বাংলা নিউজ > কর্মখালি > SC on NEET-UG 2024 Counselling: NEET-র কাউন্সেলিং বন্ধ হয়ে যাচ্ছে? বড় নির্দেশ সুপ্রিম কোর্টের! জবাব তলব NTA-র

SC on NEET-UG 2024 Counselling: NEET-র কাউন্সেলিং বন্ধ হয়ে যাচ্ছে? বড় নির্দেশ সুপ্রিম কোর্টের! জবাব তলব NTA-র

নিট পরীক্ষায় যে জালিয়াতির অভিযোগ উঠেছে, তার বিরুদ্ধে প্রতিবাদ চলছে। (ছবি সৌজন্যে পিটিআই) (PTI)

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার (NEET-UG) কাউন্সেলিং প্রক্রিয়া কি আপাতত বন্ধ করে দিল সুপ্রিম কোর্ট? আজ সুপ্রিম কোর্টে নিট মামলার শুনানি হয়। এবার নিট পরীক্ষা নিয়ে একাধিক বিতর্ক হয়েছে। প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উঠেছে। রেজাল্টের ক্ষেত্রে জালিয়াতির অভিযোগ উঠেছে।

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার (NEET-UG) কাউন্সেলিং প্রক্রিয়ায় স্থগিতাদেশ জারি করল না সুপ্রিম কোর্ট। তবে প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় নিটের আয়োজক সংস্থা ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) থেকে জবাব চেয়েছে শীর্ষ আদালতের বিচারপতি বিক্রম নাথ এবং বিচারপতি আহসানউদ্দিন আমানুল্লার অবকাশকালীন বেঞ্চ। মঙ্গলবার শীর্ষ আদালত বলেছে, 'আমরা কাউন্সেলিং প্রক্রিয়া বন্ধ করব না। আপনারা (মামলাকারী) যদি আরও সওয়াল করেন, তাহলে মামলা খারিজ করে দেব।' উল্লেখ্য, গত শনিবার এনটিএ জানিয়েছিল যে কাউন্সেলিং প্রক্রিয়া চালু থাকবে। তারইমধ্যে সেই বিষয়টি বিবেচনা করার জন্য পরবর্তী একটি দিন ধার্য করেছে শীর্ষ আদালত। আগামী ৮ জুলাই সেই মামলাটি ফের উঠবে।

কোন মামলা শুনছে সুপ্রিম কোর্ট?

২০২৪ সালের সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার বাতিলের আর্জি জানিয়ে সুপ্রিম কোর্টে একাধিক মামলা দায়ের করা হয়। মামলাকারীরা অভিযোগ করেন যে এবার নিট পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছে। অন্যান্য অনিয়ম হয়েছে। মঙ্গলবার সেই মামলার শুনানি হয় শীর্ষ আদালতের বিচারপতি নাথ এবং বিচারপতি আমানুল্লার অবকাশকালীন বেঞ্চে। একই ধরনের মামলা দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। আজই সেই মামলার শুনানি হওয়ার কথা আছে।

আরও পড়ুন: Scrapping NEET-UG Exam: 'NEET বাতিল করা হোক, শুধু দ্বাদশ শ্রেণির নম্বর দেখে ডাক্তারি কোর্সে অ্যাডমিশন'

সুপ্রিম কোর্টে দায়ের করা একটি পিটিশনে নির্দিষ্টভাবে দাবি করা হয় যে পাটনায় প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। আর রাজস্থানের প্রার্থীদের ভুল প্রশ্নপত্র দেওয়া হয়। যদিও ইতিমধ্যে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ উড়িয়ে দিয়েছে। সেখানেই অবশ্য বিতর্কে ইতি পড়েনি। এবার ৬৭ জন প্রথম হওয়ায় প্রশ্ন উঠেছে। বিশেষত হরিয়ানার একটি পরীক্ষাকেন্দ্র থেকে ছ'জন প্রথম হওয়ায় প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ আরও জোরালো হয়েছে। সেইসঙ্গে গ্রেস মার্কস দেওয়া নিয়েও প্রশ্ন উঠেছে।

গ্রেস মার্কস নিয়ে কী জানিয়েছে NTA?

গ্রেস মার্কসের বিষয়ে এনটিএয়ের তরফে দাবি করা হয়, দেশজুড়ে ২৪ লাখ নিট প্রার্থীর মধ্যে মাত্র ১,৬০০ জনকে সেই গ্রেস মার্কস দেওয়া হয়। সময় নষ্টের জন্যই তাঁদের গ্রেস মার্কস দেওয়া হয় বলে দাবি করেছে এনটিএ। তাই কোনও কোনও প্রার্থী ৭১৯ নম্বর বা ৭১৮ নম্বর পেয়েছেন। আদতে ৭২০ নম্বরের পরে প্রাপ্ত নম্বর ৭১৬ নম্বর বা ৭১৫ নম্বর হতে পারে। 

আরও পড়ুন: Monsoon Arrival Forecast in South Bengal: বর্ষা আসছে! অনেকটা লেট করে কবে দক্ষিণবঙ্গে ঢুকবে? মিলল উত্তর, বৃষ্টি হবে বেশি

যদিও সেই বিষয়টি নিয়ে বিতর্ক হওয়ায় গ্রেস নম্বর ফিরিয়ে নেওয়া হবে কিনা, তা খতিয়ে দেখতে ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (ইউপিএসসি) প্রাক্তন চেয়ারম্যানের নেতৃত্বাধীন চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। শনিবার এনটিএয়ের ডিরেক্টর জেনারেল সুবোধকুমার সিং জানান যে এক সপ্তাহের মধ্যে সেই কমিটি রিপোর্ট জমা দেবে। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান এনটিএয়ের ডিরেক্টর জেনারেল।

আরও পড়ুন: Scam allegation in NEET-UG 2024 Result: ‘নম্বরে গলদ, ১ পরীক্ষাকেন্দ্রের ৬ জন প্রথম’, NEET-র রেজাল্টে জালিয়াতির অভিযোগ

কর্মখালি খবর

Latest News

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ

T20 WC 2024

আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.