বাড়ি > কর্মখালি > অবশিষ্ট ICSE পরীক্ষা আয়োজনের অনুমতি দেবে না মহারাষ্ট্র
২ জুলাই থেকে বাকি থাকা ICSE পরীক্ষা আয়োজনের অনুমতি দিল না মহারাষ্ট্র সরকার।
২ জুলাই থেকে বাকি থাকা ICSE পরীক্ষা আয়োজনের অনুমতি দিল না মহারাষ্ট্র সরকার।

অবশিষ্ট ICSE পরীক্ষা আয়োজনের অনুমতি দেবে না মহারাষ্ট্র

  • করোনা পরিস্থিতিতে পরীক্ষার আয়োজন করা নীতিবিরুদ্ধ।

করোনা সংক্রমণের কারণে ২ জুলাই থেকে বাকি থাকা ICSE পরীক্ষা আয়োজনের অনুমতি দিতে পারছে না মহারাষ্ট্র সরকার। ২২ জুন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের নেতৃত্বে রাজ্য ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটির এক বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

বুধবার বম্বে হাইকোর্টকে এই সিদ্ধান্তের কথা জানািয়েছে মহারাষ্ট্র সরকার। অ্যাডভোকেট জেনারেল কুম্ভকোনি জানিয়েছেন যে, রাজ্য ধারাবাহিক ভাবে জানিয়ে এসেছে করোনা পরিস্থিতিতে পরীক্ষার আয়োজন করা নীতিবিরুদ্ধ।

জুলাইয়ে CISCE র দশম ও দ্বাদশ শ্রেণির অবশিষ্ট বোর্ডের পরীক্ষা বাতিল করার জন্য অভিভাবক ও আইনজীবী অরবিন্দ তিওয়ারি একটি জনস্বার্থ মামলা করেন। বিচারপতি দীপঙ্কর দত্ত ও বিচারপতি এসএস শিন্ডের ডিভিশন বেঞ্চএ আজ এই মামলার শুনানিতে রাজ্য সরকার তাদের মতামত জানায়।

স্কুল শিক্ষা বিভাগের অতিরিক্ত মুখ্য সচিব বন্দনা কৃষ্ণ কুম্ভকোনিকে একটি নোট জমা দেয়। তাতে বলা হয়েছে যে ২২ জুন মুখ্যমন্ত্রীর সভাপতিত্বে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে রাজ্য ডিজাস্টার ম্যানেজমেন্ট কমিটির একটি বৈঠক হয়। সে দিন সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে, কোভিড-১৯ পরিস্থিতি বিবেচনা করে ২ জুলাই থেকে ICSE পরীক্ষা আয়োজনের অনুমতি দিতে পারবে না। এই সিদ্ধান্তটি বোম্বে হাইকোর্টকে জানানো হবে।

এই সিদ্ধান্তটি সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর ক্ষেত্রে প্রযোজ্য হবে কি না এই প্রশ্নে কুম্ভকোনি বলেন, রাজ্য CBSE-র বিষয়ে কিছু বলেনি। CBSE এব্যাপারে জানতে চাইলে তখনই বিষয়টি নিয়ে আলোচনা করা হবে।

যে সব শিক্ষার্থী পরীক্ষা কেন্দ্রে গিয়ে পরীক্ষা দিতে পারছে না তাদের গ্রেড কী ভাবে ঠিক করা হবে এই বিষয়টি এলাহাবাদ হাইকোর্টের বিচা রাধীন। এই সিদ্ধান্ত জানার পরই বোম্বে হাইকোর্ট তাদের রায় দেবে। এই কারণে ২৯ শে জুন শুনানি স্থগিত রাখে বম্বে হাইকোর্ট।

বন্ধ করুন