বাংলা নিউজ > কর্মখালি > NEP: শীঘ্রই শুধু স্নাতক হয়েই করা যাবে পিএইচডি! বড় নিয়ম বদলের পথে UGC
শীঘ্রই শুধু স্নাতক হয়েই আবেদন করা যাবে পিএইচডির জন্য (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

NEP: শীঘ্রই শুধু স্নাতক হয়েই করা যাবে পিএইচডি! বড় নিয়ম বদলের পথে UGC

  • জাতীয় শিক্ষা নীতি, ২০২০-এর সাথে সামঞ্জস্য রেখে এমফিল ডিগ্রি বন্ধ করার প্রস্তাব করেছে ইউজিসি। 

এবার থেকে চার বছরের স্নাতকরা পিএইচডির জন্য আবেদন জানাতে পারবেন বলে জানাল ইউজিসি। এর জন্য অবশ্য সেই পড়ুয়ার ন্যূনতম সিজিপিএ ৭.৫ হতে হবে। ইউজিসি (পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি) রেগুলেশন, ২০১৬-এর সংশোধনের সর্বশেষ খসড়াতে সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্য প্রার্থী ইউজিসি ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (এনইটি)/ জুনিয়র রিসার্চ ফেলোশিপের (NET-JRF) জন্য উপলব্ধ আসনের ৬০ শতাংশ সংরক্ষিত রাখারও প্রস্তাব করেছে।

UGC (ন্যূনতম মানদণ্ড এবং পিএইচডি ডিগ্রি প্রদানের প্রক্রিয়া) প্রবিধান, ২০২২ খসড়াটি ১০ মার্চ অনুষ্ঠিত ৫৫৬তম কমিশন সভায় অনুমোদিত হয়েছিল৷ হিন্দুস্তান টাইমস এই সংক্রান্ত নথির একটি অনুলিপি পর্যালোচনা করেছে৷ তাতে দেখা গিয়েছে, পরিবর্তনগুলি জাতীয় শিক্ষা নীতি, ২০২০-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। জনসাধারণের পরামর্শের জন্য খসড়াগুলি প্রকাশ করা হতে পারে। নথি অনুসারে, ভর্তির পদ্ধতি আগের মতোই থাকবে। তবে খসড়ায় এমফিল ডিগ্রি বন্ধ করা এবং চার বছরের স্নাতক প্রোগ্রাম চালু করার পরে যোগ্যতার মানদণ্ড সংশোধন করেছে। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এই বদলের প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, জাতীয় শিক্ষা নীতির অধীনে বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলি এখন একাধিক প্রস্থান এবং প্রবেশের বিকল্প সহ চার বছরের স্নাতক ডিগ্রি প্রদান করবে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং দিল্লি বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে এই বছর থেকেই এই নীতি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। চার বছরের ডিগ্রি প্রোগ্রাম শেষ করার পরে শিক্ষার্থীরা একটি গবেষণাসহ স্নাতক ডিগ্রি পাবেন।

বন্ধ করুন