বাংলা নিউজ > কর্মখালি > কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীতে লাখের বেশি শূন্যপদ, জানাল স্বরাষ্ট্র মন্ত্রক
সরকার CAPFগুলিতে শূন্যপদ পূরণের জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছে।
সরকার CAPFগুলিতে শূন্যপদ পূরণের জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছে।

কেন্দ্রীয় নিরাপত্তা বাহিনীতে লাখের বেশি শূন্যপদ, জানাল স্বরাষ্ট্র মন্ত্রক

  • BSF-এ সবচেয়ে বেশি শূন্যপদ রয়েছে (২৮,৯২6), তার পরে CRPF (২৬,৫০৬), CISF (২৩৯০৬), SSB (১৮,৬৪৩), ITBP (৫,৭৮৪) এবং Assam Rifles এ রয়েছে (৭,৩২৮)।

BSF এবং CRPF-এর মতো কেন্দ্রীয় সশস্ত্র পুলিশবাহিনীতে (CAPF) এক লক্ষেরও বেশি পদ শূন্য রয়েছে। অবসর, পদত্যাগ ও মৃত্যুর কারণে এই শূন্যপদগুলি তৈরি হয়েছে। সোমবার রাজ্য সভাকে এই তথ্য জানানো হল।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই বলেন, BSF-এ সবচেয়ে বেশি শূন্যপদ রয়েছে (২৮,৯২6), তার পরে CRPF (২৬,৫০৬), CISF (২৩৯০৬), SSB (১৮,৬৪৩), ITBP (৫,৭৮৪) এবং Assam Rifles এ রয়েছে (৭,৩২৮)।

তিনি লিখিত প্রশ্নের জবাবে বলেন, ‘CAPF এবং Assam Riflesএ অবসর, পদত্যাগ, মৃত্যু, নতুন উত্থাপন, নতুন পদ সৃষ্টি, ক্যাডার পর্যালোচনা ইত্যাদির কারণে শূন্যপদ উদ্ভূত হয়েছে। এই শূন্যপদের বেশিরভাগই কনস্টেবলের গ্রেডে রয়েছে।’

রাই বলেন, নিয়োগ বিধিগুলির প্রচলিত বিধান অনুযায়ী প্রত্যক্ষ নিয়োগ, পদোন্নতি এবং ডেপুটেশন দ্বারা এই শূন্যপদগুলি পূরণ করার জন্য একটি সুপ্রতিষ্ঠিত পদ্ধতি রয়েছে।

মন্ত্রী বলেন, সরকার CAPFগুলিতে শূন্যপদ পূরণের জন্য দ্রুত পদক্ষেপ নিয়েছে, যা এক ধারাবাহিক প্রক্রিয়া।

বর্তমানে, কনস্টেবলের ৬০,২১০ টি পদ, স্টাফ সিলেকশন কমিশনের মাধ্যমে উপ-পরিদর্শক পদে ২,৫৩৪ পদ এবং ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে সহকারী কমান্ড্যান্টদের ৩৩০ টি পদে নিয়োগ প্রক্রিয়া চলছে বলে তিনি জানান।

বন্ধ করুন