বাংলা নিউজ > কর্মখালি > নতুন পরীক্ষার নির্দেশিকা বা SOP জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক

নতুন পরীক্ষার নির্দেশিকা বা SOP জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক

নতুন পরীক্ষার নির্দেশিকা বা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOP) জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক।

নির্দেশিকার নতুন সেটটিতে ৩১টি পয়েন্ট রয়েছে এবং সেই সঙ্গে পরীক্ষার হলে শিক্ষার্থীদের বসার পরিকল্পনা নির্দিষ্ট হয়েছে।

দেশজুড়ে উচ্চতর শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষাগ্রহণের জন্য নতুন পরীক্ষার নির্দেশিকা বা স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (SOP) জারি করল স্বরাষ্ট্র মন্ত্রক।

রবিবার জারি করা নির্দেশিকার নতুন সেটটিতে ৩১টি পয়েন্ট রয়েছে এবং সেই সঙ্গে পরীক্ষার হলে শিক্ষার্থীদের বসার পরিকল্পনা নির্দিষ্ট হয়েছে।

বাধ্যতামূলক করা হয়েছে মাস্ক এবং গ্লাভস, পরীক্ষা হল এবং পরিবহণের বিবিধ স্যানিটাইজেশন পদ্ধতি, একাধিক গেট ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে নির্দেশিকায়।

এ দিন জারি করা সরকারি নোটিসে কয়েকটি বিষয়বস্তুর তালিকাও রয়েছে যা উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে জানানো প্রয়োজন। কী কারণে পরীক্ষাগুলি পরিচালনা করা দরকার তার কারণ দেখিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পরীক্ষার মাধ্যমে বৃত্তি ও পুরষ্কার যেমন আসে তেমনি ভাল চাকরিও পাওয়া যায়। এই প্রক্রিয়া কেবল আত্মবিশ্বাস এবং সন্তুষ্টিই দেয় না, পাশাপাশি যোগ্যতা এবং আজীবন বিশ্বাসযোগ্যতাও নিশ্চিত করে।

সরকারী নোটিশে প্রতিষ্ঠানগুলিকে ‘অনলাইন / অফলাইন’ (কলম এবং কাগজ) বা মিশ্রিত (অনলাইন + অফলাইন) মোডে পরীক্ষা করার পরিকল্পনা সন্ধান করতে বলা হয়েছে।

ইতিমধ্যে, ভারতজুড়ে শিক্ষার্থীরা ইউজিসি এবং মানব সম্পদ উন্নয়ন মন্ত্রকের কাছে চূড়ান্ত বর্ষের পরীক্ষা বাতিল করার জন্য আবেদন করছে। 

ইউজিসি-র সহ-সভাপতি ভূষণ পটওয়ার্ধন বলেছেন, পরীক্ষা নেওয়া আবশ্যিক এবং পরীক্ষা না নিলে ডিগ্রি দেওয়া যাবে না।

৬ জুলাই স্বরাষ্ট্র মন্ত্রক বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (UGC) নির্দেশিকা এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় কর্তৃক অনুমোদিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুসারে কলেজ পরীক্ষা ‘বাধ্যতামূলক’ করার জন্য বলেছিল।

MHA উচ্চশিক্ষা সচিবকে লিখে পাঠায়, বিশ্ববিদ্যালয়গুলির জন্য পরীক্ষা ও অ্যাকাডেমিক ক্যালেন্ডারের বিষয়ে ইউজিসি-র নির্দেশিকা অনুসারে এবং কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক কর্তৃক অনুমোদিত স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) অনুসারে চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষাগুলি বাধ্যতামূলক ভাবে পরিচালিত হতে হবে।

জুনের শুরুর দিকে কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল টুইট করে বলেন: 'আমি @ugc_india কে অন্তর্বর্তী এবং টার্মিনাল সেমিস্টার পরীক্ষা এবং একাডেমিক ক্যালেন্ডারের জন্য আগে জারি করা নির্দেশিকা পুনর্বিবেচনার পরামর্শ দিয়েছি। পুনর্বিবেচিত নির্দেশিকাগুলির ভিত্তি হ'ল শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মচারীর স্বাস্থ্য ও সুরক্ষা।'

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

‘কেঁদেই ফেললাম তখন…’, আজ কাঞ্চন-শ্রীময়ীর ফুলশয্যা, ভাত-কাপড়ে আদরে মাখামাখি লন্ডন থেকে ভারতে ফিরলেন কেএল রাহুল, খেলবেন কি IPL 2024? অহিন্দু হয়েও পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশ, নিয়ম ভেঙে গ্রেফতার ৯ বাংলাদেশি ‘তাপস রায়কে দিয়ে শুরু, আরও অনেকে...’ দিলীপ ঘোষের দাবিতে জোর জল্পনা ‘আপনার কারণে সন্তানের চিকিৎসা হয়েছে, প্রণাম করতে চাই’, আবেগের বিস্ফোরণ হাইকোর্টে কোয়েলের কোমর জড়িয়ে প্রেমিক স্বামী অরিজিৎ, 'শিব-পার্বতী'র তকমা দিল নেটপাড়া আমি শুনেছি যে…পবন সিং বিতর্কে মুখ খুললেন শত্রুঘ্ন সিনহা পাকিস্তানের মাটিতে রহস্যজনকভাবে মৃত্যু কাশ্মীরি জঙ্গির! উদ্ধার রহমানের দেহ Pedicure At Home: বাড়িতে কীভাবে পেডিকিওর করবেন? ভারি বৃষ্টি-তুষারপাতের কবলে হিমাচল!৫০০ রাস্তা বন্ধ, যোগাযোগ বিচ্ছিন্ন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.