বাড়ি > কর্মখালি > আগামী শিক্ষাবর্ষে সিলেবাস ছাঁটার পরিকল্পনা কেন্দ্রের
আগামী শিক্ষাবর্ষে সিলেবাস কমানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।
আগামী শিক্ষাবর্ষে সিলেবাস কমানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।

আগামী শিক্ষাবর্ষে সিলেবাস ছাঁটার পরিকল্পনা কেন্দ্রের

  • পড়ুয়া ও শিক্ষকদের স্বস্তি দিতে সিলেবাস কমানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার।

আগামী শিক্ষাবর্ষে পড়ুয়া ও শিক্ষকদের স্বস্তি দিতে সিলেবাস কমানোর পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। মঙ্গলবার টুইট করে এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল।

করোনা সংক্রমণ ও তার জেরে লকডাউনের ফলে তিন মাসের বেশি সময় ধরে বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান। কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক ১৫ অগস্টের পরে সেগুলি খোলার কথা বললেও এখনও স্পষ্ট করে বলা মুশকিল যে ঠিক কবে খোলা হবে দেশ শিক্ষা প্রতিষ্ঠানগুলি। 

অনলাইনে ক্লাস হলেও ছাত্রছাত্রীদের একটা বড় অংশ তাতে যোগ দিতে পারছে না। এই অল্প সময়ে সিলেবাস কী ভাবে শেষ হবে তাই নিয়ে পড়ুয়া, অভিভাবকদের পাশাপাশি চিন্তিত ছিলেন শিক্ষক শিক্ষিকারাও। 

এই অসুবিধের কথা মাথায় রেখেই আগামী শিক্ষাবর্ষে সিলেবাস কমাতে চাইছে কেন্দ্র। মঙ্গলবার টুইট করে মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক বলেন, বর্তমান পরিস্থিতি এবং শিক্ষক ও অভিভাবকদের অনুরোধের কথা মাথায় রেখে আগামী শিক্ষাবর্ষে সিলেবাস ও স্কুল পরিচালনার সময় কমানোর কথা চিন্তা-ভাবনা করছি।

এই পরিকল্পনাকে বাস্তবায়িত করার জন্য তিনি এই বিষয়ে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষাবিদদের পরামর্শ চেয়েছেন। সোশ্য ল মিডিয়ায় তাঁদের সব পরামর্শ #সিলেবাস ফর স্টুডেন্টস ২০২০ -তে পোস্ট করার প্রস্তাব দিয়েছেন। 

বন্ধ করুন