বাংলা নিউজ > কর্মখালি > NEET পাশ করেও ডাক্তারির আসন মেলেনি? ভর্তি হওয়া যাবে এই কোর্সগুলিতেও
ফাইল ছবি: পিটিআই (PTI)

NEET পাশ করেও ডাক্তারির আসন মেলেনি? ভর্তি হওয়া যাবে এই কোর্সগুলিতেও

  • NEET-এ সফল হওয়া পরীক্ষার্থীদের এক ক্ষুদ্র ভগ্নাংশই মেডিকেল কোর্সে ভর্তি হতে পারেন। তাছাড়া অনেকেই এখন বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হচ্ছেন। তবে সবার সেই সামর্থ্য বা ইচ্ছা থাকে না। এমতাবস্থায় হতাশ হওয়ার কিছু নেই। এমবিবিএস কোর্সে সুযোগ না পেলেও, এই পরীক্ষার পর অন্যান্য অপশনও রয়েছে।

NEET 2022: চলতি বছর রেকর্ড ১৭,৬৪,৫৭১ জন পরীক্ষার্থী NEET-এ বসেছিলেন। এর মধ্যে মেডিকেলে ভর্তি হওয়ার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯ লক্ষ ৯৩ হাজার ৬৯ জন। তবে সব বিভাগেই কাট অফ লেভেল আগের বছরের তুলনায় কম ছিল। ভারতে এমবিবিএস-এর আসন বেশ কম। সেই কারণে, NEET-এ সফল হওয়া পরীক্ষার্থীদের এক ক্ষুদ্র ভগ্নাংশই মেডিকেল কোর্সে ভর্তি হতে পারেন। তাছাড়া অনেকেই এখন বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হচ্ছেন। তবে সবার সেই সামর্থ্য বা ইচ্ছা থাকে না। এমতাবস্থায় হতাশ হওয়ার কিছু নেই। এমবিবিএস কোর্সে সুযোগ না পেলেও, এই পরীক্ষার পর অন্যান্য বিকল্পও রয়েছে। সেগুলির মাধ্যমেও চিকিত্সাক্ষেত্রে যোগদান করা সম্ভব। NEET-এর স্কোরও কাজে লাগানো যাবে।  আরও পড়ুন : NEET-এ শূন্য পেয়ে হাইকোর্টের দ্বারস্থ মেধাবী ছাত্রী, রিপোর্ট চেয়ে পাঠাল আদালত

আয়ুষ কোর্স ( AYUSH courses )

NEET পাশ ছাত্রছাত্রীরা BAMS, BSMS, BUMS এবং BHMS-এর মতো আয়ুষ কোর্সে ভর্তি হতে পারেন। এমবিবিএসের মতো, আয়ুষ-এর আসনেও রাজ্য কোটা এবং ১৫% সর্বভারতীয় কোটা থাকে। আয়ুষ-এর ভর্তির কেন্দ্রীয় কাউন্সেলিং কমিটি (AACCC)-র মাধ্যমে আবেদন করা যেতে পারে। রাজ্য কোটার ৮৫ শতাংশ আসনের জন্য কাউন্সেলিং সংশ্লিষ্ট রাজ্যের প্রতিষ্ঠানগুলি দ্বারাই পরিচালিত হয়।

B.Sc নার্সিং এবং B.Sc জীবন বিজ্ঞান

২০২২ সাল থেকে, NEET স্কোর দিয়ে B.Sc নার্সিং এবং B.Sc লাইফ সায়েন্সে ভর্তি নেওয়া হচ্ছে। পড়ুয়ারা কেন্দ্র ও রাজ্যের বিভিন্ন প্রতিষ্ঠান এবং কাউন্সেলিংয়ের ওয়েবসাইট দেখতে পারেন।

BDS

বিডিএস-এও ৮৫ শতাংশ রাজ্য কোটা এবং ১৫ শতাংশ সর্বভারতীয় কোটার আসন থাকে। রাজ্য কোটার ৮৫ শতাংশ আসনের জন্য সংশ্লিষ্ট রাজ্যের প্রতিষ্ঠানগুলিই কাউন্সেলিংয়ের আয়োজন করে। MCC (মেডিকেল কাউন্সেলিং কমিটি) সর্বভারতীয় কোটার ১৫% আসনের কাউন্সেলিং করে।

BVSc এবং AH

ভেটেরিনারি কাউন্সিল অফ ইন্ডিয়া (VCI) বিভিএসসি এবং এএইচ কোর্সে ১৫% আসনে কাউন্সেলিং করে।

চিকিত্সাক্ষেত্র সম্পর্কিত নিম্নলিখিত কোর্সগুলির জন্য NEET স্কোরের প্রয়োজন হয় না

  • অপটোটারি
  • ক্লিনিক্যাল সাইকোলজি
  • রেডিয়ো প্রযুক্তি
  • ফরেনসিক বিজ্ঞান
  • ফিজিওথেরাপি
  • মেডিকেল ল্যাব টেকনোলজিস্ট
  • বায়োটেকনোলজি এবং বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং

বন্ধ করুন