বাংলা নিউজ > কর্মখালি > Pradeep Singh Kharola: এনটিএর নতুন ডিজি প্রদীপ সিং খারোলা, জেনে নিন তাঁর পরিচয়

Pradeep Singh Kharola: এনটিএর নতুন ডিজি প্রদীপ সিং খারোলা, জেনে নিন তাঁর পরিচয়

এনটিএর নতুন ডিজি প্রদীপ সিং খারোলা, জেনে নিন তাঁর পরিচয় (PTI Photo/Shailendra Bhojak) (PTI)

এনটিএ ডিজি সুবোধ কুমার সিংকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগে (ডিওপিটি) কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে। 

এনটিএর পরিচালনা নিয়ে নানা প্রশ্ন। এমনকী এনটিএর ডিজিকেও সরিয়ে দেওয়া হয়েছে সম্প্রতি। তাকে কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে।  এবার সেই পদে নতুন আধিকারিককে আনা হয়েছে। 

ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) ডিরেক্টর জেনারেল হিসেবে অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে প্রদীপ সিং খারোলাকে। পরীক্ষায় অনিয়ম নিয়ে বিতর্কের জেরে প্রাক্তন এনটিএ ডিজি সুবোধ কুমার সিংকে সরিয়ে দেওয়া হয়েছে এবং কর্মীবর্গ ও প্রশিক্ষণ বিভাগে (ডিওপিটি)কম্পালসারি ওয়েটিংয়ে পাঠানো হয়েছে তাঁকে। 

নিট-ইউজি-তে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ ওঠার পাশাপাশি তা বাতিলের দাবি ওঠায় সরকার ইউজিসি-নেট বাতিল করেছে। শুক্রবার সিএসআইআর-ইউজিসি নেটও স্থগিত রাখার কথা ঘোষণা করে সরকার।

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান আগেই জানিয়েছিলেন, নিট ও নেট পরীক্ষায় অনিয়মের অভিযোগে এনটিএ-র 'শীর্ষ নেতৃত্বের' বিরুদ্ধে তদন্ত চলছে। তবে সিএসআইআর-ইউজিসি নেটে প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ অস্বীকার করেছেন তিনি।

এবার জেনে নিন এনটিএ কী?

ইন্ডিয়ান সোসাইটিজ রেজিস্ট্রেশন অ্যাক্ট, ১৮৬০ এর অধীনে নভেম্বর ২০১৭ সালে প্রতিষ্ঠিত ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) একটি স্বায়ত্তশাসিত সংস্থা যা উচ্চতর শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে ভর্তির জন্য বিভিন্ন প্রবেশিকা পরীক্ষা পরিচালনা করে। এনটিএ এনইইটি, জেইই, সিটিইটি, গেট, জিপিএটি, জিম্যাট, সিএটি, ইউজিসি-নেট এবং সিএসআইআর-ইউজিসি নেটের মতো পরীক্ষা পরিচালনা করে।

সংস্থাটির সভাপতিত্ব করছেন শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক নিযুক্ত একজন বিশিষ্ট শিক্ষাবিদ, বর্তমানে ইউপিএসসির প্রাক্তন চেয়ারম্যান প্রদীপ কুমার জোশী এখানে সভাপতিত্ব করছেন।

এবার জেনে নিন প্রদীপ সিং খারোলা কে?

কর্ণাটক ক্যাডারের ১৯৮৫ ব্যাচের আইএএস অফিসার প্রদীপ সিং খারোলাকে ২০১৭ সালের নভেম্বরে এয়ার ইন্ডিয়ার প্রধান হিসেবে নিয়োগ করা হয়েছিল।

• খারোলার আমলে এয়ার ইন্ডিয়ার বেসরকারিকরণের প্রথম চেষ্টাতেই ব্যর্থ হয়েছিল সরকার।

• ২০১৯ সালে খারোলাকে নতুন অসামরিক বিমান পরিবহণ সচিব হিসেবে নিয়োগ করা হয়।

• ২০২২ সাল থেকে তিনি ইন্ডিয়া ট্রেড প্রোমোশন অর্গানাইজেশনের (আইটিপিও) চেয়ারম্যান হিসাবে দায়িত্ব পালন করছেন।

• নিয়মিত নিয়োগ না হওয়া পর্যন্ত খারোলাকে টেস্টিং এজেন্সির অতিরিক্ত দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিকে নিট ও নেট দুটি পরীক্ষাকে কেন্দ্র করেই নানা উদ্বেগ ছড়িয়েছে পরীক্ষার্থীদের মধ্যে। এই পরীক্ষাকে ঘিরে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। কেন এনিয়ে আগাম খতিয়ে দেখা হল না, কেন এত ছাত্রছাত্রীকে এভাবে অনিশ্চয়তার মধ্য়ে ফেলা হল তা নিয়ে প্রশ্ন উঠছে। তাৎপর্যপূর্ণ বিষয় হল যখন বাংলায় এসএসসি নিয়ে নানা অভিযোগ তখনই সামনে এল কেন্দ্রের পরীক্ষা সংক্রান্ত বড় অনিয়মের কথা। 

কর্মখালি খবর

Latest News

মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি দিয়ে কেরালাকে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের কলকাতার ৫৮টি রাস্তার মোড়ে হকার নয়, ভেন্ডিং কমিটির রিপোর্ট কি লাগু হবে এবার? বিয়ের আগেই প্রেগন্যান্ট হন নাতাশা! তিন বার বিয়ে করেন হার্দিক,তবুও সংসার টিকলো না চোখ রাঙাচ্ছে নিম্নচাপ! ২১ শে জুলাইয়ের আগে বাংলার আবহাওয়া কেমন থাকবে? রেশন দুর্নীতি বিতর্ক অতীত! মুম্বইয়ে বিরাট দুর্গাপুজো আয়োজনের দায়িত্বে ঋতুপর্ণা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.