বাড়ি > কর্মখালি > NEP 2020: স্থানীয় ভাষায় অলিম্পিয়াড শুরুর পরিকল্পনা কেন্দ্রের, মিলবে IIT-NIT-তে ভরতির সুযোগ
সারাদেশে চালু হবে অলিম্পিয়াড, সেই রেজাল্টের ভিত্তিতে স্নাতক স্তরে ভরতির সুযোগ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
সারাদেশে চালু হবে অলিম্পিয়াড, সেই রেজাল্টের ভিত্তিতে স্নাতক স্তরে ভরতির সুযোগ (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

NEP 2020: স্থানীয় ভাষায় অলিম্পিয়াড শুরুর পরিকল্পনা কেন্দ্রের, মিলবে IIT-NIT-তে ভরতির সুযোগ

  • স্থানীয় ভাষায় অলিম্পিয়াড আয়োজনের চেষ্টা করা হবে বলে জানিয়েছে কেন্দ্র।

সারাদেশেই হবে অলিম্পিয়াডের আয়োজন করা হবে। সেই রেজাল্টের ভিত্তিতে পড়ুয়াদের স্নাতক স্তরে ভরতি নেওয়ার জন্য আইআইটি, এনআইটি-সহ সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিকে উৎসাহ দেওয়া হবে। এমনই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

নয়া শিক্ষানীতিতে জানানো হয়েছে, দেশজুড়ে বিভিন্ন বিষয়ের উপর অলিম্পিয়াড এবং প্রতিযোগিতার আয়োজন করা হবে। পড়ুয়ারা ধাপে ধাপে স্কুল স্তর থেকে স্থানীয়, রাজ্য এবং জাতীয় স্তরে পৌঁছাতে পারবে। সব পড়ুয়ারা যাতে যোগ্যতামান অনুসারে সব স্তরের অলিম্পিয়াড এবং প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারে, সেজন্য পর্যাপ্ত অর্থের বরাদ্দও নিশ্চিত করা হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে। নথিতে বলা হয়েছে, ‘সর্বস্তরের (পড়ুয়াদের) অংশগ্রহণ নিশ্চিত করতে প্রত্যন্ত এলাকা এবং স্থানীয় ভাষায় অলিম্পিয়াড আয়োজনের চেষ্টা করা হবে।’

একইসঙ্গে আঞ্চলিক, জাতীয় এবং আন্তর্জাতিক স্তরের অলিম্পিয়াডের রেজাল্টের উপর ভিত্তি করে স্নাতক স্তরে আইআইটি, এনআইটি-সহ দেশের সরকার এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলিতে যাতে ভরতি নেওয়া হয়, সেই বিষয়েও উৎসাহ প্রদান করা হবে। ভরতির জাতীয় স্তরের অন্যান্য বিষয়ভিত্তিক প্রতিযোগিতার কাজ এবং রেজাল্টের দেখেও ভরতির পরামর্শ দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র।

বন্ধ করুন