বাড়ি > কর্মখালি > NEET and JEE Main 2020: NEET ও JEE স্থগিতাদেশের আর্জি খারিজ, সেপ্টেম্বরে পরীক্ষা আয়োজনে রইল না বাধা
আগামী সেপ্টেম্বরে নিট ও জেইই হওয়ার কথা (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
আগামী সেপ্টেম্বরে নিট ও জেইই হওয়ার কথা (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

NEET and JEE Main 2020: NEET ও JEE স্থগিতাদেশের আর্জি খারিজ, সেপ্টেম্বরে পরীক্ষা আয়োজনে রইল না বাধা

  • সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ বলে, ‘জীবন আটকানো যাবে না।’

মেডিক্যালের সর্বভারতীয় অভিন্ন প্রবেশিকা পরীক্ষা (নিট) এবং সর্বভারতীয় জয়েন্ট পরীক্ষায় (জেইই মেন) স্থগিতাদেশের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল হয়েছিল। সোমবার তা খারিজ করে দিল শীর্ষ আদালত।

বিচারপতি অরুণ মিশ্রের নেতৃত্বাধীন বেঞ্চ রায় দেয়, করোনাভাইরাস পরিস্থিতি সত্ত্বেও ‘জীবন চলতে হবে’ এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) সিদ্ধান্তে হস্তক্ষেপ করে পড়ুয়াদের জীবনকে বিপদের মুখে ঠেলে দিতে পারে না আদালত। তিন সদস্যের বেঞ্চ বলে, ‘পড়ুয়াদের কেরিয়ার বিপদের মধ্যে ফেলা যায় না। আমরা এই পিটিশনে কোনও ভিত্তি খুঁজে পাচ্ছি না। পিটিশন খারিজ করে দেওয়া হল।’

চলতি মাসের গোড়ার দিকে জেইই ও নিটে স্থগিতাদেশের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করেন ১১ টি রাজ্যের ১১ জন পড়ুয়া। তাঁদের আর্জি ছিল, করোনা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত পরীক্ষা না নেওয়া হোক। গত ৩ জুলাইয়ের নোটিশে এনটিএ জানিয়েছিল, আগামী সেপ্টেম্বরে জেইই এবং নিট পরীক্ষা হবে।

সোমবারের শুনানিতে পড়ুয়াদের আইনজীবী আলাখ অলোক শ্রীবাস্তব সওয়াল করেন, করোনার প্রতিষেধক ‘আসছে’ এবং তিনি পরীক্ষার উপর অনির্দিষ্টকালের স্থগিতাদেশের দাবিও জানাচ্ছেন না। 

যদিও শীর্ষ আদালত জানায়, তাঁর মক্কেলদের আর্জির কোনও ভিত্তি নেই। বেঞ্চ বলে, ‘আপনারা (আইনজীবীরা) আদালত খোলার দাবি তুলছেন। পরীক্ষায় স্থগিতাদেশ দেওয়া দেশের ক্ষতি। করোনা চলতে পারে।’ বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘জীবন আটকানো যাবে না। যাবতীয় সুরক্ষাবিধি-সহ আমাদের এগিয়ে যেতে হবে। আপনারা (পড়ুয়ারা) একটা পুরো বছর নষ্ট করতে তৈরি?’ পরে আর্জি খারিজ করে দেওয়া হয়।

অর্থাৎ এবার এনটিএয়ের নির্ধারিত ঘোষণা মতো নিট ও জেইই পরীক্ষার ক্ষেত্রে বাধা রইল না। ইতিমধ্যে এনটিএ জানিয়েছে, আগামী ১ থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত জেইই (মেন) হবে। নিট হবে আগামী ১৩ সেপ্টেম্বর।

বন্ধ করুন