বাংলা নিউজ > কর্মখালি > NEET 2021: ২ শতাংশ কম হতে পারে এবছরের নিট পরীক্ষার কাট-অফ!
নিট পরীক্ষা (ফাইল ছবি)
নিট পরীক্ষা (ফাইল ছবি)

NEET 2021: ২ শতাংশ কম হতে পারে এবছরের নিট পরীক্ষার কাট-অফ!

  • এই বছর নিট পরীক্ষা দিতে নাম নথিভুক্ত করেছিল ১৬.১৪ লক্ষ পড়ুয়া।

রবিবার দেশজুড়ে অনুষ্ঠিত হয় মেডিক্যাল প্রবেশিকার পরীক্ষা 'নিট'। জানা গিয়েছে, করোনা আবহে এবছর পরীক্ষা দিতে উপস্থিত হয়েছিলেন ৯৫ শতাংশ পরীক্ষার্থী। যদিও এর আগে পরীক্ষা পিছিয়ে দেওয়ার দাবিতে সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছিল। তবে সেই মামলার রায়ে শীর্ষ আদালত সময় মতো পরীক্ষা করার কথা বললে নিয়ম মেনে রবিবার পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এই বছর নিট পরীক্ষা দিতে নাম নথিভুক্ত করেছিল ১৬.১৪ লক্ষ পড়ুয়া। সামাজীক দূরত্ব বজায় রেখে করোনা বিধি মেনে এদের মধ্যে ৯৫ শতাংশ পরীক্ষার্থী পরীক্ষা দেয় রবিবার। এবারের পরীক্ষায় ২০০টি প্রশ্ন করা হয়েছিল, যার মধ্যে ১৮০টি প্রশ্নের জবাব দিতে হত পরীক্ষার্থীদের। এই বার প্রতিটি বিষয়ে দুটি পর্যায়ে পরীক্ষা নেওয়া হয়েছে। ফিজিক্স, কেমিস্ট্রি, বটানি এবং জুলজির ক্ষেত্রে পাঁচটি করে অতিরিক্ত প্রশ্ন করা হয়েছিল পরীক্ষার্থীদের বিকল্প দেওয়ার জন্যে।

এই আবহে নিট পরীক্ষার বিশেষজ্ঞ 'গোল ইনস্টিটিউটে'র প্রধান বিপিন সিং দাবি করেন, প্রশ্নে বিকল্প থাকায় এবার পরীক্ষার্থীরা বেশ ভালো মার্কস পাবেন। তাঁর মতে এবার ৭০০-র বেশি নম্বর পাওয়া পড়ুয়াদের সংখ্যা বেশ ভালো হবে। তিনি জানান, এবার ফিজিক্স, কেমিস্ট্রির প্রশ্নগুলি বেশ ক্যালকুলেটিভ ছিল।

এই বছর 'এ' ফেজে ৩৫টি প্রশ্ন করা হয়। 'বি' ফেজে করা হয়েছিল ১৫টি প্রশ্ন, যার মধ্যে ১০টি প্রশ্নের জবাব দিতে হত পরীক্ষার্থীদের। এর আগে ফিজিক্স, কেমিস্ট্রি, বটানি এবং জুলজি - প্রতিটি বিষয়ে ৪৫টি করে প্রশ্ন জিজ্ঞেস করা হত। এবার ছিল ৫০টি করে প্রশ্ন, যার মধ্যে প্রতিটি বিষয়ে ৫টি করে অতিরিক্ত প্রশ্নের বিকল্প পান পরীক্ষার্থীরা। এই পরিস্থিতিতে বিশেষজ্ঞের মত, এইবার কাট-অফ ২ শতাংশ কম হতে পারে।

 

বন্ধ করুন