বাংলা নিউজ > কর্মখালি > NEET 2020 Results: দু'জনেরই প্রাপ্ত নম্বর ৭২০, তাও NEET-এ প্রথম শোয়েব, দ্বিতীয় আকাঙ্ক্ষা কেন?
ওড়িশার শোয়েব আফতাব ও দিল্লির আকাঙ্ক্ষা সিং দু'জনেই ৭২০-তে ৭২০ পেয়েছেন। (ছবি সৌজন্য টুইটার ও এএনআই)
ওড়িশার শোয়েব আফতাব ও দিল্লির আকাঙ্ক্ষা সিং দু'জনেই ৭২০-তে ৭২০ পেয়েছেন। (ছবি সৌজন্য টুইটার ও এএনআই)

NEET 2020 Results: দু'জনেরই প্রাপ্ত নম্বর ৭২০, তাও NEET-এ প্রথম শোয়েব, দ্বিতীয় আকাঙ্ক্ষা কেন?

নিটের ইতিহাসে প্রথমবার ‘পারফেক্ট’ ৭২০ পেয়ে নজির গড়েছেন শোয়েব ও আকাঙ্ক্ষা।

মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষায় (নিট) একই নম্বর পেয়েছেন ওড়িশার শোয়েব আফতাব ও দিল্লির আকাঙ্ক্ষা সিং। দু'জনেরই প্রাপ্ত নম্বর ৭২০-তে ৭২০। কিন্তু আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) ‘টাইব্রেক’-এর নিয়ম অনুযায়ী, প্রথম হয়েছেন শোয়েব। দ্বিতীয় স্থান পেয়েছেন আকাঙ্ক্ষা।

নিটের আয়োজক সংস্থার আধিকারিকরা জানিয়েছেন, বয়স, বিষয়ভিত্তিক নম্বর, ভুল উত্তরের মতো বিষয়গুলি বিবেচনা করে একই নম্বর পাওয়া প্রার্থীদের পৃথক র‍্যাঙ্ক দেওয়া হয়। শোয়েব এবং আকাঙ্ক্ষার ক্ষেত্রেও সেই নিয়ম অবলম্বন করা হয়েছে।

এক আধিকারিক সংবাদসংস্থা পিটিআইকে বলেছেন, ‘নিট পরীক্ষায় ওড়িশায় শোয়েব আফতাব এবং দিল্লির আকাঙ্ক্ষা সিং পারফেক্ট ৭২০ পেয়েছেন। তবে আফতাব বড় হওয়ায় জাতীয় র‍্যাঙ্কিংয়ে প্রথম হয়েছেন।’

প্রথমেই অবশ্য বয়সের ভিত্তিতেই সেই পৃথক র‍্যাঙ্কিং দেওয়া হয়েছে। আগে বিভিন্ন বিষয়ে প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়। সেখানেও দুই প্রার্থীর পৃথক র‍্যাঙ্কিং সম্ভব না হলে বয়সের হিসেব করা হয়। ওই আধিকারিক ব্যাখ্যা করেন, 'প্রাথমিকভাবে জীববিজ্ঞান ও রসায়নে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীর র‍্যাঙ্কিং নির্ধারণ করা হয়। সেভাবেও প্রার্থীদের বাছাই না করা গেলে কতগুলি প্রশ্নের উত্তর ভুল দিয়েছেন, তার ভিত্তিতে তালিকা তৈরি করা হয়। তারপর বয়সের ভিত্তিতে বাছাই করা হয়। যে বয়সে বেশি, তিনি অগ্রাধিকার পান।'

সেই পদ্ধতি মেনেই শোয়েব, আকাঙ্ক্ষা-সহ একই নম্বর প্রাপ্ত সব নিট পরীক্ষার্থীদের র‍্যাঙ্কিং নির্ধারণ করা হয়েছে। যদিও সেই প্রথম ও দ্বিতীয় র‍্যাঙ্কিংয়ের জন্য কারোর কৃতিত্বই কোনও অংশে কমছে না। বরং নিটের ইতিহাসে প্রথমবার ‘পারফেক্ট’ ৭২০ পেয়ে নজির গড়েছেন শোয়েব ও আকাঙ্ক্ষা।

বন্ধ করুন