বাংলা নিউজ > কর্মখালি > Good news for Medical Students:ফিলিপাইন্সে ডাক্তারির পড়াশোনা করে সেখানেই প্র্যাকটিস করতে পারবেন ভারতীয়রা

Good news for Medical Students:ফিলিপাইন্সে ডাক্তারির পড়াশোনা করে সেখানেই প্র্যাকটিস করতে পারবেন ভারতীয়রা

ভারতের মেডিকেল স্টুডেন্টরাও ফিলিপাইনে প্র্যাকটিস করতে পারবেন (Pexel)

Medical Students: মেডিকেল শিক্ষার জন্য প্রতি বছর দুই হাজার ভারতীয় পড়ুয়া ফিলিপাইনে যান। এখন সেই পড়ুয়াদের জন্য সুখবর প্রকাশ্যে।

মেডিক্যাল নিয়ে পড়াশোনার জন্য প্রতি বছর দুই হাজার ভারতীয় পড়ুয়া ফিলিপাইন্সে গিয়ে থাকেন। তাঁদের জন্যই এই সুখবর। ফিলিপাইন্সে পড়াশোনা করার পাশাপাশি এই শিক্ষার্থীরা সেখানে ডাক্তারিও করতে পারবেন। এই নিয়ে বিধিমালায় বেশ কিছু সংশোধন করেছে সরকার। ফিলিপাইন্সের মেডিক্যাল শিক্ষা এবং অনুশীলনের বিষয়ে এই পরিবর্তন করেছে, ভারত সহ সমস্ত আন্তর্জাতিক মেডিক্যাল স্নাতকদেরও উপকৃত করবে।

এই নতুন পরিবর্তনের আওতায় অন্যান্য দেশের শিক্ষার্থীরাও লাইসেন্স সহ অনুশীলনের সুযোগ পাবেন। আর যাঁরা ভারতে ফিরে ডাক্তারি করতে চান, তাঁদের জন্যও এটি সুবিধাজনক হবে, কারণ এই নিয়মগুলি ভারতের ন্যাশনাল মেডিক্যাল কমিশনের নিয়মের সঙ্গে মেলে, এর দরুণ পড়ুয়ারা বিদেশে তাঁদের পড়াশোনা শেষ করার পরে ভারতে স্ক্রিনিং টেস্টের জন্য উপস্থিত হতে পারেন।

  • এখন স্ক্রিনিং টেস্ট সহজ

ফিলিপাইন্সের আগে এই ধরনের পদক্ষেপ নিয়েছিল রাশিয়া, বেলারুশ, জর্জিয়াও। ২০২১ সাল থেকে এনএমসি একটি নিয়ম আরোপ করেছে যে বিদেশ থেকে মেডিক্যাল ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থীরা শুধুমাত্র সেই দেশের বৈধ অনুশীলন লাইসেন্স থাকলেই এখানে স্ক্রিনিং টেস্টের জন্য উপস্থিত হতে পারবেন। এখন ফিলিপাইন্স বিদেশী শিক্ষার্থীদের জন্য লাইসেন্সিং এবং অনুশীলনের নিয়ম তৈরি করেছে, যা নিশ্চিতভাবে ভারতীয় ছাত্রদের উপকৃত করবে।

এর আগে ২০২৩ সালে, এনএমসি ফিলিপাইন্সের ব্যাচেলর অফ সায়েন্স কোর্সকে স্বীকৃতি দেয়নি, যা ভারতের এমবিবিএস কোর্সের সমতুল্য বলে বিবেচিত হয়েছিল। এটি একটি চার বছরের কোর্স ছিল, কিন্তু এনএমসি এটা শেষ করার জন্য সময় দিয়েছিল ৫৪ দিন এমন পরিস্থিতিতে, এই জাতীয় শিক্ষার্থীদের ভারতে ডাক্তারি করার জন্য স্ক্রিনিং টেস্টেই আগে এক বছরের ইন্টার্নশিপ করতে হয়েছিল।

  • এই ধরনের অসুবিধা আর হবে না

বিদেশী শিক্ষা এজেন্টরা বলেছন যে এই ধরনের সমস্যা আর হবে না। কারণ এনএমসির প্রয়োজনীয়তা অনুসারেই ফিলিপাইন্সে ইউজি মেডিক্যাল কোর্সের মেয়াদে এই সংশোধনী করা হয়েছে। এই সংশোধনী ফিলিপাইন্সে অধ্যয়নরত বিদেশী মেডিক্যাল পড়ুয়াদের স্থানীয়ভাবে বা আন্তর্জাতিকভাবে কাজ করার অনুমতি দেবে। এছাড়াও ডাক্তারি পড়ার জন্য ফিলিপাইন্সে যাওয়া শিক্ষার্থীর সংখ্যাও বাড়বে। এই বছর, রেকর্ড ২৪ লক্ষ শিক্ষার্থী ইউজি দিয়েছে। বিদেশী শিক্ষা এজেন্টরা বিশ্বাস করছেন যে প্রায় ৫ লক্ষ ভারতীয় শিক্ষার্থী চিকিৎসা শিক্ষার জন্য বিদেশে যাবে। এই ধরনের পড়ুয়ারা তাঁদের শিক্ষার জন্য গড়ে ৪০ লক্ষ টাকা খরচ করে।

 

কর্মখালি খবর

Latest News

ছাংতে আসছেন না মোহনবাগানে! জোড়া ‘অস্ত্রে’ আপুইয়াকে ছিনিয়ে নিয়েছে মুম্বইয়ের থেকে ১-৩ লজ্জার হার, আশা কার্যত শেষ পোল্যান্ডের, শেষ ১৬-র আশা বাঁচিয়ে রাখল অস্ট্রিয়া শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের পুলকার, স্কুলবাস নিয়ে চিন্তার দিন শেষ, বাংলায় বিরাট নির্দেশিকা জারি করল সরকার শেফ থেকে মেকআপ আর্টিস্ট, তারকাদের অনর্থক চাহিদা নিয়ে সরব অনুরাগ বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র বিয়ের ১মাস, শাঁখা খুলে, সিঁদুর মুছে ছবি দিলেন! কী মুছে ফেলার কথা বলছেন কৌশাম্বি? ত্রিপুরার ট্যুর গাইড, উজ্জয়ন্ত প্রাসাদ, ছবিমুরার জঙ্গল, ডুম্বুর লেক ঘোরালেন সৌরভ ৩ জেলায় হতে পারে ভারী বর্ষণ! শনিতেও দক্ষিণবঙ্গে ভ্যাপসা গরম থাকবে? আবহাওয়ার খবর বাড়ির অমতে ১৬-য় বিয়ে, ১৭ বছরে মা হন! সংসার টেকেনি, টলি সুন্দরীকে চিনতে পারছেন?

T20 WC 2024

শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য ‘সিরাজ তো খেতে বসেছে’, ভুল নামে ডাকতেই সাংবাদিককে সটান জবাব সূর্যকুমার যাদবের সুপার ৮-এ ভারত নয়, আফগানিস্তান হেরেছে বুমরাহ-র কাছে! দাবি আফগান কোচের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.