বাংলা নিউজ > কর্মখালি > NEET UG Results 2022 Update: প্রকাশিত রেজাল্ট, কমল কাট-অফ মার্কস, প্রথম তনিষ্কা
NEET UG Results 2022 Update: আজ রেজাল্ট ও অ্যানসার কি প্রকাশিত হল। (ছবিটি প্রতীকী, সৌজন্যে এএনআই)

NEET UG Results 2022 Update: প্রকাশিত রেজাল্ট, কমল কাট-অফ মার্কস, প্রথম তনিষ্কা

  • NEET UG Results 2022 Update: বুধবার (৭ সেপ্টেম্বর) সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার রেজাল্ট, চূড়ান্ত, 'অ্যানসার কি', কাট-অফ মার্কস এবং সর্বভারতীয় র‌্যাঙ্ক প্রকাশিত হল।

আজ প্রকাশিত হল NEET UG-র রেজাল্ট এবং চূড়ান্ত 'অ্যানসার কি'। সেইসঙ্গে ক্যাটেগরি-ভিত্তিক কাট-অফ মার্কস এবং সর্বভারতীয় র‌্যাঙ্কও প্রকাশ করল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। পরীক্ষার্থীরা neet.nta.nic.in এবং ntaresults.nic.in থেকে রেজাল্ট দেখতে পারবেন।

NTA NEET UG Results Updates 2022 

  • সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (NEET UG)  রেজাল্ট দেখাল ডিরেক্ট লিঙ্ক - এখানে ক্লিক করুন
  • কীভাবে রেজাল্ট দেখবেন?

১) neet.nta.nic.in-তে যান।

২) 'Candidate Activity'-তে গিয়ে 'NEET – UG – 2022 Result Link -1' বা ‘NEET – UG – 2022 Result Link -2’ বা ‘NEET – UG – 2022 Result Link -3’ লিঙ্কে ক্লিক করুন।

৩) একটি ডায়লগ বক্স খুলবে। তাতে ‘neet.nta.nic.in says, You are being redirected to an external website. Please note that NATIONAL ELIGIBILITY CUM ENTRANCE TEST cannot be held responsible for external websites content & privacy policies’ থাকবে। সেখানে ‘OK’-তে ক্লিক করুন। 

৪) অ্যাপ্লিকেশন নম্বর, জন্মতারিখ এবং সিকিউরিটি পিন দিয়ে 'Submit' করুন। স্ক্রিনে আপনার রেজাল্ট দেখাবে।

  • এবার নিটে সর্বাধিক মহারাষ্ট্রের প্রার্থী উত্তীর্ণ হয়েছেন (১,১৩,৮১২)। তারপর আছে রাজস্থান (৮২,৫৪৮) এবং কর্ণাটক (৭২,২৬২)।
  • প্রথম পঞ্চাশে ১৬ জন মহিলা প্রার্থী আছেন। প্রথম ৫০ জনের মধ্যে ন'জন কর্ণাটকের, পাঁচজন করে দিল্লি ও গুজরাটের প্রার্থী আছেন। পশ্চিমবঙ্গ, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশের আছেন চারজন করে।
  • কাট-অফ মার্কস কমেছে। ২০২১ সালে জেনারেল প্রার্থীদের ছিল ১৩৮। যা এবার হয়েছে ১১৭। তফসিলি জাতি ও উপজাতি এবং অন্যান্য অনগ্রসর প্রার্থীদের ক্ষেত্রে এবার কাট-অফ মার্কস ৯৩। আগে যা ছিল ১০৮। ২০২০ সালে তো কাট-অফ মার্কস আরও বেশি ছিল। জেনারেল প্রার্থীদের ছিল ১৪৭, সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে তা ছিল ১১৩।
  • তনিষ্কা ইতিহাস গড়েছেন। এই প্রথম কোনও ওবিসি (নন-ক্রিমি লেয়ার) প্রার্থী নিটে (স্নাতক) প্রথম হলেন। তাঁর পার্সেন্টাইল ৯৯.৯৯৯৭৭৩৩। জেইই মেনে তাঁর পার্সেন্টাইল ছিল ৯৯.৫।
  • এবার প্রথম চারজনের পার্সেন্টাইল এক - ৯৯.৯৯৯৭৭৩৩। টাইব্রেকার নীতি অনুযায়ী প্রথম হয়েছেন রাজস্থানের তনিষ্কা। দ্বিতীয় হয়েছেন দিল্লির আশিস বাটরা, তৃতীয় হয়েছেন হৃষিকেশ নাগভূষণ গাঙ্গুলে। তারপর আছেন রুচা পাওয়াশে।
  • চারজন টপারের পার্সেন্টাইল একই। রাজস্থানের তনিষ্কা প্রথম হয়েছেন।
  • অবশেষে প্রকাশিত হল রেজাল্ট। পাসের হার ৫৬.২৮ শতাংশ। যা গত বছরের মতোই প্রায়।
  • PM SHRI school scheme: আরও উন্নত হবে ১৪,৫০০ সরকারি স্কুল! অনুমোদন PM-SHRI প্রকল্পে, কীভাবে আবেদন করবেন? – বিস্তারিত পড়ুন এখানে
  • NEET and JEE merger issue: 'নিট ও জেইইএর সঙ্গে সিইউইটি সংযুক্তিকরণের কোনও পরিকল্পনা নেই', জানালেন ধর্মেন্দ্র প্রধান – বিস্তারিত পড়ুন এখানে
  • কিছুক্ষণ পরেই প্রকাশিত হতে চলেছে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষার (NEET-UG) ফলাফল।
  • আজ সন্ধ্যায় রেজাল্ট প্রকাশিত হতে পারে। তবে নির্দিষ্টভাবে কোনও সময় জানানো হয়নি।
  • আজ NEET UG-র রেজাল্ট এবং চূড়ান্ত 'অ্যানসার কি' প্রকাশিত হবে। রেজাল্টের আগে চূড়ান্ত 'অ্যানসার কি' প্রকাশ করবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)।

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা (NEET UG)

চলতি বছর ১৭ জুলাই সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা পরীক্ষা (NEET UG) হয়েছিল। প্রবেশিকা পরীক্ষার জন্য নথিভুক্ত দিয়েছিলেন ১৮.৭২ লাখ প্রার্থী। এনটিএয়ের তরফে জানানো হয়েছে, ভারতের ৪৯৭ টি শহর এবং বিদেশের ১৪ টি শহরে মোট ৯৫ শতাংশ প্রার্থী পরীক্ষা দিয়েছিলেন। ৩১ অগস্ট ‘অ্যানসার কি’ প্রকাশ করেছিল এনটিএ। ২ সেপ্টেম্বর পর্যন্ত চ্যালেঞ্জ করার সুযোগ দেওয়া হয়েছিল। অবশেষে আজ NEET UG-র রেজাল্ট প্রকাশিত হয়েছে। রাত ১১ টার পর রেজাল্ট প্রকাশিত হয়েছে। 

কীভাবে নিটের রেজাল্ট দেখতে পারবেন (How to check NEET UG Results 2022)?

১) ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) অফিসিয়াল ওয়েবসাইট ntaneet.nic.in-তে যান।

২) NEET 2022 result-এর লিঙ্কে ক্লিক করুন।

৩) নিজের রেজিস্ট্রেশন নম্বর বা অ্যাপ্লিকেশন নম্বর বা রোল নম্বর দিন।

৪) নিজের জন্মতারিখ দিন। সাবমিট করুন।

৫) স্ক্রিনে আপনার রেজাল্ট দেখাবে। তা ভবিষ্যতের জন্য ডাউনলোড করে রাখুন।

বন্ধ করুন