বাংলা নিউজ > কর্মখালি > NEET UG 2021: পরীক্ষা কবে হবে? জানাল কেন্দ্র, মঙ্গলবার থেকে শুরু রেজিস্ট্রেশন
সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

NEET UG 2021: পরীক্ষা কবে হবে? জানাল কেন্দ্র, মঙ্গলবার থেকে শুরু রেজিস্ট্রেশন

  • সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র।

সর্বভারতীয় অভিন্ন মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (নিট) নয়া দিনক্ষণ ঘোষণা করল কেন্দ্র। সোমবার কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানান, আগামী ১২ সেপ্টেম্বর হবে নিট (স্নাতক)। আগামিকাল (মঙ্গলবার) পাঁচটা থেকে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) ওয়েবসাইট ntaneet.nic.in-তে রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে। 

প্রাথমিকভাবে ১ অগস্টে এবারের নিট পরীক্ষা হওয়ার কথা ছিল। কিন্তু করোনাভাইরাস পরিস্থিতিতে তা কিছুটা পিছিয়ে দেওয়া হয়েছে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, করোনা বিধি মেনে পরীক্ষাকেন্দ্রে সকল প্রার্থীকে মাস্ক দেওয়া হবে। পরীক্ষাকেন্দ্রে প্রবেশ এবং বেরনোর জন্য বেঁধে দেওয়া হবে বিভিন্ন সময়। সংস্পর্শহীন রেজিস্ট্রেশন, স্যানিটাইজেশন, সামাজিক দূরত্ব মেনে পরীক্ষাকেন্দ্রে বসার বন্দোবস্ত করা হবে। শিক্ষামন্ত্রী বলেন, ‘সামাজিক দূরত্ববিধি নিশ্চিত করার জন্য শহরের সংখ্যা বাড়ানো হয়েছে। ১৫৫ টি শহরের পরিবর্তে ১৯৮ টিতে পরীক্ষা হবে। ২০২০ সালে ৩,৮৬২ টি পরীক্ষাকেন্দ্র ছিল। এবার সেই সংখ্যাটাও বাড়ানো হবে।’

MBBS, BDS, BAMS, BSMS, BUMS ও BHMS কোর্সের জন্য পরীক্ষা নেওয়া হয় নিটের মাধ্যমে। গত বছর করোনাভাইরাসের প্রকোপের মধ্যেও প্রায় ১৫ লাখ প্রার্থী সেই প্রবেশিকা পরীক্ষা দিয়েছিলেন। এবার পরীক্ষার্থীর সংখ্যা আরও বৃদ্ধি পাবে বলে ধারণা সংশ্লিষ্ট মহলের। এবার গত মার্চে লোকসভায় লিখিত জবাবে তৎকালীন শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’ জানিয়েছিলেন, চলতি বছর একবারই নিট নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পাশাপাশি হিন্দি এবং ইংরেজি-সহ ১১ টি ভাষায় নিট হবে বলে জানিয়েছে পরীক্ষা আয়োজনকারী সংস্থা।

বন্ধ করুন