বাড়ি > কর্মখালি > UGC-কে পরীক্ষা নিয়ে আগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার পরামর্শ কেন্দ্রের
করোনা আবহে পরীক্ষার আয়োজন করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার পরামর্শ দিল কেন্দ্র।
করোনা আবহে পরীক্ষার আয়োজন করার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার পরামর্শ দিল কেন্দ্র।

UGC-কে পরীক্ষা নিয়ে আগের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করার পরামর্শ কেন্দ্রের

  • করোনা আবহে শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টি বিবেচনা করে দেখতে বলা হয়েছে।

করোনা আবহে শিক্ষার্থী ও শিক্ষকদের স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়টি বিবেচনা করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (UGC) মধ্যবর্তী ও টার্মিনাল সেমিস্টার পরীক্ষার বিষয়ে জারি করা নির্দেশিকা পুনর্বিবেচনার পরামর্শ দিলেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল। 

বুধবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী তাঁর টুইটে বলেন, ‘আমি @ugc_india কে ইন্টারমিডিয়েট ও টার্মিনাল সেমিস্টার পরীক্ষা এবং অ্যাকাডেমিক ক্যালেন্ডারের জন্য আগে জারি করা নির্দেশিকা পুনর্বিবেচনা করার পরামর্শ দিয়েছি। পুনর্বিবেচিত নির্দেশিকাগুলির ভিত্তি হল শিক্ষার্থী, শিক্ষক এবং কর্মচারীদের স্বাস্থ্য ও সুরক্ষিত করা।’ 

ইউজিসি-র মে মাসের নির্দেশিকাতে কেবল চূড়ান্ত সেমিস্টারের পরীক্ষা আয়োজন করার পরামর্শ দিয়েছিল। মে মাসের নির্দেশিকায় বলা হয়েছিল, ইন্টারমিডিয়েট সেমিস্টারের শিক্ষার্থীদের বর্তমান এবং পূর্ববর্তী সেমিস্টারের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে গ্রেড দেওয়া হবে।

জুলাইয়ের মধ্যে পরিস্থিতি যদি স্বাভাবিক অবস্থায় না ফিরে আসে, তবে বিশ্ববিদ্যালয়গুলি ৫০ শতাংশ নম্বর অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে গ্রেড করবে এবং বাকী ৫০ শতাংশ নম্বর পূর্ববর্তী সেমিস্টারের পারফরম্যান্সের ভিত্তিতে প্রদান করা যেতে পারে। ধারাবাহিক মূল্যায়ন, প্রিলিমস, মিড সেমিস্টার, ইন্টারনাল এভালুয়েশানকে অভ্যন্তরীণ মূল্যায়ন হিসেবে গণ্য করা হবে।

বিশেষজ্ঞ কমিটির নেতৃত্ব ছিলেন অধ্যাপক আর সি কুহাদ, UGC র প্রাক্তন সদস্য এবং সেন্ট্রাল ইউনিভার্সিটি অফ হরিয়ানার উপাচার্য সহ অন্যান্য সদস্যরা।

বন্ধ করুন