বাড়ি > কর্মখালি > NEET 2020: পরীক্ষা বাতিল করার নতুন আর্জিও খারিজ করল সুপ্রিম কোর্ট
বুধবার NEET এর দিনক্ষণ পুনর্বিবেচনা করে দেখার নতুন আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।
বুধবার NEET এর দিনক্ষণ পুনর্বিবেচনা করে দেখার নতুন আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

NEET 2020: পরীক্ষা বাতিল করার নতুন আর্জিও খারিজ করল সুপ্রিম কোর্ট

  • NEET এর দিনক্ষণ পুনর্বিবেচনা করে দেখার নতুন আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

ক্রমবর্ধমান করোনা সংক্রমণ ও শিক্ষার্থীদের কথা মাথায় রেখে এ বছরের ১৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হতে চলা মেডিকেল প্রবেশিকা পরীক্ষা NEET এর দিনক্ষণ পুনর্বিবেচনা করে দেখার নতুন আবেদন খারিজ করে দিল সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

কেশব মহেশ্বরীর মূল মামলাটি আইনজীবী অলোক শ্রীবাস্তবের মাধ্যমে পরিচালিত হয়েছিল। অরিজিৎ সাউ ও প্রজ্ঞা প্রাঞ্জল এর আরও দুটি আবেদন আইনজীবী অনুভা শ্রীবাস্তব সহায়ের মাধ্যমে দায়ের করা হয়েছিল।

আজ সকালে বিচারপতি অশোক ভূষণ, সুভাষ রেড্ডি এবং এমআর শাহের একটি বেঞ্চ এই আবেদনগুলি খারিজ করে দেয়।

আবেদনকারীদের পক্ষে প্রবীণ আইনজীবী অরবিন্দ দাতার, কেটিএস তুলসী এবং আইনজীবী শোয়েব আলম ও নীলা গোখলেও উপস্থিত ছিলেন।

নির্দিষ্ট কয়েকটি রাজ্যে কম সংখ্যক পরীক্ষা কেন্দ্র নিয়ে উদ্বেগ উত্থাপিত হয়েছিল। আইনজীবী দাতার উল্লেখ করেন যে বিহারে মাত্র দুটি কেন্দ্র রয়েছে। আদালত অবশ্য জানিয়ে দেয় বিভিন্ন রাজ্যের জন্য আলাদা আলাদা পরীক্ষার তারিখ থাকতে পারে না।

দাতর পরীক্ষাটি তিন সপ্তাহের জন্য স্থগিত করার আহ্বান জানিয়েছিলেন। আদালত বলে এই বিষয়ে একটি পর্যালোচনা আবেদনের বিষয়টিও খারিজ করা হয়েছে।

অ্যাডভোকেট তুলসী উল্লেখ করেন যে দেশ এমন একটি পর্যায়ে রয়েছে যেখানে প্রতিদিন কোভিড ১৯ এর ৯০০০০ কেস রিপোর্ট করা হচ্ছে। তিনি করোনার কারণে যেসব শিক্ষার্থীরা প্রবেশিকা পরীক্ষায় অংশ নিতে পারছেন না এমন শিক্ষার্থীদের যথাযথভাবে বিবেচনা করা যেতে পারে তা নিশ্চিত করতে বোম্বাই হাইকোর্টের সাম্প্রতিক নির্দেশকে বিবেচনা করার জন্য শীর্ষ আদালতকে অনুরোধ করেছিলেন।

আদালত বলে যে এইগুলি পরীক্ষা সংস্থার পরীক্ষা করে দেখার বিষয় এবং আদালতের নির্দেশ দেওয়ার বিষয় নয়।

আইনজীবী আলম যুক্তি দেখান যে পরীক্ষা পরিচালনার জন্য জারি করা গাইডলাইন এবং SOPগুলির কয়েকটি বিপত্তি আছে। আদালত জানিয়েছে শিক্ষার্থীদের সুরক্ষার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ প্রয়োজনীয় সকল সতর্কতা অবলম্বন করবে।

বন্ধ করুন