বাড়ি > কর্মখালি > Central government Forces recruitment- ২০০০ শূন্যপদ, ৭০ হাজার অবধি মাইনে
কেন্দ্রীয় বাহিনীতে শূন্যপদে নিয়োগের জন্য আবেদনপত্র জমা পড়তে শুরু করেছে।
কেন্দ্রীয় বাহিনীতে শূন্যপদে নিয়োগের জন্য আবেদনপত্র জমা পড়তে শুরু করেছে।

Central government Forces recruitment- ২০০০ শূন্যপদ, ৭০ হাজার অবধি মাইনে

এক নজরে জেনে নিন শিক্ষাগত যোগ্যতা, বয়সের বাধানিষেধ ও মাইনের খুঁটিনাটি এই চাকরিগুলির ক্ষেত্রে।

একাধিক কেন্দ্রীয় বাহিনীর বেশ কিছু শূন্যপদে নিয়োগের সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্র মন্ত্রক। ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে বর্ডার সিকিউরিটি ফোর্স (BSF), সেন্ট্রাল ইন্ডাস্ট্রিয়াল সিকিউরিটি ফোর্স (CISF), সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF), ইন্দো-টিবেটান বর্ডার পুলিশ (ITBP), সশস্ত্র সীমা বল (SSB), ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (NIA), সেক্রেটারিয়েট সিকিউরিটি ফোর্স-সহ (SSF) বিভিন্ন কেন্দ্রীয় বাহিনীতে কনস্টেবল, জেনারেল ডিইটি পদে নিয়োগের প্রক্রিয়া।

স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনস্থ বাহিনীগুলিতে শূন্যপদে নিয়োগ করা হবে কনস্টেবল ও সাব ইন্সপেক্টর পদে প্রায় ২০০০ কর্মী। এ ছাড়াও বিভিন্ন প্রযুক্তিগত পদে প্রায় ৩০০ কর্মী নিয়োগ করা হবে।

এই সমস্ত শূন্যপদের জন্য আবেদন করতে হলে প্রার্থীর ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক পাশ বলে ধার্য করা হয়েছে। প্রার্থীর বয়সসীমা রাখা হয়েছে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে। তবে সংরক্ষণ তালিকায় থাকা প্রার্থীদের ক্ষেত্রে বয়সসীমায় ছাড় দেওয়া হয়েছে।

এই সমস্ত পদে পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে শারীরিক উচ্চতা ন্যূনতম ১৭০ সেমি হতে হবে। তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য জনজাতিদের ক্ষেত্রে এই দৈর্ঘ্যসীমা রাখা হয়েছে ১৬২ সেমি। বুকের ছাতি না ফুলিয়ে ৮০ সেমি এবং ফুলিয়ে ৮৫ সেমি পর্যন্ত রাখা হয়েছে।

মহিলা প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা হতে হবে ১৫৭ সেমি। তফসিলি জাতি, উপজাতি ও অন্যান্য জনজাতিভুক্ত মহিলাদের ক্ষেত্রে উচ্চতাসীমা ১৫০ সেমি রাখা হয়েছে। পুরুষ ও নারী দুই প্রার্থীরই দৃষ্টিশক্তি তীক্ষ্ণ হতে হবে।

শারীরিক পরীক্ষার তালিকায় থাকছে পুরুষ প্রার্থীদের ২৪ মিনিটে ৫ কিমি দৌড় এবং মহিলাদের ক্ষেত্রে ৮.৫ মিনিটে এক কিমি দৌড়ের পরীক্ষা দিতে হবে। এ ছাড়া রয়েছে মেডিক্যাল টেস্ট।

উল্লিখিত শূন্যপদে বেতনক্রম রাখা হয়েছে মাসিক ২১,০০০ টাকা থেকে শুরু করে ৭০,০০০ টাকা। স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে শূন্যপদে প্রার্থী বাছাই করা হবে বলে জানা গিয়েছে। নির্বাচিত প্রার্থী তালিকা তৈরি করার সময় লিখিত পরীক্ষা নম্বরও বিবেচনা করা হবে।

মন্ত্রক সূত্রে আরও জানা গিয়েছে, চলতি ২০২০-২০২১ আর্থিক বছরের মধ্যেই শেষ করতে হবে নিয়োগ প্রক্রিয়া। প্রসঙ্গত, ২০১৯ সালে স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে আধা সামরিক বাহিনীতে প্রায় ৭৬,০০০ কনস্টেবল নিয়োগের কথা ঘোষণা করা হয়। যদিও শেষ পর্যন্ত তা বাস্তবায়িত হয়নি। সেই নিয়োগ প্রক্রিয়া অবশেষে চালু হল চলতি আর্থিক বছরে।

বন্ধ করুন