বাড়ি > কর্মখালি > ICSE ও ISC পরিযায়ী পরীক্ষার্থীরা নিজের রাজ্যেই পরীক্ষা দিতে পারবে, জানাল বোর্ড
ICSE ও ISC পরীক্ষার্থীদের বাড়ির কাছাকাছি সেন্টার থেকেই অবশিষ্ট পরীক্ষা দেওয়ার সুবিধা দিচ্ছে CISCE।
ICSE ও ISC পরীক্ষার্থীদের বাড়ির কাছাকাছি সেন্টার থেকেই অবশিষ্ট পরীক্ষা দেওয়ার সুবিধা দিচ্ছে CISCE।

ICSE ও ISC পরিযায়ী পরীক্ষার্থীরা নিজের রাজ্যেই পরীক্ষা দিতে পারবে, জানাল বোর্ড

  • বর্তমানে যে রাজ্য, জেলা বা শহরে পরীক্ষার্থীরা আছে, সেখানেই কাছাকাছি পরীক্ষাকেন্দ্রে তারা অবশিষ্ট পরীক্ষা দিতে পারবে।

CBSEর পরে এবার ICSE ও ISC পরীক্ষার্থীদের বাড়ির কাছাকাছি সেন্টার থেকেই অবশিষ্ট পরীক্ষা দেওয়ার সুবিধা দিচ্ছে কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশনস (CISCE)।

লক ডাউনের কারণে মাঝপথেই চলতি বছরের ICSE ও ISC পরীক্ষা বন্ধ হয়ে গিয়েছিল। গত সপ্তাহে দু'টি পরীক্ষারই সংশোধিত নির্ঘণ্ট প্রকাশিত হয়। জুলাই মাসের ২ তারিখ থেকে ১২ তারিখ পর্যন্ত ICSE এবং ১ থেকে ১৪ জুলাই পর্যন্ত ISC পরীক্ষার অনুষ্ঠিত হবে বলে কাউন্সিলের তরফে জানানো হয়েছে। 

এ দিকে লকডাউনের কারণে বহু ছাত্রছাত্রী এখন অন্য রাজ্য, জেলা বা শহরে নিজেদের বাড়িতে রয়েছে। তাদের সুবিধের কথা মাথায় রেখে শনিবার কাউন্সিল জানিয়েছে যে, বর্তমানে যে রাজ্য, জেলা বা শহরে পরীক্ষার্থীরা আছে, সেখানেই কাছাকাছি পরীক্ষাকেন্দ্রে তারা অবশিষ্ট পরীক্ষা দিতে পারবে।

এ ক্ষেত্রে পরীক্ষাকেন্দ্রটি CISCE অনুমোদিত স্কুলে হওয়া আবশ্যিক। CISCE এর জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পরীক্ষার্থী যে স্কুলের পড়ুয়া, অর্থাৎ ২০২০ সালের পরীক্ষার জন্য পড়ুয়া যে স্কুলে নাম নথিভুক্ত করেছিল সেই স্কুলের মাধ্যমে পরীক্ষাকেন্দ্র পরিবর্তনের জন্য অনুরোধ পাঠাতে হবে।

উল্লেখ্য, কিছু দিন আগেই CBSE পড়ুয়াদের সুবিধের কথা ভেবে পরীক্ষাকেন্দ্র সম্পর্কে একই নির্দেশ দিয়েছিল। এবার সেই পথেই হাঁটল CISCE।

 

বন্ধ করুন