বাংলা নিউজ > কর্মখালি > NEET-UG question paper leak case: নতুন করে NEET হবে? প্রশ্নপত্র ফাঁস হওয়ায় রেজাল্ট বেরোবে না? জানাল সুপ্রিম কোর্ট

NEET-UG question paper leak case: নতুন করে NEET হবে? প্রশ্নপত্র ফাঁস হওয়ায় রেজাল্ট বেরোবে না? জানাল সুপ্রিম কোর্ট

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (NEET-UG) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে সন্তোষ কুমার/হিন্দুস্তান টাইমস)

সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (NEET-UG) পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের যে অভিযোগ উঠেছিল, সেই মামলা পৌঁছাল সুপ্রিম কোর্টে। একটি জনস্বার্থ মামলা গ্রহণ করেছে ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ।

নিটের প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার যে অভিযোগ উঠেছিল, তা নিয়ে মামলা শুনতে রাজি হল সুপ্রিম কোর্ট। তবে নতুন করে সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা (NEET-UG) পরীক্ষা নেওয়া বা পরীক্ষার রেজাল্ট ঘোষণা করার উপর স্থগিতাদেশ জারি করতে রাজি হয়নি শীর্ষ আদালত। ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যদি রেজাল্ট প্রকাশের উপর স্থগিতাদেশ দেওয়া হয়, তাহলে সেটার পরিণতি মারাত্মক হবে। প্রভাব পড়বে ২৩ লাখ পরীক্ষার্থীদের জীবনের উপর। যাঁরা গত ৫ মে দেশের বিভিন্ন প্রান্তে নিট দিয়েছেন।

সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছেন কে?

নিটের প্রশ্নপত্র ফাঁসের যে অভিযোগ উঠেছে, তা নিয়ে বংশিকা যাদব নামে একজন জনস্বার্থ মামলা দায়ের করেন। তিনি দাবি করেছেন, প্রশ্নপত্র ফাঁস হয়ে গেলে দেশের বিভিন্ন মেডিক্যাল কলেজে মেধার ভিত্তিতে সুযোগ পাওয়ার প্রক্রিয়াটি ধাক্কা খায়। ভবিষ্যতের অসংখ্য ডাক্তারের জীবনে প্রভাব পড়ে। প্রশ্নপত্র ফাঁস হয়ে গেলে বাড়তি সুবিধা পেয়ে যান জালি প্রার্থীরা। সৎ এবং যোগ্য প্রার্থীদের কপাল পুড়ে যায়।

বিভিন্ন সংবাদমাধ্যমের প্রতিবেদনের ভিত্তিতে বংশিকা যে জনস্বার্থ মামলা দায়ের করেছেন, তা শুনতে রাজি হয়েছে ভারতের প্রধান বিচারপতি চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের ডিভিশন বেঞ্চ। যদিও নতুন করে নিট পরীক্ষার আয়োজন এবং এবারের নিট পরীক্ষার রেজাল্ট প্রকাশের উপর স্থগিতাদেশ জারি করার যে আর্জি জানান আইনজীবী নরেন্দর হুডা, তা খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত।

আরও পড়ুন: Narendrapur Ramakrishna Mission in HS: স্ক্রুটিনির পরে উচ্চমাধ্যমিকের মেধাতালিকায় নরেন্দ্রপুরের আরও ৪ জন, সবমিলিয়ে ১০!

নিটের প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ

চলতি মাসের গোড়াতেই নিট পরীক্ষার আয়োজন করেছিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ)। কিন্তু আগেভাগেই সেই পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়ে গিয়েছিল বলে অভিযোগ ওঠে। একাধিক রিপোর্ট অনুযায়ী, নিটের প্রশ্নপত্র ফাঁস করে দেওয়ার অভিযোগে ৫ মে বিহারের পাটনা থেকে যে ১৩ জনকে গ্রেফতার করা হয়েছিল, তাদের জেরা করেই জানা গিয়েছে যে পরীক্ষার আগেরদিন রাতেই ২০ জনের হাতে প্রশ্নপত্র চলে গিয়েছিল। তাঁদের বিহারের বিভিন্ন প্রান্ত থেকে আনা হয়েছিল। পাটনায় রামকৃষ্ণনগরের খেমনিচক এলাকার একটি বাড়িতে রাখা হয়েছিল বলে তদন্তকারী এক অফিসারকে উদ্ধৃত করে টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে জানানো হয়েছিল।

আরও পড়ুন: CBSE Class 12th Exam ‘Topper’ Vanshika: মা'কে ‘সেরা’ বার্থডে গিফট! CBSE দ্বাদশে কলকাতায় ‘প্রথম’ বংশিকা, ছিল না গৃহশিক্ষক

নিট নিয়ে বিপত্তি

এবার নিটে নিয়ে যেন বিপত্তির অন্ত নেই। পরীক্ষার মধ্যেই রাজস্থানে সোশ্যাল মিডিয়ায় নিটের প্রশ্নপত্র ছড়িয়ে পড়েছিল বলে অভিযোগ করা হয়েছিল। যদিও সেইসময় নিটের আয়োজক সংস্থা এনটিএয়ের সিনিয়র ডিরেক্টর সাধনা পরাশর দাবি করেছিলেন, সোশ্যাল মিডিয়ায় নিটের প্রশ্নপত্র বলে যতগুলি ছবি পড়েছে, সেগুলির সঙ্গে আদতে নিটের প্রশ্নপত্রের ছিঁটেফোটা মিল নেই।

আরও পড়ুন: CBSE Class 12th Exam ‘Topper’ Sagarika: 'গল্পের বই পড়তে খুব ভালোবাসি', CBSE দ্বাদশে ৪৯৪ পেলেন সাগরিকা! লক্ষ্য এই ২ IIT

কর্মখালি খবর

Latest News

মন খুলে হাসুন, আর হাসতে হাসতে জানুন হাসির উপকারিতা পরপর দু'দিন সোনার দাম বৃদ্ধির পর আজ স্বস্তি, কলকাতায় আজ হলুদ ধাতুর দর কত? রিল বানানোর নেশায় হাতির একেবারে কাছাকাছি চলে গিয়েছিল যুবক, তারপর যা ঘটল... Navel Care: এইভাবে তেল দিন নাভিতে, শরীরে ম্যাজিক ঘটবে আজ জুনের দুর্গাষ্টমীতে ভাগ্য খুলছে বহু রাশির! ইচ্ছাপূরণ, বিদেশযাত্রায় লাকি কারা? ‘অহংকারী হয়ে উঠেছিল, ২৪১-এ থামিয়ে দিয়েছেন রাম!’ মত আরএসএস নেতা ইন্দ্রেশ কুমারের জিতেও শান্তি নেই, গদ্দারদের নিয়ে তৃণমূলের অন্দরে ক্ষোভ জেলায় জেলায় কাটবে শনির ফাঁড়া! অবশেষে ঝড়-বৃষ্টি হবে কলকাতায়, কবে থেকে পারদ নামবে শহরে? স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ চটজলদি পেট ভরে, তবু এই পাঁচটি কারণে রোজ খাওয়া যায় না ইনস্ট্যান্ট নুডুলস

T20 WC 2024

স্কটল্যান্ডকে ম্যাচ ছাড়বে অজিরা? হেজেলউডের মন্তব্যে বিতর্ক!মুখ খুললেন ইংরেজ কোচ ‘এত তাড়াতাড়ি সব হচ্ছে,হজম হচ্ছে না’! বিরাটের উইকেটের স্মৃতিচারণায় নেত্রভালকর সেহওয়াগ কে? শাকিবকে কটাক্ষ করেছিলেন বীরু, চরম উপেক্ষায় জবাব বাংলাদেশ কিংবদন্তির ‘তোমার পরিসংখ্যান তো আমার থেকেও খারাপ’! বাবরকে ফের বিষেদগার শেহজাদের বিদায় শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডের, কামব্যাক ইংরেজদের, একঝলকে গ্রুপের পয়েন্ট টেবিল রূপকথা লিখে সুপার এইটে আফগানিস্তান,সঙ্গী ওয়েস্ট ইন্ডিজ, বিদায় কিউয়িদের ফর্মের ধারে কাছে নেই কোহলি, পরিবর্তন হবে দলের কম্বিনেশনে? উত্তর দিলেন শিবম দুবে T20 Wcup-ওমানের বিরুদ্ধে ১০১ বল বাকি থাকতে জয়, সুপার এইটের পথ মসৃণ করল ইংল্যান্ড শাকিব-রিশাদের জোড়া ফলায় বিদ্ধ ডাচরা, সুপার এইটের পথে এক পা বাংলাদেশের T20 বিশ্বকাপের মাঝেই দুই ক্রিকেটারকে দেশে ফেরাচ্ছে ভারত- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.