বাংলা নিউজ > কর্মখালি > উদযাপন করতে হবে নেতাজির জন্মজয়ন্তী, কলেজ-বিশ্ববিদ্যালয়কে বার্তা UGC-র
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য, আর্কাইভ হিন্দুস্তান টাইমস)
নেতাজি সুভাষচন্দ্র বসু। (ছবি সৌজন্য, আর্কাইভ হিন্দুস্তান টাইমস)

উদযাপন করতে হবে নেতাজির জন্মজয়ন্তী, কলেজ-বিশ্ববিদ্যালয়কে বার্তা UGC-র

  • বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করতে বলা হয়েছে।

আজ (শনিবার) নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মজয়ন্তী। কলেজ, বিশ্ববিদ্যালয়গুলিকে নেতাজির জন্মজয়ন্তীতে অনলাইন বক্তৃতা, ওয়েবিনার, অঙ্কন প্রতিযোগিতা, ভার্চুয়াল পোস্টার তৈরি, সাইক্যাথন, যোগাথন এইসব ক্রীড়া কর্মসূচির মাধ্যমে উদযাপন করতে বলল বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (UGC)।

ইতিমধ্যে নেতাজির জন্মজয়ন্তী ‘পরাক্রম দিবস’ হিসেবে ঘোষণা করেছে কেন্দ্র। সরকারের তরফে জানানো হয়েছে, চলতি বছরের ২৩ জানুয়ারি থেকে গোটা এক বছর ধরে নানা কর্মসূচির মাধ্যমে নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী উদযাপন করা হবে।

অধ্যক্ষ ও উপাচার্যদের চিঠি দিয়ে UGC জানিয়েছে, নেতাজির কাজ, আত্মত্যাগ ইত্যাদি স্মরণ করে কলেজ, বিশ্ববিদ্যালয়গুলি যেন এক বছর ধরে নানা কর্মসূচি পালন করে। কোভিড বিধি মেনেই তা যেন করা হয়। এরইমধ্যে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক একটি প্রতিযোগিতার আয়োজন করেছে। সেখানে ছাত্রছাত্রীরা মন্ত্রকের টুইটার ও ফেসবুক পেজে নেতাজিকে নিয়ে তৈরি ভিডিয়ো শেয়ার করতে পারবে।

প্রতিযোগিতার কথা ঘোষণা করে মন্ত্রক জানিয়েছে, শিক্ষার্থীরা যেন ভিডিয়োগুলি শিক্ষা মন্ত্রক, রমেশ পোখরিয়ালকে ট্যাগ করতে যেন ভুলে না যায়। সেইসঙ্গে #MyInspirationBoseji বা #MeriPrernaBoseji এই হ্যাশ ট্যাগগুলি যেন ব্যবহার করেন ছাত্রছাত্রীরা।

বন্ধ করুন