বাংলা নিউজ > কর্মখালি > NEET Paper Leak Case in Supreme Court: NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট

NEET Paper Leak Case in Supreme Court: NET-এর পরে কি এবার বাতিল হবে NEET? প্রশ্নকাণ্ডে যা জানাল সুপ্রিম কোর্ট

নিট কাউন্সেলিংয়ের ওপর স্থগিতাদেশ দিল না সুপ্রিম কোর্ট (HT_PRINT)

একের পর এক তথ্যপ্রমাণ প্রকাশ্যে আসতেই নিট পরীক্ষায় জালিয়াতি নিয়ে কার্যত নৈতিক দায় স্বীকার করে নেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এই আবহে আজ নিট প্রশ্নকাণ্ডে ফের শুনানি হয় সুপ্রিম কোর্টে। এই শুনানি চলাকালীন এনটিএ-কে নোটিশ জারি করে শীর্ষ আদালত। 

নিট-ইউজি ২০২৪ পরীক্ষা পরিচালনায় প্রশ্নপত্র ফাঁস এবং অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টে জমা পড়েছে বহু আবেদন। সেই আবেদনগুলির ভিত্তিতে আজ শীর্ষ আদালতে ফের শুনানি হয়। এরই মাঝে আবার ইউজিসি নেট পরীক্ষা বাতিল করেছিল কেন্দ্রীয় সরকার। জানানো হয়, নেট পরীক্ষার প্রশ্নপত্র ডার্কনেটে ফাঁস হয়ে গিয়েছিল। আবার নিট পরীক্ষায় প্রশ্নফাঁস নিয়েও একাধিক তথ্য প্রমাণ সামনে এসেছে সম্প্রতি। এই পরিস্থিতিতে নিট কাউন্সেলিং বাতিলের আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। তবে কাউন্সেলিং বাতিলের দাবি খারিজ করল শীর্ষ আদালত। তবে এই নিয়ে ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে নোটিশ জারি করেছে সুপ্রিম কোর্ট। (আরও পড়ুন: ম্যাজিক ফিগার '২৭.৫',সরকারি কর্মীদের বেতন-DA নিয়ে CM-এর বড় সিদ্ধান্ত ক্যাবিনেটে)

আরও পড়ুন: পশ্চিমবঙ্গের শিক্ষকদের জন্য সুখবর, নীরবেই জারি নয়া বিজ্ঞপ্তি, সই রাজ্যপালের

এদিকে একের পর এক তথ্যপ্রমাণ প্রকাশ্যে আসতেই নিট পরীক্ষায় জালিয়াতি নিয়ে কার্যত নৈতিক দায় স্বীকার করে নেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। বৃহস্পতিবার সন্ধ্যায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী দাবি করলেন, সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় জালিয়াতির ক্ষেত্রে যদি আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির কোনও দোষ থাকে বা এনটিএয়ের কোনও শীর্ষকর্তা তাতে যুক্ত থাকেন, তাহলে কড়া পদক্ষেপ করা হবে। কাউকে রেয়াত করা হবে না। কঠোর আইনি পদক্ষেপ করা হবে। এর পাশাপাশি এনটিএ-র কার্যপদ্ধতি, কাঠামো, পরীক্ষার পদ্ধতি, স্বচ্ছতা, পরিসংখ্যান এবং সুরক্ষা ব্যবস্থা খতিয়ে দেখতে উচ্চপর্যায়ের কমিটি গঠন করা হয়েছে। (আরও পড়ুন: দুর্নীতির ঘুঘুর বাসা সরকারি কর্মীদের মধ্যে, বৈঠকে চরম ক্ষুব্ধ হয়ে বিস্ফোরক মমতা)

আরও পড়ুন: কাঞ্চনজঙ্ঘা দুর্ঘটনায় জমা পড়ল 'জয়েন্ট রিপোর্ট', বিস্ফোরক দাবি লোকো ইন্সপেক্টরের

প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে নিট বাতিলের দাবি উঠেছিল। তবে প্রাথমিক ভাবে সেই সব অভিযোগ উড়িয়ে দিয়েছিলেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। এখনও পরীক্ষা বাতিলের কথা বলা হয়নি সরকারের তরফ থেকে। তবে জালিয়াতি যে হয়েছে, তা কার্যত মেনে নিয়েছে কেন্দ্র। এর আগে বিহার পুলিশের ইকোনমিক অফেন্স ইউনিটের হাতে একের পর এক প্রমাণ এসেছে এই সংক্রান্ত। জানা গিয়েছে, তল্লাশি চালিয়ে তদন্তকারীরা ৬টি পোস্ট ডেটেড চেক উদ্ধার করেছেন। তা থেকে জানা গিয়েছে, নিটের তথাকথিত প্রশ্নপত্র ফাঁস করার জন্যে পরীক্ষার্থী পিছু ৩০ লাখ টাকা করে নিয়েছিল মাফিয়া গোষ্ঠী। ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ইওইউ) মানবজিৎ সিং ধিলোঁ সংবাদ সংস্থা পিটিআই-কে এই চেক উদ্ধারের কথা জানিয়েছেন। তিনি বলেন, 'তদন্ত চলাকালীন, গোয়েন্দারা ছয়টি পোস্ট-ডেটেড চেক উদ্ধার করেছে। পরীক্ষার আগে পরীক্ষার্থীদের প্রশ্নপত্র সরবরাহ করার জন্যে সেই টাকা নেওয়া হয়েছিল।' রিপোর্ট অনুযায়ী, উদ্ধার হওয়া চেকগুলির সংশ্লিষ্ট ব্যাঙ্কগুলির অ্যাকাউন্ট হোল্ডারদের সম্পর্কে বিস্তারিত তথ্য খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

আরও পড়ুন: জমি দখলের অভিযোগে পুরসভার নোটিশ ইউসুফ পাঠানের বিরুদ্ধে, আদালতে গেলেন TMC সাংসদ

এদিকে পরীক্ষার আগেই নিট প্রশ্নপত্র হাতে আসার কথা স্বীকার করে বিহারের এক পরীক্ষার্থী। সংবাদসংস্থার রিপোর্ট অনুযায়ী, বিহার পুলিশের ইকোনমিক অফেন্স ইউনিটের হাতে ধৃত অনুরাগ যাদব নামক এক পরীক্ষার্থী জেরায় জানিয়েছেন, ৪ মে রাতে তাঁর আঙ্কেল তাঁকে অমিত আনন্দ এবং নীতীশ কুমার নামক দু'জনের কাছে নিয়ে যায়। সেখানে আমাকে নিট-এর প্রশ্নপত্র এবং উত্তরপত্র দেওয়া হয়েছিল। সারা রাত বসে আমাকে সেই উত্তরপত্র মুখস্ত করতে বলা হয়েছিল। রিপোর্ট অনুযায়ী, ধৃত অনুরাগ সমস্তিপুরের বাসিন্দা। সে কোটা থেকে সমস্তিপুরে ফিরেছিল নিট পরীক্ষায় বসার জন্য। এদিকে অনুরাগের আঙ্কেল একজন জুনিয়র ইঞ্জিনিয়র। এদিকে অনুরাগের বয়ানের অমিত আনন্দ পুলিশের কাছে স্বীকার করে যে দানাপুর পুরসভার জুনিয়র ইঞ্জিনিয়র সিকন্দরের সঙ্গে মিলে সে প্রশ্নপত্র ফাঁসের ষড়যন্ত্র করেছিল। ৩০ থেকে ৩২ লাখ টাকা দরে সে এক এক পরীক্ষার্থীর কাছে প্রশ্নপত্র ফাঁস করেছিল। এদিকে এই ঘটনায় আয়ুষ নামক এক পরীক্ষার্থীর বাবা অখিলেশও গ্রেফতার হন। তিনিও প্রশ্ন ফাঁসের কথা স্বীকার করেন। এদিকে অনুরাগের মা রীনাদেবীও প্রশ্নফাঁসের কথা স্বীকার করেন পুলিশি জেরায়।

কর্মখালি খবর

Latest News

মোদীকে অবজ্ঞা? 'সবকা সাথ' স্লোগান বদলালেন শুভেন্দু,নিদান সংখ্যালঘু মোর্চা বন্ধের হাতির মল দিয়ে তৈরি তাল হাত দিয়ে ভেঙে কাগজ তৈরি করলেন অনুরাগের ছোঁয়ার দিব্যজ্যোতি ভারতীয়দের মধ্যে কত শতাংশ তিনবেলা পেট ভরে খাবার পান, জানেন? সংখ্যাটা উদ্বেগের CM যোগীর সঙ্গে সংঘাত উপমুখ্যমন্ত্রী কেশবের? ‘ক্ষমতার লড়াই’-খোঁচা অখিলেশের ICC T20I ব়্যাঙ্কিংয়ে বিরাট উন্নতি গিল-যশস্বীর, ব্যাটারদের সেরা দশে ৩ ভারতীয় তিন মাসে জঙ্গি হামলায় ১১ সেনা নিহত জম্মু-কাশ্মীরে, ছেড়ে কথা বলেনি বাহিনীও বয়স বাড়ছে প্রতিদিন, নিজেকে সুস্থ রাখতে কী রাখবেন প্রতিদিনের ডায়েটে বর্ষার মরশুমে শিশুদের মধ্যে বাড়ছে ফ্লু-এর প্রবণতা, উদ্বিগ্ন চিকিৎসকেরা ভিডিয়ো: মাঝরাতে ইংলিশ ক্রিকেটারের বাড়িতে হামলা! ভাঙা হল গাড়ি ও জানলার কাঁচ জিও সিনেমায় বিনামূল্যে দেখা যাবে প্যারিস অলিম্পিক্স, ৪ ভাষায় হবে সম্প্রচার

T20 WC 2024

T20 WC 2024 Final: পুরো ব্ল্যাঙ্ক হয়ে গিয়েছিলাম: কোন মুহূর্তের কথা বললেন রোহিত ছেড়েছেন GT, তাও বরোদা খামতি রাখল না বিশ্বকাপ জয়ী হার্দিকের অভ্যর্থনায় কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.