বাংলা নিউজ > কর্মখালি > NEET 2020 Results: দু'জনেরই প্রাপ্ত নম্বর ৭২০, তাও NEET-এ প্রথম শোয়েব, দ্বিতীয় আকাঙ্ক্ষা কেন?

NEET 2020 Results: দু'জনেরই প্রাপ্ত নম্বর ৭২০, তাও NEET-এ প্রথম শোয়েব, দ্বিতীয় আকাঙ্ক্ষা কেন?

ওড়িশার শোয়েব আফতাব ও দিল্লির আকাঙ্ক্ষা সিং দু'জনেই ৭২০-তে ৭২০ পেয়েছেন। (ছবি সৌজন্য টুইটার ও এএনআই)

নিটের ইতিহাসে প্রথমবার ‘পারফেক্ট’ ৭২০ পেয়ে নজির গড়েছেন শোয়েব ও আকাঙ্ক্ষা।

মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় (নিট) একই নম্বর পেয়েছেন ওড়িশার শোয়েব আফতাব ও দিল্লির আকাঙ্ক্ষা সিং। দু'জনেরই প্রাপ্ত নম্বর ৭২০-তে ৭২০। কিন্তু আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) ‘টাইব্রেক’-এর নিয়ম অনুযায়ী, প্রথম হয়েছেন শোয়েব। দ্বিতীয় স্থান পেয়েছেন আকাঙ্ক্ষা।

নিটের আয়োজক সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, বয়স, বিষয়ভিত্তিক নম্বর, ভুল উত্তরের মতো বিষয়গুলি বিবেচনা করে একই নম্বর পাওয়া প্রার্থীদের পৃথক র‍্যাঙ্ক দেওয়া হয়। শোয়েব এবং আকাঙ্ক্ষার ক্ষেত্রেও সেই নিয়ম অবলম্বন করা হয়েছে।

এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘নিট পরীক্ষায় ওড়িশায় শোয়েব আফতাব এবং দিল্লির আকাঙ্ক্ষা সিং পারফেক্ট ৭২০ পেয়েছেন। তবে আফতাব বড় হওয়ায় জাতীয় র‍্যাঙ্কিংয়ে প্রথম হয়েছেন।’

প্রথমেই অবশ্য বয়সের ভিত্তিতেই সেই পৃথক র‍্যাঙ্কিং দেওয়া হয়েছে। আগে বিভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়। সেখানেও দুই প্রার্থীর পৃথক র‍্যাঙ্কিং সম্ভব না হলে বয়সের হিসেব করা হয়। ওই আধিকারিক ব্যাখ্যা করেন, 'প্রাথমিকভাবে জীববিজ্ঞান ও রসায়নে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীর র‍্যাঙ্কিং নির্ধারণ করা হয়। সেভাবেও প্রার্থীদের বাছাই না করা গেলে কতগুলি প্রশ্নের উত্তর ভুল দিয়েছেন, তার ভিত্তিতে তালিকা তৈরি করা হয়। তারপর বয়সের ভিত্তিতে বাছাই করা হয়। যে বয়সে বেশি, তিনি অগ্রাধিকার পান।'

সেই পদ্ধতি মেনেই শোয়েব, আকাঙ্ক্ষা-সহ একই নম্বর প্রাপ্ত সব নিট পরীক্ষার্থীদের র‍্যাঙ্কিং নির্ধারণ করা হয়েছে। যদিও সেই প্রথম ও দ্বিতীয় র‍্যাঙ্কিংয়ের জন্য কারোর কৃতিত্বই কোনও অংশে কমছে না। বরং নিটের ইতিহাসে প্রথমবার ‘পারফেক্ট’ ৭২০ পেয়ে নজির গড়েছেন শোয়েব ও আকাঙ্ক্ষা।

কর্মখালি খবর

Latest News

‘বোলারদের সব সময়ই সাহায্য করে, তবে একটা সিরিজ দিয়ে’…সূর্যকে নিয়ে মন্তব্য অক্ষরের ‘দেখতে পাচ্ছি না..’, কন্টাক্ট লেন্সই কালপ্রিট! দৃষ্টিশক্তি হারাতে বসছেন জেসমিন ‘‌যারা মসনদে এসেছে তারা কিছুদিনের অতিথি’‌, মমতাকে পাশে নিয়ে বার্তা অখিলেশের ডিভোর্স হতেই অনন্যার সঙ্গে প্রেম করছেন হার্দিক! জল্পনা উসকে কী করলেন দুজনে? ছেলে আরিক ও আরিভের জন্মদিনের পার্টিতে মজে অর্জুন, ছবি শেয়ার করলেন গ্যাব্রিয়েলা দাদা স্নেহাশিসের ২য় বিয়ে, রিসেপশনে নিমন্ত্রণ করলেন সৌরভ-ডোনা! দেখুন সেই কার্ড… আন্তর্জাতিক ম্যাথমেটিকস অলিম্পিকে চতুর্থ ভারত! শুভেচ্ছা জানিয়ে কী লিখলেন মোদী? অভিষেকের ছবির বিক্রি নেই! ২১শের সমাবেশে আজও শুধুই দিদি… দক্ষিণবঙ্গের দিকে ধেয়ে আসছে দুর্যোগের কালো মেঘ, কোথায় কবে হবে ভারী বৃষ্টি? ‘তোমারটা কবে?’ সোহিনীর সঙ্গে ছবি দিতেই বিয়ে প্রশ্নে জেরবার, দীপ্সিতা কী বলছেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.