বাড়ি > কর্মখালি > NEET 2020 SOPs: পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ম ও স্বাস্থ্যবিধি মানতে হবে, জানাল NTA
পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের।
পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের।

NEET 2020 SOPs: পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ম ও স্বাস্থ্যবিধি মানতে হবে, জানাল NTA

  • কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে কোভিড অতিমারী পরিস্থিতিতে পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থীদের।

JEE (Main)  পরীক্ষা সফল ভাবে আয়োজনের পরে রবিবার দেশজুড়ে NEET ২০২০ দিতে চলেছেন পরীক্ষার্থীরা। পরীক্ষাকেন্দ্রে কী কী নিয়ম মেনে চলতে হবে, সে বিষয়ে আরও একবার সতর্ক করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)।

আগামিকাল আয়োজিত হতে চলেছে মেডিক্যাল প্রবেশিকা NEET 2020 পরীক্ষা। এ বছর ১৫ লাখেরও বেশি পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশগ্রহণ করতে নথিভুক্ত হয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের নির্দেশে কোভিড অতিমারী পরিস্থিতিতে পরীক্ষাকেন্দ্রে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের। 

সংক্রমণ এড়াতে পরীক্ষাকেন্দ্রে মেনে চলতে হবে সামাজিক দূরত্ববিধি। এই কারণে প্রাথমিক পরিকল্পনায় থাকা পরীক্ষাকেন্দ্রের সংখ্যা ২,৫৪৬ থেকে বাড়িয়ে ৩,৮৪৩ করা হয়েছে। প্রতি ঘরে পরীক্ষার্থীর সংখ্যা ২৪ থেকে কমিয়ে করা হয়েছে ১২ জন। 

পরীক্ষাকেন্দ্রে সব পরীক্ষার্থী, শিক্ষক ও শিক্ষাকর্মীদের মাস্ক ব্যবহার করা আবশ্যিক ঘোষণা করেছে এনটিএ। মাস্ক ছাড়া পরীক্ষার্থী বা শিক্ষকদের পরীক্ষাকেন্দ্রে প্রবেশের অনুমতি দেওয়া হবে না বলে জানিয়েছে কর্তৃপক্ষ। 

করোনাভাইরাস সংক্রমণের কথা মাথায় রেখে পরীক্ষাকেন্দ্রে প্রবেশের মুখে থার্মাল স্ক্যানিংয়ের ব্যবস্থা আভশ্যিক করা হয়েছে। পরীক্ষাকেন্দ্রে হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা থাকলেও পরীক্ষার্থীদের ব্যক্তিগত স্যানিটাইজার বহন করার পরামর্শও দেওয়া হয়েছে।

পরীক্ষাকেন্দ্রের শৌচাগার-সহ গোটা ভবনকে পরীক্ষা শুরুর আগে জীবাণুনাশক প্রয়োগ করে পরিষ্কার করা হচ্ছে। পরীক্ষা দিতে এসে কোনও পরীক্ষার্থী অসুস্থ বোধ করলে এবং তাঁর মধ্যে কোনও রকম কোভিড উপসর্গ দেখা দিলে তাঁকে পরীক্ষা দিতে দেওয়া হবে না বলে জানিয়েছে এনটিএ। সেই সঙ্গে তাঁকে বিচ্ছিন্ন করে দ্রুত চিকিৎসাকেন্দ্রে পাঠানোর জন্য অভিভাবকদের বার্তা দেওয়া হবে। 

এ বছর JEE ও NEET পরীক্ষা আয়োজনের ঘোষণা করার পরে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে প্রতিবাদের ঝড় ওঠে। অতিমারী আবহে গুরুত্বপূর্ণ এই দুই পরীক্ষা নেওয়ার প্রশাসনিক সিদ্ধান্তের কড়া সমালোচনা করে বিরোধী দলগুলি।

অন্য দিকে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক জানায়, পরীক্ষার আয়োজন না করলে পরীক্ষার্থীদের বছর নষ্ট হবে বলেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বন্ধ করুন