সিআইএসএফ নিয়োগে বড়সড় বদল হল।
সিআইএসএফ নিয়োগে বড়সড় বদল হল।

সিআইএসএফ নিয়োগে বড়সড় বদল, অনেক গুণ বাড়ল ডেপুটেশনের গুরুত্ব

  • এখন থেকে বাহিনীতে মাত্র ২০% পদে সরাসরি নিয়োগ হবে। ৮০% পদে নিয়োগ হবে ডেপুটেশনের মাধ্যমে। অফিসারদের ডেপুটেশনের জন্য বয়সসীমা নির্ধারণ করতে বলা হয়েছে।

সিআইএসএফ বাহিনীতে নিয়োগের বিষয়ে বেশ কিছু পরিবর্তন আনা হল। এখন থেকে বাহিনীতে মাত্র ২০% পদে সরাসরি নিয়োগ হবে। ৮০% পদে নিয়োগ হবে ডেপুটেশনের মাধ্যমে। সেই সঙ্গে অফিসারদের ডেপুটেশনের জন্য বয়সসীমা নির্ধারণ করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার বাহিনীর সদর দফতরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন সিআইএসএফ-এর শীর্ষ আধিকারিকরা।

২০১৯ সালে তৈরি প্রস্তাব অনুযায়ী, সিআইএসএফে চুক্তির ভিত্তিতে মোট ১.২ লাখ কর্মী নিয়োগ হওয়ার সিদ্ধান্ত হয়। এর জেরে বাহিনীর সেনাসংখ্যা ১.৮০ লাখ থেকে বেড়ে ৩ লাখে পৌঁছবে।

আরও জানা গিয়েছে, বাহিনীতে তিনটি পদে স্থায়ী কর্মী নিয়োগ হবে এবং দু’টি পদে চুক্তির ভিত্তিতে কর্মী নিয়োগ হবে। চুক্তি ভিত্তিতে নিয়োগের মেয়াদ হবে পাঁচ বছর।

সিআইএসএফ-এ চুক্তি ভিত্তিতে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে সেনাবাহিনী এবং আধাসামরিক বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মীদের।

এ ছাড়া স্পেশাল ডিজি, এডিজি, সেক্টর আইজি এবং সিআইএসএফ-এর অন্যান্য ইউনিটের আধিকারিকদের বেসরকারি সংস্থায় সিআইএসএফ বহালের বিষয়ে বিস্তারিত জানতে নির্দেশ দেওয়া হয়েছে।

বন্ধ করুন