বাংলা নিউজ > কর্মখালি > Madhyamik 2024 Suggestion: মাধ্যমিকে ইংরেজিতে উত্তর লিখবে কীভাবে? পড়তে হবে কী কী? রইল শেষ বেলার সাজেশন

Madhyamik 2024 Suggestion: মাধ্যমিকে ইংরেজিতে উত্তর লিখবে কীভাবে? পড়তে হবে কী কী? রইল শেষ বেলার সাজেশন

মাধ্যমিকে ইংরেজিতে উত্তর লিখবে কিভাবে? বিশেষ নজর কোন কোন দিকে? জানাচ্ছেন সুমন চক্রবর্তী

Madhyamik 2024 English Suggestion: মাধ্যমিক পরীক্ষার আর মাত্র কয়েক দিন বাকি। শেষ মুহূর্তে ছাত্রছাত্রীরা ইংরেজিতে কিভাবে প্রস্তুতি নেবে, কোন দিকগুলিই বা তারা নজর দিয়ে পড়বে, সেই নিয়েই রইল বিশেষ রিপোর্টিং।

শিক্ষার্থী জীবনের সবথেকে বড় পরীক্ষা মাধ্যমিক দোর গোড়ায় হাজির। মাহেশ শ্রীরামকৃষ্ণ আশ্রম উচ্চ মাধ্যমিক বিদ্যালয়-এর ইংরেজির শিক্ষক সুমন চক্রবর্তীর জানাচ্ছেন কী কী করণীয় শেষের সাত দিন।

  • মাধ্যমিক পরীক্ষার ঠিক আগের মুহূর্তে দাঁড়িয়ে ছাত্রছাত্রীরা কীভাবে শেষ দফার প্রস্তুতি নেবে ইংরেজি জন্য?

হ্যাঁ, মাধ্যমিক তো অবশ্যই জীবনের সবথেকে বড় পরীক্ষা। সেই অর্থে পরীক্ষা শুরুর আগে শেষ মুহূর্তের প্রস্তুতি চলছে এখন। অনেক পড়ুয়াই দ্বিতীয় ভাষা ইংরেজি নিয়ে ভয় যেন একটু বেশিই পায়। কিন্তু নিয়মিত অভ্যাস এবং কিছু কৌশলগত প্রয়োগে এই ভীতি সহজেই কাটিয়ে ওঠা সম্ভব আর অবশ্যই মাথা ঠান্ডা রেখে পরীক্ষা দিলে ইংরেজিতেও ভালো নম্বর পাওয়া সম্ভব।

  • কোন কোন দিকগুলি ছাত্রছাত্রীরা একটু খুঁটিয়ে পড়বে? কোন জায়গাগুলোতে একটু বিশেষ নজর দেবে?

অবশ্যই পাঠ্য বইয়ের যে গদ্যাংশ (Prose) এবং কবিতাগুলি (Poem) রয়েছে, সেগুলি অবশ্যই খুঁটিয়ে পড়ার দরকার, এর বিকল্প নেই। প্রশ্নপত্রের প্যাটার্ন অনুযায়ী নির্দিষ্ট চ্যাপ্টারের অংশ তুলে দেওয়াই থাকে, সেগুলো থেকে উত্তর লিখতে হয়। তাই পরীক্ষায় seen-এর টেক্সট দেওয়া থাকলে পড়ুয়াদের ওই কবিতা, গল্পগুলো একটু ভালো করে পড়তে হবে। নির্দিষ্ট সময়ের মধ্যে লেখার অভ্যাস করা খুব গুরুত্বপূর্ণ।

  • গদ্য পদ্য ছাড়াও গ্রামার রাইটিং স্কেলের ক্ষেত্রে আপনার সাজেশন কী?

হ্যাঁ, অবশ্যই ইংরেজির ক্ষেত্রে আরও দুটো অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, গ্রামার এবং রাইটিং স্কিল। যত বেশি করে অনুশীলন করা যাবে, পড়ুয়ারা ততই ভালো করে গ্রামার রপ্ত করতে পারবে। অন্যদিকে রাইটিং স্কিলে লেখার অভ্যাস না থাকলে নম্বর তোলা কঠিন হয়ে পড়ে। কারণ এখানে পুরোটাই পরীক্ষার্থীকে লিখতে হবে নিজের ভাষায়। নোটিস, রিপোর্ট বা লেটার লেখার জন্য প্রাথমিক কিছু পয়েন্ট দেওয়া থাকে, তার জন্য ছাত্রছাত্রীদের প্রত্যেকটা রাইটিং ফরমেট একবার ভালো করে ঝালিয়ে নিতে হবে পরীক্ষার আগেও।

  • শেষ মুহূর্তে ছাত্রছাত্রীরা কোন কোন দিকগুলিতে বিশেষ নজর দিলে ভালো হয়?

প্রথমত, প্রশ্নপত্রের seen এবং unseen passage-গুলো ভালো করে পড়তে হবে। এছাড়া complete the sentence-এর ক্ষেত্রে tense-এর দিকে নজর দিতেই হবে ছাত্রছাত্রীদের। True/ False-এর ক্ষেত্রে Supporting sentence নিজের মতো করে বদল করে নেবে না, Passage থেকে অবশ্যই quote করবে। এইটা গুরুত্বপূর্ণ। এছাড়া Grammar-ক্ষেত্রে tense, subject, verb arrangement এগুলোর দিকে খেয়াল রেখে উত্তরপত্র সাজাতে হবে। অন্যদিকে রাইটিং এর ক্ষেত্রে উপযুক্ত Heading, Introduction, Conclusion ব্যবহার করা গুরুত্বপূর্ণ বিষয় নম্বর তোলার জন্য। আর অবশ্যই রাইটিং স্কিল-এর ক্ষেত্রে প্রত্যেকটি পয়েন্ট ধরে আমাদের উত্তর লিখতে হবে আর সব শেষে পরীক্ষার জন্য অবশ্যই সকল ছাত্রছাত্রীকে জানাই অনেক শুভেচ্ছা।

কর্মখালি খবর

Latest News

গভীর রাতে রাজ্য সভাপতি পালটে দিল BJP, তবে এখনও ‘চাকরি’ থাকল সুকান্তের ডুরান্ড কাপ শুরুর পর দিনই শহরে আসছেন মোলিনা, নিজেই বেছে নিয়েছেন সহকারীদের মেট্রোয় ভাঙচুর দেখে কাঁদলেন হাসিনা, 'মৃতদেহ দেখতে যেতে পারলেন না?' উঠল প্রশ্ন উত্তরবঙ্গ আলাদা হলে সুকান্ত মুখ্য়মন্ত্রী হতে চান…খোঁচা দিলেন উদয়ন গলায় মালা পরে অলকানন্দার সঙ্গে আদুরে ছবি পোস্ট, সত্যিই বিয়ে করলেন সায়ক? ‘হিন্দুরা গায়েব হয়ে যাবে’, ক্রমশ ‘মুসলিম বাড়ছে’, বাংলাকে দায়ি করলেন BJP সাংসদ প্রীতির সঙ্গে হাত মিলিয়ে নতুন উদ্যোগ শুভমনের, কীসের ব্যবসা শুরু করলেন দুজনে? Durand-এর ডার্বিতে দুই প্রধান পাবে কত টিকিট পাবে, আগেভাগে জানালেন ক্রীড়ামন্ত্রী চিনের বিদেশমন্ত্রীর সঙ্গে বৈঠকে এস জয়শঙ্কর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার কথাও উঠল… এই গ্রীষ্মে ভারতে ৪০ হাজার আক্রান্ত হয়েছেন হিটস্ট্রোকে, মৃত্যুও অনেকের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.