বাংলা নিউজ > কর্মখালি > ইউক্রেন থেকে ফিরে আসা ভারতীয়দের মেডিকেল পড়ুয়াদের ভবিষ্যত কী?

ইউক্রেন থেকে ফিরে আসা ভারতীয়দের মেডিকেল পড়ুয়াদের ভবিষ্যত কী?

ফাইল ছবি : পিটিআই (PTI)

ভারতে এমনিতেই সীমিত আসন রয়েছে।এদিকে ইউক্রেন থেকে ফিরে এসেছেন হাজার হাজার মেডিকেল ছাত্র। অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে তাঁরা।

ইউক্রেন থেকে ফিরে এসেছেন হাজার-হাজার মেডিকেল পড়ুয়া। অনিশ্চিত ভবিষ্যতের দিকে তাকিয়ে তাঁরা। এমন পরিস্থিতিতে এখনও ন্যাশনাল মেডিকেল কমিশন (NMC) ভারতের মেডিকেল কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিতে তাঁদের ভরতি করার কোনও পরিকল্পনা এখনও জানায়নি। 'নিয়ম পরিবর্তনের পক্ষপাতী নয় তারা,' বলছে ওয়াকিবহাল মহল।

'এখনই ইউক্রেন-ফেরত এমবিবিএস পড়ুয়াদের এখানকার কলেজে নিয়ে নেওয়ার জন্য কোনও বড় সিদ্ধান্ত নেওয়া হবে না। NMC এ ধরনের কোনও ব্যবস্থা নেবে না। প্রায় ২০,০০০ শিক্ষার্থী। সকলকে এভাবে মাঝ সিলেবাসে ভরতি করা অসম্ভব। তাছাড়া ভারতে এমনিতেই সীমিত আসন রয়েছে। তাছাড়া যদি NMC এখন সংশোধন করার পরিকল্পনাও করে, তবে যে কোনও দেশ থেকে হঠাত্ হঠাত্ মেডিকেল পড়ুয়ারা ভারতে ফিরে আসবেন, তারপর ভারতীয় মেডিকেল কলেজগুলিতে আসন দাবি করবেন,' নাম প্রকাশ না করার শর্তে বললেন এক NMC আধিকারিক।

তার পরিবর্তে, এই পড়ুয়াদের জন্য কী করা যেতে পারে সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব কেন্দ্রের উপরেই ছেড়ে দিতে চায় NMC। বিদেশ থেকে আসা মেডিকেল শিক্ষার্থীদের ভারতে পড়াশোনা শেষ করার অনুমতি দেওয়ার জন্য বর্তমান নিয়মে কোনও বিধান নেই। যাঁরা ইতিমধ্যেই বিদেশে মেডিকেলের ফাইনাল পরীক্ষা দিয়েছেন, তাঁদের অবশ্য সুবিধা। তাঁরা ভারতের ফরেন মেডিকেল গ্র্যাজুয়েট এন্ট্রান্স (এফএমজিই) পরীক্ষায় পাশ করলেই এখানে ইন্টার্নশিপের সুযোগ পাবেন।

সম্প্রতি কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের যুগ্ম সচিব লব আগরওয়াল সাংবাদিক বৈঠক বলেন, ‘এখন সময়টা কঠিন। আগামী সময়ে যথাযথ বিভাগ দ্বারা প্রাসঙ্গিক পদক্ষেপ নেওয়া হবে।'

ইতিমধ্যে ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (IMA) এই পড়ুয়াদের ‘এককালীন ব্যবস্থা’ হিসেবে দেশের মেডিকেল কলেজগুলিতে গ্রহণ করার জন্য সরকারকে অনুরোধ করেছে৷ অ্যাসোসিয়েশন অন্যান্য দেশের মেডিকেল কলেজগুলিতেও এরকম পড়ুয়াদের স্থানান্তর বৈধ বিবেচনা করার জন্য একটি বিশেষ বিধানের সুপারিশ করেছে৷

বন্ধ করুন