বাড়ি > কর্মখালি > NATA 2020 পরীক্ষা হবে অনলাইনে, ঘোষণা COA-এর
নাগরিক সংযোগের অভাব বা প্রযুক্তিগত সমস্যা অথবা হার্ডওয়্যার রিসোর্স না থাকলে কাউন্সিল বরাদ্দকৃত পরীক্ষাকেন্দ্র থেকে প্রার্থীরা NATA 2020 পরীক্ষা দিতে পারবেন।
নাগরিক সংযোগের অভাব বা প্রযুক্তিগত সমস্যা অথবা হার্ডওয়্যার রিসোর্স না থাকলে কাউন্সিল বরাদ্দকৃত পরীক্ষাকেন্দ্র থেকে প্রার্থীরা NATA 2020 পরীক্ষা দিতে পারবেন।

NATA 2020 পরীক্ষা হবে অনলাইনে, ঘোষণা COA-এর

  • যে সব প্রার্থীর বাসস্থান বা থাকার জায়গায় নেটওয়ার্ক সমস্যা রয়েছে, তাঁদের জন্য পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থাও করেছে কাউন্সিল।

করোনা প্রকোপের কারণে ন্যাশনাল অ্যাপটিচুড টেস্ট ইন আর্কিটেকচার (NATA) ২০২০ অনলাইনে অনুষ্ঠিত হবে। আর্কিটেকচার কাউন্সিল (COA) ২৯ আগস্ট অনলাইন মোডে প্রথম পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। 

জানা গিয়েছে, দু'টি বিভাগ A (অঙ্কন পরীক্ষা) এবং B (বৈজ্ঞানিক দক্ষতা ও সাধারণ দক্ষতা পরীক্ষা) উভয়ই অনলাইন মোডে নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সব প্রার্থীর বাসস্থান বা থাকার জায়গায় নেটওয়ার্ক সমস্যা রয়েছে,  তাঁদের জন্য পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থাও করেছে কাউন্সিল। প্রার্থীদের বাসস্থান বা থাকার জায়গা থেকে নাগরিক সংযোগের অভাব বা প্রযুক্তিগত সমস্যা অথবা হার্ডওয়্যার রিসোর্স যেমন পিসি, ল্যাপটপ, ওয়েবক্যাম ইত্যাদি না পেলে কাউন্সিল বরাদ্দকৃত পরীক্ষাকেন্দ্র থেকে NATA 2020 পরীক্ষা দিতে পারবেন।

ঘোষণা অনুযায়ী, পার্ট-A পরীক্ষা (অঙ্কন পরীক্ষা) এখন কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে দিতে হবে। পার্ট-A এর সিলেবাসও সংশোধন করা হয়েছে। সংশোধিত সিলেবাসে রয়েছে 'ভারসাম্য, ছন্দ, দিক নির্দেশ, শ্রেণিবদ্ধ ইত্যাদি রচনা (2D বা 3 ডি) এর গুরুত্বপূর্ণ ভিস্যুয়াল নীতি সমূহ বোঝার জন্য জ্যামিতি এবং আকারকে কল্পনা করার ক্ষমতা এবং স্থানিক বুদ্ধি পরীক্ষা করার জন্য জ্যামিতিক ধাঁধা সমাধান করার ক্ষমতা বোঝা; রং পরিকল্পনা এবং সচেতনতা এবং জ্ঞান পরীক্ষা করার জন্য রং তত্ত্ব এবং বিভিন্ন পরিভাষা বোঝা; গ্রাফিকাল অনুরূপতা এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার জন্য ভিস্যুয়াল সিস্টেমের ব্যাখ্যা এবং উপলব্ধি; বস্তুর মধ্যে স্থানিক সম্পর্ক বোঝার ক্ষমতা এবং চিত্র এবং পরিস্থিতি ভিস্যুয়ালাইজ করার ক্ষমতা; কগ্নিটিভ দক্ষতার জন্য পরীক্ষা: উপলব্ধি, মনোযোগ, স্বীকৃতি, স্মৃতি ইত্যাদি।

দ্বিতীয় পরীক্ষার তারিখগুলি শিগগিরই ঘোষণা করা হবে। প্রার্থীদের এবং অভিভাবকদের সর্বশেষ আপডেটের জন্য অফিসিয়াল ওয়েবসাইট- nata.in তে নিয়মিত চোখ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। 

বিস্তারিত তথ্য জানতে প্রার্থীদের NATA-র হেল্পডেস্কে ই মেল বা ফোন করে যোগাযোগ করার কথা বলা হয়েছে। ইমেল ও ফোন নম্বর: helpdesk.nata2020@gmail.com ও 9319275557, 7303487773.

বন্ধ করুন