বাড়ি > কর্মখালি > NCHM JEE 2020 হবে ২২ জুন, অ্যাডমিট কার্ড মিলবে ১৫ দিন আগে
২২ জুন অনুষ্ঠিত হবে NCHM JEE 2020 পরীক্ষা।
২২ জুন অনুষ্ঠিত হবে NCHM JEE 2020 পরীক্ষা।

NCHM JEE 2020 হবে ২২ জুন, অ্যাডমিট কার্ড মিলবে ১৫ দিন আগে

  • এক শিফটেই পরীক্ষা হবে। পরীক্ষার ১৫ দিন আগে অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

হোটেল ম্যানেজমেন্ট কোর্সে ভর্তির জন্য ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট জয়েন্ট এন্ট্রান্স একজামিনেশন ( NCHM JEE ),২০২০ অনুষ্ঠিত হবে পরের মাসেই, ২২ জুন। বিকেল ৩টে থেকে সন্ধ্যা ৬টা এই এক শিফটেই পরীক্ষা হবে। পরীক্ষার ১৫ দিন আগে অ্যাডমিট কার্ড দেওয়া হবে।

NCHM JEE পরীক্ষার মাধ্যমে প্রার্থীরা হসপিটালিটি অ্যান্ড হোটেল অ্যাডমিনিস্ট্রেশন-এ B.Sc কোর্স (B.Sc.HHA) করার সুযোগ পাবেন। এই পরীক্ষাটি আয়োজন করে National Testing Agency (NTA)। 

NTA জানিয়েছে, ১৫ এপ্রিল এই পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনা ও লকডাউনের কারণে তা স্থগিত হয়ে যায়। পরে ২২ জুন, ২০২০ পরীক্ষার দিন নির্ধারিত হয়।

NCHM JEE 2020 ছাড়াও NEET 2020 ও JEE Main 2020 পরীক্ষার দিনও একই কারণে পিছিয়ে দেওয়া হয়। মেডিক্যাল-এ ভর্তির পরীক্ষা NEET 2020 অনুষ্ঠিত হবে ২৬ জুলাই। ইঞ্জনিয়ারিং-এ ভর্তির জন্য JEE Main 2020 পরীক্ষা হবে ১৮ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে।

NCHM JEE পরীক্ষায় নিউমেরিক্যাল এবিলিটি, অ্যানালিটিক্যাল অ্যাপটিটিউড, রিজনিং অ্যান্ড লজিক্যাল ডিডাকশন, জেনারেল নলেজ ও কারেন্ট আফেয়ার্স, ইংরেজি ভাষা ও পরিষেবা খাতে দক্ষতা ইত্যাদি বিষয়ে মোট ২০০টি প্রশ্ন থাকে। ইংেরজি ও হিন্দি দুটি ভাষাতেই প্রশ্নপত্র তৈরি করা হয়।

ট্যুরিজম মন্ত্রকের অধীনস্থ ন্যাশনাল কাউন্সিল ফর হোটেল ম্যানেজমেন্ট অ্যান্ড কেটারিং টেকনোলজি একটি স্বয়ংশাসিত সংস্থা। এর অধীনে ২১টি সেন্ট্রাল ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট (CIHM), ২১টি রাজ্য সরকার পরিচালিত ইনস্টিটিউট অফ হোটেল ম্যানেজমেন্ট (IHM), ১টি পাবলিক সেক্টর আন্ডার টেকিং IHM ও ২টি প্রাইভেট হোটেল ম্যানেজমেন্ট ইনস্টিটিউট-এ B.Sc কোর্স পড়ানো হয়।

 

বন্ধ করুন