বাংলা নিউজ > কর্মখালি > NEET UG Admit Card 2021: প্রকাশ অ্যাডমিট কার্ড, কীভাবে ডাউলোড করবেন?
প্রকাশিত হল সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) অ্যাডমিট কার্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য কেশব সিং/হিন্দুস্তান টাইমস)
প্রকাশিত হল সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) অ্যাডমিট কার্ড। (ছবিটি প্রতীকী, সৌজন্য কেশব সিং/হিন্দুস্তান টাইমস)

NEET UG Admit Card 2021: প্রকাশ অ্যাডমিট কার্ড, কীভাবে ডাউলোড করবেন?

  • নিটের (NEET UG) অ্যাডমিট কার্ড ডাউনলোডের উপায় দেখে নিন।

প্রকাশিত হল সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) অ্যাডমিট কার্ড। ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) ওয়েবসাইট ntaneet.nic.in থেকে ডাউনলোড করা যাচ্ছে। যে পরীক্ষা আগামী ১২ সেপ্টেম্বর দেশের বিভিন্ন প্রান্তে হওয়ার কথা আছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে নিট পিছিয়ে দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিলেন কয়েকজন পড়ুয়া। যদিও সোমবার সেই আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। তারপরই অ্যাডমিট কার্ড প্রকাশ করেছে ন্যাশনাল টেস্টিং এজেন্সি।

নিটের (NEET UG) অ্যাডমিট কার্ড ডাউনলোডের উপায় :

১) ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) ওয়েবসাইট ntaneet.nic.in-তে যান।

২) 'Download Admit Card NEET (UG) - 2021 - Link 1' বা 'Download Admit Card NEET (UG) - 2021 - Link 2'-তে ক্লিক করতে হবে।

৩) অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ, সিকিউরিটি পিন দিন। 'Submit' করুন।

৪) অ্যাডমিট কার্ড ডাউনলোড করুন।

৫) ভবিষ্যতের জন্য তা প্রিন্ট-আউট করে রাখুন।

নিটের (NEET UG) অ্যাডমিট কার্ড ডাউনলোডের ডিরেক্ট লিঙ্ক

প্রাথমিকভাবে ১ অগস্টে এবারের নিট পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, করোনা বিধি মেনে পরীক্ষাকেন্দ্রে সকল প্রার্থীকে মাস্ক দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রে প্রবেশ এবং বেরনোর জন্য বেঁধে দেওয়া হবে বিভিন্ন সময়। সংস্পর্শহীন রেজিস্ট্রেশন, স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব মেনে পরীক্ষাকেন্দ্রে বসার বন্দোবস্ত করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, ‘সামাজিক দূরত্ববিধি নিশ্চিত করার জন্য শহরের সংখ্যা বাড়ানো হয়েছে। ১৫৫ টি শহরের পরিবর্তে ১৯৮ টিতে পরীক্ষা হবে। ২০২০ সালে ৩,৮৬২ টি পরীক্ষাকেন্দ্র ছিল। এবার সেই সংখ্যাটাও বাড়ানো হবে।’

MBBS, BDS, BAMS, BSMS, BUMS ও BHMS কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হয় নিটের মাধ্যমে। গত বছর করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও প্রায় ১৫ লাখ প্রার্থী সেই প্রবেশিকা পরীক্ষা দিয়েছিলেন। এবার পরীক্ষার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। এবার গত মার্চে লোকসভায় লিখিত জবাবে তৎকালীন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ জানিয়েছিলেন, চলতি বছর একবারই নিট নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পাশাপাশি হিন্দি এবং ইংরেজি-সহ ১১ টি ভাষায় নিট হবে বলে জানিয়েছে পরীক্ষা আয়োজনকারী সংস্থা।

বন্ধ করুন