বাংলা নিউজ > কর্মখালি > NEET 2020 SOPs: পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ম ও স্বাস্থ্যবিধি মানতে হবে, জানাল NTA

NEET 2020 SOPs: পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ম ও স্বাস্থ্যবিধি মানতে হবে, জানাল NTA

পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে কোভিড অতিমারী পরিস্থিতিতে পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থীদের।

JEE (Main)  পরীক্ষা সফল ভাবে আয়োজনের পরে রবিবার দেশজুড়ে NEET ২০২০ দিতে চলেছেন পরীক্ষার্থীরা। পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ম মেনে চলতে হবে, সে বিষয়ে আরও একবার সতর্ক করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)।

আগামিকাল আয়োজিত হতে চলেছে মেডিক্যাল প্রবেশিকা NEET 2020 পরীক্ষা। এ বছর ১৫ লাখেরও বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করতে নথিভুক্ত হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে কোভিড অতিমারী পরিস্থিতিতে পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের। 

সংক্রমণ এড়াতে পরীক্ষাকেন্দ্রে মেনে চলতে হবে সামাজিক দূরত্ববিধি। এই কারণে প্রাথমিক পরিকল্পনায় থাকা পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ২,৫৪৬ থেকে বাড়িয়ে ৩,৮৪৩ করা হয়েছে। প্রতি ঘরে পরীক্ষার্থীর সংখ্যা ২৪ থেকে কমিয়ে করা হয়েছে ১২ জন। 

পরীক্ষাকেন্দ্রে সব পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের মাস্ক ব্যবহার করা আবশ্যিক ঘোষণা করেছে এনটিএ। মাস্ক ছাড়া পরীক্ষার্থী বা শিক্ষকদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

করোনাভাইরাস সংক্রমণের কথা মাথায় রেখে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মুখে থার্মাল স্ক্যানিংয়ের ব্যবস্থা আভশ্যিক করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকলেও পরীক্ষার্থীদের ব্যক্তিগত স্যানিটাইজার বহন করার পরামর্শও দেওয়া হয়েছে।

পরীক্ষাকেন্দ্রের শৌচাগার-সহ গোটা ভবনকে পরীক্ষা শুরুর আগে জীবাণুনাশক প্রয়োগ করে পরিষ্কার করা হচ্ছে। পরীক্ষা দিতে এসে কোনও পরীক্ষার্থী অসুস্থ বোধ করলে এবং তাঁর মধ্যে কোনও রকম কোভিড উপসর্গ দেখা দিলে তাঁকে পরীক্ষা দিতে দেওয়া হবে না বলে জানিয়েছে এনটিএ। সেই সঙ্গে তাঁকে বিচ্ছিন্ন করে দ্রুত চিকিৎসাকেন্দ্রে পাঠানোর জন্য অভিভাবকদের বার্তা দেওয়া হবে। 

এ বছর JEE ও NEET পরীক্ষা আয়োজনের ঘোষণা করার পরে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে। অতিমারী আবহে গুরুত্বপূর্ণ এই দুই পরীক্ষা নেওয়ার প্রশাসনিক সিদ্ধান্তের কড়া সমালোচনা করে বিরোধী দলগুলি।

অন্য দিকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক জানায়, পরীক্ষার আয়োজন না করলে পরীক্ষার্থীদের বছর নষ্ট হবে বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কর্মখালি খবর

Latest News

রাঁচি লোকসভা কেন্দ্র ২০২৪: বারবার হয়েছে হাতবদল, এবার শেষ হাসি কোন দলের? বাকি ২ দফার ভোট, এরই মাঝে BJP-র সম্ভাব্য আসন সংখ্যা জানালেন মার্কিন বিশেষজ্ঞ মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় ভুবনেশ্বর লোকসভা কেন্দ্র ২০২৪: মর্যাদার আসনে ফের বিজেপির বাজি অপরাজিতা শিক্ষকদের নিয়োগ সংক্রান্ত তথ্য চাইছে দফতর, বাম আমলে চাকরি পেলেও রেহাই নেই রোজ পান করেন লেবু চা? শরীরের ক্ষতি করছেন না তো ‘ঘাটাল মাস্টার প্ল্যান’ নিয়ে কোনও কথা বললেন না অমিত শাহ, দেব প্রসঙ্গেও নিশ্চুপ ঝপ করে ছোটবেলায় ফিরে যাওয়া, খেলার মাঠে সাইকেল চড়লেন টেলিপর্দার 'বিপাশা' স্নেহা ফের স্বপ্নভঙ্গ বিরাটের, গ্যালারিতে বেজার মুখে অনুষ্কা পুলিশের গাড়ি সোজা ঢুকে গেল AIIMSএর ওয়ার্ডের ভিতর! লক্ষ্য এক অভিযুক্তকে পাকড়াও

Latest IPL News

মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের ভিডিয়ো-পতিদারের সহজ ক্যাচ মিস করলেন ধ্রুব জুরেল, বিশ্বাস করতে পারলেন না অশ্বিন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.