বাংলা নিউজ > কর্মখালি > NATA 2020 পরীক্ষা হবে অনলাইনে, ঘোষণা COA-এর

NATA 2020 পরীক্ষা হবে অনলাইনে, ঘোষণা COA-এর

নাগরিক সংযোগের অভাব বা প্রযুক্তিগত সমস্যা অথবা হার্ডওয়্যার রিসোর্স না থাকলে কাউন্সিল বরাদ্দকৃত পরীক্ষাকেন্দ্র থেকে প্রার্থীরা NATA 2020 পরীক্ষা দিতে পারবেন।

যে সব প্রার্থীর বাসস্থান বা থাকার জায়গায় নেটওয়ার্ক সমস্যা রয়েছে, তাঁদের জন্য পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থাও করেছে কাউন্সিল।

করোনা প্রকোপের কারণে ন্যাশনাল অ্যাপটিচুড টেস্ট ইন আর্কিটেকচার (NATA) ২০২০ অনলাইনে অনুষ্ঠিত হবে। আর্কিটেকচার কাউন্সিল (COA) ২৯ আগস্ট অনলাইন মোডে প্রথম পরীক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে। 

জানা গিয়েছে, দু'টি বিভাগ A (অঙ্কন পরীক্ষা) এবং B (বৈজ্ঞানিক দক্ষতা ও সাধারণ দক্ষতা পরীক্ষা) উভয়ই অনলাইন মোডে নেওয়া হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সব প্রার্থীর বাসস্থান বা থাকার জায়গায় নেটওয়ার্ক সমস্যা রয়েছে,  তাঁদের জন্য পরীক্ষাকেন্দ্রের ব্যবস্থাও করেছে কাউন্সিল। প্রার্থীদের বাসস্থান বা থাকার জায়গা থেকে নাগরিক সংযোগের অভাব বা প্রযুক্তিগত সমস্যা অথবা হার্ডওয়্যার রিসোর্স যেমন পিসি, ল্যাপটপ, ওয়েবক্যাম ইত্যাদি না পেলে কাউন্সিল বরাদ্দকৃত পরীক্ষাকেন্দ্র থেকে NATA 2020 পরীক্ষা দিতে পারবেন।

ঘোষণা অনুযায়ী, পার্ট-A পরীক্ষা (অঙ্কন পরীক্ষা) এখন কম্পিউটার বা ল্যাপটপের মাধ্যমে দিতে হবে। পার্ট-A এর সিলেবাসও সংশোধন করা হয়েছে। সংশোধিত সিলেবাসে রয়েছে 'ভারসাম্য, ছন্দ, দিক নির্দেশ, শ্রেণিবদ্ধ ইত্যাদি রচনা (2D বা 3 ডি) এর গুরুত্বপূর্ণ ভিস্যুয়াল নীতি সমূহ বোঝার জন্য জ্যামিতি এবং আকারকে কল্পনা করার ক্ষমতা এবং স্থানিক বুদ্ধি পরীক্ষা করার জন্য জ্যামিতিক ধাঁধা সমাধান করার ক্ষমতা বোঝা; রং পরিকল্পনা এবং সচেতনতা এবং জ্ঞান পরীক্ষা করার জন্য রং তত্ত্ব এবং বিভিন্ন পরিভাষা বোঝা; গ্রাফিকাল অনুরূপতা এবং অন্যান্য বৈশিষ্ট্যগুলি পরীক্ষা করার জন্য ভিস্যুয়াল সিস্টেমের ব্যাখ্যা এবং উপলব্ধি; বস্তুর মধ্যে স্থানিক সম্পর্ক বোঝার ক্ষমতা এবং চিত্র এবং পরিস্থিতি ভিস্যুয়ালাইজ করার ক্ষমতা; কগ্নিটিভ দক্ষতার জন্য পরীক্ষা: উপলব্ধি, মনোযোগ, স্বীকৃতি, স্মৃতি ইত্যাদি।

দ্বিতীয় পরীক্ষার তারিখগুলি শিগগিরই ঘোষণা করা হবে। প্রার্থীদের এবং অভিভাবকদের সর্বশেষ আপডেটের জন্য অফিসিয়াল ওয়েবসাইট- nata.in তে নিয়মিত চোখ রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। 

বিস্তারিত তথ্য জানতে প্রার্থীদের NATA-র হেল্পডেস্কে ই মেল বা ফোন করে যোগাযোগ করার কথা বলা হয়েছে। ইমেল ও ফোন নম্বর: helpdesk.nata2020@gmail.com ও 9319275557, 7303487773.

কর্মখালি খবর

Latest News

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে এফআইআর করতে উদ্যোগ, থানার পুলিশকে ‘‌ধমক’‌ অগ্নিমিত্রার সিএএ নিয়ে ইস্তেহারে খোলাখুলি জানাল তৃণমূল, মতুয়ারা কি চটে যাবেন? IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড ঘুমন্ত ছেলেকে নিয়েই পায়ে হেঁটে বৈষ্ণো দেবী মন্দিরে, ভজনও গাইলেন কপিল শর্মা নীল সাদা হয়ে গেল টালার ট্যাঙ্ক! জল হবে আরও স্বচ্ছ, কী রঙ জানেন? রামনবমীর দিনে শিব মন্দিরে পুজো দিলেন অভিষেক, চেনা ছকের বাইরে হাঁটলেন, কেন?‌ স্কুলে আরও এগিয়ে আসছে গরমের ছুটি! কবে থেকে ছুটি পড়বে? ‘মির্জা’ মুক্তি পেতেই সিনেমা হলে অনুরাগীদের সামনে মালাবদল করলেন অঙ্কুশ-ঐন্দ্রিলা দু-কামরার ছোট্ট ফ্ল্যাটে থাকেন ২৯০০ কোটির মালিক সলমন! ভাইজানের অন্দরমহল দেখুন T20 WC-এ রোহিত-কোহলি ওপেন করতে পারেন, কিপার হিসেবে পন্ত-সঞ্জু-ইশানের চলছে লড়াই

Latest IPL News

IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল অন্য সংস্থার বলে খেলা উচিত-বোলারদের মার খাওয়া দেখে অভিনব টোটকা গম্ভীরের KKR vs RR: ম্যাচ শেষে বাটলারকে উষ্ণ আলিঙ্গন, ফের মন জিতলেন শাহরুখ- ভিডিয়ো নিজের উপর বিশ্বাস রেখেছিলাম, সেটাই সাফল্যের চাবিকাঠি হয়েছে- দাবি বাটলারের KKR vs RR: IPL-এর ইতিহাসে সর্বাধিক শতরান- বিরাট কোহলির থেকে আর এক পা দূরে বাটলার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.