বাংলা নিউজ > কর্মখালি > মাসে ১০ হাজার টাকা বৃত্তি, স্নাতকদের ইন্টার্নশিপ দিচ্ছে বিদেশমন্ত্রক

মাসে ১০ হাজার টাকা বৃত্তি, স্নাতকদের ইন্টার্নশিপ দিচ্ছে বিদেশমন্ত্রক

ফাইল ছবি : পিটিআই (PTI)

ইন্টার্নশিপের এপ্রিল ২০২২ থেকে শুরু। জুন ২০২২ পর্যন্ত চলবে। অর্থাত্ মোট তিন মাস। বিদেশমন্ত্রক জানিয়েছে, নয়াদিল্লিতে এই প্রোগ্রামের অধীনে মাত্র ৭৫ জন প্রার্থীকে সুযোগ দেওয়া হবে।

স্বাধীনতার ৭৫ বছর স্মরণে 'আজাদি কা অমৃত মহোৎসব' উদযাপনের অংশ হিসেবে ইন্টার্নশিপ প্রোগ্রাম চালু করেছে বিদেশমন্ত্রক(MEA) ।

ইন্টার্নশিপের এপ্রিল ২০২২ থেকে শুরু। জুন ২০২২ পর্যন্ত চলবে। অর্থাত্ মোট তিন মাস। বিদেশমন্ত্রক জানিয়েছে, নয়াদিল্লিতে এই প্রোগ্রামের অধীনে মাত্র ৭৫ জন প্রার্থীকে সুযোগ দেওয়া হবে।

আগামী ১৫ ফেব্রুয়ারি ইন্টার্নশিপ প্রোগ্রামে আবেদনের শেষ তারিখ ।

'MEA ইন্টার্নশিপ পলিসি ২০২২-এর লক্ষ্য, বিদেশনীতিকে জনগণের কাছাকাছি পৌঁছে দেওয়া। MEA-র কাজ আরও নজরে আনা, ইন্টার্নদের প্রশিক্ষণ প্রদান এবং কর্মক্ষেত্রে নারী-পুরুষের সমান যোগদান নিশ্চিত করা। বিদেশ মন্ত্রকের নিযুক্ত ইন্টার্নদের মধ্যে যোগ্যতা, বাসস্থান এবং আর্থ-সামাজিক অবস্থার পরিপ্রেক্ষিতে বৈচিত্র্য বৃদ্ধি করাও এই প্রোগ্রামের অন্যতম লক্ষ্য,' অফিসিয়াল নোটিফিকেশনে জানিয়েছে বিদেশ মন্ত্রক।

নির্বাচিত প্রার্থীদের ১০ হাজার টাকা মাসিক বৃত্তি দেওয়া হবে। তাছাড়া নিজের রাজ্য থেকে দিল্লি যাওয়ার বিমান ভাড়াও বিদেশ মন্ত্রকই দেবে।

যোগ্যতা -

১. আবেদনের সময়ে প্রার্থীদের একটি স্বীকৃত বিশ্ববিদ্যালয়/প্রতিষ্ঠান থেকে যে কোনো বিষয়ে স্নাতক ডিগ্রি থাকতে হবে।

২. এ বছর যাদের স্নাতকের ফাইনাল ইয়ার, এবং যাদের পাঠক্রমের অংশ হিসাবে ইন্টার্নশিপ রয়েছে, তারাও এতে যোগ দিতে পারবেন।

৩. চলতি বছরের ৩১ ডিসেম্বর অনুযায়ী প্রার্থীদের বয়স ২৫ বছরের বেশি হওয়া যাবে না।

অনলাইনে আবেদনে লিঙ্ক : https://www.internship.mea.gov.in/

বিশদে জানতে ক্লিক করুন: https://internship.mea.gov.in/view_pdf_home

নির্বাচন পদ্ধতি -

নির্বাচন প্রক্রিয়া দুটি পর্যায়ে হবে। প্রাথমিক স্ক্রিনিং এবং ব্যক্তিগত সাক্ষাৎকার। ৭৫টি ইন্টার্নশিপের ন্যূনতম ৩০% মহিলা প্রার্থীদের জন্য সংরক্ষিত। দ্বাদশ এবং স্নাতক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতাংশ দ্বারা মূল্যায়ন করে পয়েন্ট নির্ধারণ করা হবে। রাজ্যভিত্তিক মেধা তালিকা তৈরি করা হবে।

মেধা তালিকায় নির্বাচিত প্রার্থীদের নাম ১৮ ফেব্রুয়ারি ঘোষণা করা হবে। ২২-২৪ ফেব্রুয়ারির মধ্যে তাদের ব্যক্তিগত সাক্ষাত্কারের জন্য ডাকা হবে। বিশেষ প্যানেল দ্বারা ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে এটি পরিচালিত হবে।

ইন্টার্নশিপ শেষে, প্রত্যেক ইন্টার্নকে সম্পাদিত কাজের উপর একটি বিশদ প্রতিবেদন জমা দিতে হবে। প্রয়োজনে এটির উপর একটি প্রেজেন্টেশন দিতে হবে।

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.