বাংলা নিউজ > কর্মখালি > NEP: শীঘ্রই শুধু স্নাতক হয়েই করা যাবে পিএইচডি! বড় নিয়ম বদলের পথে UGC

NEP: শীঘ্রই শুধু স্নাতক হয়েই করা যাবে পিএইচডি! বড় নিয়ম বদলের পথে UGC

শীঘ্রই শুধু স্নাতক হয়েই আবেদন করা যাবে পিএইচডির জন্য (ছবিটি প্রতীকী, সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

জাতীয় শিক্ষা নীতি, ২০২০-এর সাথে সামঞ্জস্য রেখে এমফিল ডিগ্রি বন্ধ করার প্রস্তাব করেছে ইউজিসি। 

এবার থেকে চার বছরের স্নাতকরা পিএইচডির জন্য আবেদন জানাতে পারবেন বলে জানাল ইউজিসি। এর জন্য অবশ্য সেই পড়ুয়ার ন্যূনতম সিজিপিএ ৭.৫ হতে হবে। ইউজিসি (পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি) রেগুলেশন, ২০১৬-এর সংশোধনের সর্বশেষ খসড়াতে সমস্ত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে যোগ্য প্রার্থী ইউজিসি ন্যাশনাল এলিজিবিলিটি টেস্ট (এনইটি)/ জুনিয়র রিসার্চ ফেলোশিপের (NET-JRF) জন্য উপলব্ধ আসনের ৬০ শতাংশ সংরক্ষিত রাখারও প্রস্তাব করেছে।

UGC (ন্যূনতম মানদণ্ড এবং পিএইচডি ডিগ্রি প্রদানের প্রক্রিয়া) প্রবিধান, ২০২২ খসড়াটি ১০ মার্চ অনুষ্ঠিত ৫৫৬তম কমিশন সভায় অনুমোদিত হয়েছিল৷ হিন্দুস্তান টাইমস এই সংক্রান্ত নথির একটি অনুলিপি পর্যালোচনা করেছে৷ তাতে দেখা গিয়েছে, পরিবর্তনগুলি জাতীয় শিক্ষা নীতি, ২০২০-এর সাথে সামঞ্জস্যপূর্ণ। জনসাধারণের পরামর্শের জন্য খসড়াগুলি প্রকাশ করা হতে পারে। নথি অনুসারে, ভর্তির পদ্ধতি আগের মতোই থাকবে। তবে খসড়ায় এমফিল ডিগ্রি বন্ধ করা এবং চার বছরের স্নাতক প্রোগ্রাম চালু করার পরে যোগ্যতার মানদণ্ড সংশোধন করেছে। জাতীয় শিক্ষানীতি অনুযায়ী এই বদলের প্রস্তাব করা হয়েছে।

উল্লেখ্য, জাতীয় শিক্ষা নীতির অধীনে বিশ্ববিদ্যালয় এবং কলেজগুলি এখন একাধিক প্রস্থান এবং প্রবেশের বিকল্প সহ চার বছরের স্নাতক ডিগ্রি প্রদান করবে। জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং দিল্লি বিশ্ববিদ্যালয় সহ বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় ইতিমধ্যে এই বছর থেকেই এই নীতি গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছে। চার বছরের ডিগ্রি প্রোগ্রাম শেষ করার পরে শিক্ষার্থীরা একটি গবেষণাসহ স্নাতক ডিগ্রি পাবেন।

কর্মখালি খবর

Latest News

মমতার শাহজাহানকে সমর্থন, আমার বেলায় নীরব- অভিমানী তাপস, সুদীপের বিরুদ্ধেও অভিযোগ গঙ্গা দশেরা কবে পালিত হয়? জেনে নিন এই দিন স্নান দানের সঠিক সময় ফারহার সঙ্গে বিছানায় মাখামাখি! ঘুম ভাঙতেই চমকে গেলেন করণ জোহর, ভাইরাল ভিডিয়ো তাপস রায়ের সমর্থনে রোড-শো মোদীর, নেতাজি, বিবেকানন্দ, সারদা মাকে জানাবেন শ্রদ্ধা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' গরমকালে নিজেকে সুস্থ রাখতে খান লিচু, পালিয়ে যাবে সমস্ত রোগ ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত রাহাকে সঙ্গে নিয়ে তড়িঘড়ি রবিবার ইতালিতে পাড়ি দিলেন রণবীর-আলিয়া, কী এমন ঘটল? সাত সকালে পথে রাজ্যপাল, টাস্ক ফোর্স নিয়ে ঘূর্ণিঝড় আক্রান্ত এলাকা পরিদর্শন

Latest IPL News

KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই ৩টি IPL ফাইনাল খেলে ৩ বারই হার, কোহলির দলে নাম লিখিয়েও বিরল নজির রাহুল ত্রিপাঠীর অনেকেই মস্করা করেছিল আমার প্রাইস ট্যাগ নিয়ে- অকপট ফাইনালের সেরা স্টার্ক KKR-র ম্যাচ দেখতে গিয়েছিল ছেলে, আনতে গিয়ে মৃত্যু প্রৌঢ়ের, সকালে ব্যাহত মেট্রো ট্রফি জিতল KKR, পানীয়র গ্লাস হাতে নাচতে নাচতে কলকাতাকে অভিনন্দন গেইলের- ভিডিয়ো আমাদের দাঁড়াতেই দেয়নি KKR- হারের কারণ বলতে গিয়ে স্বীকারোক্তি SRH অধিনায়কের IPL Final: প্রথমে বল করার সুযোগ ভাগ্য খুলে দিয়েছে- টিম গেমের জয়গান গাইলেন শ্রেয়স

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.