বাংলা নিউজ > কর্মখালি > Scam allegation in NEET-UG 2024 Result: ‘নম্বরে গলদ, ১ পরীক্ষাকেন্দ্রের ৬ জন প্রথম’, NEET-র রেজাল্টে জালিয়াতির অভিযোগ

Scam allegation in NEET-UG 2024 Result: ‘নম্বরে গলদ, ১ পরীক্ষাকেন্দ্রের ৬ জন প্রথম’, NEET-র রেজাল্টে জালিয়াতির অভিযোগ

নিটের রেজাল্ট নিয়ে একাধিক বিতর্ক তৈরি হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

পরীক্ষার দিন থেকেই প্রশ্নপত্রের অভিযোগ বিদ্ধ ছিল সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (NEET-UG)। রেজাল্ট প্রকাশের পরে সেই অভিযোগ আরও জোরালো হয়ে উঠেছে। সেইসঙ্গে নিটে যেভাবে নম্বর দেওয়া হয়েছে, সেটা কোনওভাবে সম্ভব হয় বলে দাবি করা হয়েছে।

নিটের রেজাল্ট বিতর্কে এনটিএয়ের যুক্তিতেও আশ্বস্ত হলেন না প্রার্থী ও শিক্ষকদের একাংশ। বরং সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার (NEET-UG) রেজাল্ট নিয়ে আয়োজক সংস্থা 'ন্যাশনাল টেস্টিং এজেন্সি'-র (এনটিএ) তরফে যে যুক্তি দেওয়া হয়েছে, সেটার কার্যত কোনও ভিত্তি নেই বলে দাবি করেছেন তাঁরা। আর নিটের রেজাল্ট নিয়ে এবার যা হল, তাতে আয়োজক সংস্থার বিশ্বাসযোগ্যতা নিয়ে বড়সড় প্রশ্নচিহ্ন উঠে গিয়েছে বলে ওই মহলের তরফে দাবি করা হয়েছে। সেই পরিস্থিতিতে অবিলম্বে বিষয়টিতে জাতীয় মেডিক্যাল কমিশন এবং 'প্রধানমন্ত্রী' নরেন্দ্র মোদীর হস্তক্ষেপের দাবি তোলা হয়েছে। তবে অনেকেই একধাপ এগিয়ে সরাসরি অভিযোগ করেছেন, নিটের প্রশ্নপত্র যে ফাঁস হয়ে গিয়েছিল, সেটা এখন পুরোপুরি স্পষ্ট হয়ে গিয়েছে। যদিও প্রশ্নপত্র ফাঁস হওয়ার অভিযোগ আগেই খারিজ করে দিয়েছে এনটিএ।

NEET-র রেজাল্ট নিয়ে কী কী বিতর্ক হয়েছে?

এবার সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকায় ৬৭ জন প্রার্থী এক নম্বর স্থান (৭২০ নম্বরের মধ্যে ৭২০ নম্বর পেয়েছেন) অধিকার করেছেন। কীভাবে এতজন পরীক্ষার্থী প্রথম হতে পারেন, তা নিয়ে প্রশ্ন তুলেছে সংশ্লিষ্ট মহল। তবে সেটা ছাপিয়েও যে প্রশ্নটা উঠেছ, তা হল যে কীভাবে নিটে ৭১৯ নম্বর বা ৭১৮ নম্বর পেতে পারেন প্রার্থীরা? কারণ যে ধাঁচে নিট পরীক্ষা হয়, তাতে সেটা সম্ভব নয় বলে দাবি করেছে সংশ্লিষ্ট মহল।

আরও পড়ুন: UPSC Topper Inspiring Story: মায়ের জন্য টপার হতে চেয়েছিলেন, আজ UPSC সেকেন্ড হয়েও জননী পাশে নেই

বিষয়টি ব্যাখ্যা করে নীতীন বিজয় নামে এক শিক্ষক বলেছেন, 'এনটিএয়ের রেজাল্টে গলদ আছে বলে মনে হচ্ছে। আমরা সেটা দু'বার যাচাই করেও দেখেছি। কারণ কোনও কোনও প্রার্থী ৭১৮ নম্বর বা ৭১৯ নম্বর পেয়েছে। ৭১৮ বা ৭১৯ নম্বর কীভাবে পাওয়া যেতে পারে? ৭২০-তে ৭২০ উঠতে পারে। কেউ যদি একটা প্রশ্ন ছেড়ে দেয়, তাহলে তার ৭১৬ নম্বর উঠবে। যে ওই প্রশ্নের উত্তর ভুল দিলে সে ৭১৫ নম্বর পাবে। অর্থাৎ ৭২০-র পরের নম্বর হতে পারে ৭১৬ বা ৭১৫। আমার মতে, কোনও গলদ আছে। এনটিএয়ের ফের খতিয়ে দেখা উচিত। কোনও গড়বড় থাকলে পুনর্মূল্যায়ন করা উচিত।'

NTA-র যুক্তি

সেই বিতর্কের মধ্যেই এনটিএয়ের তরফে জানানো হয়েছে, পরীক্ষায় সময় নষ্ট হয়ে যাওয়া নিয়ে পরীক্ষার্থীদের একাংশ উদ্বেগ প্রকাশ করেছিলেন। সেই পরিস্থিতিতে বিষয়টি বিবেচনা করে দেখা হয়। আর 'নর্মালাইজেশন ফর্মুলা' ব্যবহার করা হয়েছে, যা সুপ্রিম কোর্টে গৃহীত হয়েছিল। সময় নষ্টের বিষয়টি হিসাব করা হয়েছে এবং ওরকম প্রার্থীদের গ্রেস মার্কস দেওয়া হয়েছে। তাই এবার নিট পরীক্ষায় ৭১৮ বা ৭১৯ নম্বর উঠেছে বলে দাবি করেছে নিটের আয়োজক সংস্থা।

'হরিয়ানার একটি সেন্টার থেকেই প্রথম হয়েছেন ৬ জন', কীভাবে?

যদিও সেই যুক্তিতে একেবারেই আশ্বস্ত হননি শিক্ষক এবং প্রার্থীদের একাংশ। তাঁরা নিটের রেজাল্টের আরও একটি বিষয় নিয়ে সরব হয়েছেন। নিটের যে মেধাতালিকা প্রকাশ করা হয়েছে, তাতে ৬২ নম্বর থেকে ৬৭ নম্বরের মধ্যে থাকা পড়ুয়াদের নাম চিহ্নিত করে অভিযোগ করা হয়েছে যে হরিয়ানার একটি পরীক্ষাকেন্দ্র থেকেই ছয়জন প্রথম স্থানাধিকারী হয়েছেন। তাঁদের রোল নম্বরের একটা বড় অংশ একই। কিছুটা হেরফের আছে। 

আরও পড়ুন: WBJEE 2024 Result Declaration: আজ রাজ্য জয়েন্টের ফলাফল! কখন, কীভাবে ও কোথায় রেজাল্ট পাবেন? রইল লিঙ্ক

সংশ্লিষ্ট মহলের অভিযোগ, ওই ঘটনা থেকেই ইঙ্গিত মিলছে যে নিটের প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল। অনেকেই বলেছেন যে নিজেদের বিশ্বাসযোগ্যতা বজায় রাখতে পুনর্মূল্যায়ন করা উচিত এনটিএয়ের। নিটের মতো পরীক্ষা নিয়ে সন্দেহের বাতাবরণ তৈরি হলে সেটা মোটেও ভালো বার্তা যাবে না বলে মনে করছে সংশ্লিষ্ট মহল। যদিও প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার বিষয়টি আগে খারিজ করে দিয়েছিল এনটিএ।

আরও পড়ুন: WB Toppers in NEET UG 2024: NEET-র ১ নম্বর র‍্যাঙ্ক পেলেন বাংলার ৩ জন! তবে গতবারের থেকে ‘খারাপ’ হল রেজাল্ট

কর্মখালি খবর

Latest News

ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ লাকি কারা? দেখে নিন ১৬ জুলাইয়ের রাশিফল সিংহ, কন্য়া, তুলা, বৃশ্চিকের মধ্যে আজ লাকি কারা? রইল ১৬ জুলাই মঙ্গলবারের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের মধ্যে লাকি কারা? ১৬ জুলাইয়ের রাশিফল দেখে নিন লেজেন্ডস লিগের ফাইনালে ভারতকে জেতালেন ইরফান, কান্নাভেজা চোখে জড়িয়ে ধরলেন হরভজন অলিম্পিক্সের আগে বাস্টাডে ডাবলসে জয় দিয়ে কামব্যাক করলেন রাফায়েল নাদাল 'জনপ্রিয়তা ও ক্ষমতা পেলে লোকে ভাবে.…', বিরাটকে নিয়ে বোমা অমিতের, ‘রোহিত ওরকম নয়’ প্রতি বলে বিরাটকে আউট করতে পারব বলে মনে হত! ‘লড়াই’ নিয়ে মুখ খুললেন অ্যান্ডারসন ভারতের TT দলে আজব ঘটনা, খেলোয়াড়ের থেকে বেশি সাপোর্ট স্টাফ যাচ্ছেন অলিম্পিক্সে 'হ্যাঁ, আমরা সত্যিই...' শাম্মি কাপুরের সঙ্গে সত্যিই বিয়ে হয়েছিল আশা পারেখের! Seattle Orcas বনাম San Francisco Unicorns-র ম্যাচে 23 রান জয়ী হল San Francisco Unicorns

T20 WC 2024

কোহলি, রোহিতদের অভাব কারা পূরণ করতে পারেন? রাঠোর আশাবাদী ভবিষ্যতের তারকাদের নিয়ে কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.