বাংলা নিউজ > কর্মখালি > UGC-র নতুন অ্যাকাডেমিক ক্যালেন্ডার অবাস্তব, দাবি নাগপুর বিশ্বদ্যালয়ের
UGC-র নির্দেশে আপত্তি জানিয়েছেন নাগরপুর বিশ্ব বিদ্যালয়ের শিক্ষাবিদরা।
UGC-র নির্দেশে আপত্তি জানিয়েছেন নাগরপুর বিশ্ব বিদ্যালয়ের শিক্ষাবিদরা।

UGC-র নতুন অ্যাকাডেমিক ক্যালেন্ডার অবাস্তব, দাবি নাগপুর বিশ্বদ্যালয়ের

  • জুলাইয়ের মধ্যে বিশাল সংখ্যক ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া সম্ভব নয়, দাবি শিক্ষকদের।

UGC-র নতুন অ্যাকাডেমিক ক্যালেন্ডার নিয়ে সরব হলেন নাগরপুর বিশ্ব বিদ্যালয়ের শিক্ষাবিদরা। 

সম্প্রতি করোনা পরিস্থিতি সামাল দিতে নতুন শিক্ষা বর্ষ জারি করে UGC। দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ বর্ষের জন্য পয়লা আগস্ট থেকে ক্লাস শুরুর নির্দেশ দেয় UGC। আর প্রথম বর্ষের ক্লাস পয়লা সেপ্টেম্বর থেকে নতুন শিক্ষাবর্ষ শুরুর কথা বলা হয়। UGC-র এই নির্দেশেই আপত্তি জানিয়েছেন নাগরপুর বিশ্ব বিদ্যালয়ের শিক্ষাবিদরা।

তাঁদের বক্তব্য, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় বর্ষে পরীক্ষার্থীর সংখ্যা প্রায় পাঁচ লাখ। জুলাইয়ের মধ্যে এই বিশাল সংখ্যক ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া সম্ভব নয়। তাঁরা জানিয়েছেন, এ ক্ষেত্রে সরকার নির্দেশিত সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি খেয়াল রাখা সম্ভব হবে না। 

সরকারি নির্দেশিকায় বলা হয়েছে সামাজিক দূরত্ব বজায় রাখতে পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ২০০ থেকে বাড়িয়ে ৬০০ করা প্রয়োজন। এতগুলি কেন্দ্রে এতো বিষয়ের পরীক্ষার আয়োজন জুলাইয়ে করা অসম্ভব। 

এই অবস্থায় অগস্টের মধ্যে নতুন ক্লাস শুরু করা মোটেই সম্ভব নয়। এ ব্যাপারে বিশ্বে বিদ্যালয় আধিকারিক ও শিক্ষাবিদ সকলেই একমত। অদ পক্ষেরই বক্তব্য কম লোকবল নিয়ে এক মাসের মধ্যে পরীক্ষা আয়োজন ও আগস্টে নতুন ক্লাস শুরু করা অসম্ভব।

করোনা ভাইরাসের কারণে দেশজুড়ে লকডাউনের জেরে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। বোর্ডের পরীক্ষা থেকে শুরু করে সব ধরণের পরীক্ষা স্থগিত হয়ে যায়। ফলে নতুন শিক্ষাবর্ষ শুরু করা নিয়েও সমস্যা দেখা দেয়। সমস্ত রাজ্যই এবার একে একে বোর্ড পরীক্ষা শেষ করার প্রস্তুতি শুরু করেছে। এই অবস্থায় UGC নতুন শিক্ষা বর্ষের অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করে। 

 

বন্ধ করুন