাধীকে ছাড় দেওয়া হবে না। তাদের কঠোরতম শাস্তি দেওয়া হবে।'

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী এর আগে NEET-UG 2024 পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ খারিজ করে দিয়েছিলেন এবং বলেছিলেন যে সরকার পরীক্ষা পরিচালনায় অনিয়ম এবং অনিয়ম সহ্য করবে না।

রবিবার বিরোধীরা সরকারের উপর আক্রমণ আরও বাড়িয়ে সুপ্রিম কোর্ট নিযুক্ত কমিটিকে NEET-UG 2024 ফলাফলের তদন্তের দাবি জানিয়েছে।

বিহারে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগের তদন্ত প্রতিবেদন তুলে ধরে কংগ্রেস বলেছে যে ২.৪ মিলিয়ন শিক্ষার্থীর প্রতি অবিচার করা হয়েছিল, তাদের স্বপ্ন চূর্ণ করা হয়েছিল, যার জন্য একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সরকার দায়ী।

কিন্তু দুর্ভাগ্যবশত, দায়িত্ব থেকে পালিয়ে যাওয়া প্রধানমন্ত্রী মোদী ও তাঁর মন্ত্রীদের পুরনো অভ্যাস। আমাদের দাবি, সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে এই ঘটনার তদন্ত হোক এবং ছাত্রছাত্রীরা যে কোনও মূল্যে ন্যায়বিচার পাক।

প্রবীণ কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেছেন যে এনটিএ-র সততা এবং যেভাবে এনইইটি ডিজাইন ও পরিচালিত হয় তা নিয়ে গুরুতর প্রশ্ন রয়েছে। আশা করি, নতুন স্ট্যান্ডিং কমিটি গঠিত হলে নিট, এনটিএ এবং এনসিইআরটি-র পর্যালোচনা করা হবে। এটি সর্বোচ্চ অগ্রাধিকার পাওয়া উচিত, 'তিনি এক্স-এ একটি পোস্টে বলেছিলেন।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিনও বিষয়টি উত্থাপন করে বলেন, আর্থিক সুবিধার বিনিময়ে ওএমআর শিটে কারচুপির অভিযোগে গুজরাট পুলিশও মামলা দায়ের করেছে, যার মধ্যে কয়েক কোটি টাকার চেক এবং আটটি ব্ল্যাঙ্ক চেক রয়েছে।

স্কুলের প্রিন্সিপাল, পদার্থবিদ্যার শিক্ষক এবং বেশ কয়েকটি নিট কোচিং সেন্টারে এই ষড়যন্ত্র পদ্ধতিগত পরিবর্তনের জরুরি প্রয়োজনীয়তার উপর জোর দেয়। অনিতা থেকে শুরু করে একাধিক শিক্ষার্থী যারা মর্মান্তিকভাবে আত্মহত্যা করেছে, আমরা যথেষ্ট প্রত্যক্ষ করেছি। নিট, মেধার মাপকাঠি হিসাবে একটি পরীক্ষা, বারবার নিজেকে সমাজের সর্বস্তরকে প্রভাবিত করে এমন একটি বিস্তৃত কেলেঙ্কারি হিসাবে নিজেকে প্রকাশ করেছে। কেন্দ্রীয় সরকারকে এই ছাত্র বিরোধী, সমাজবিরোধী ন্যায়বিচার এবং দরিদ্র বিরোধী নিট ব্যবস্থাকে রক্ষা করা বন্ধ করতে হবে।

রাজ্যসভার সাংসদ তথা প্রাক্তন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী কপিল সিব্বলও নিট-ইউজি-তে অনিয়মের অভিযোগের বিষয়ে সুপ্রিম কোর্ট নিযুক্ত আধিকারিকদের তদন্তের দাবি জানিয়েছেন এবং বলেছেন যে সংসদের আসন্ন অধিবেশনে সমস্ত রাজনৈতিক দলের বিষয়টি জোরালোভাবে উত্থাপন করা উচিত।

কর্মখালি খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.