বাংলা নিউজ > কর্মখালি > Jadavpur University in NIRF 2023: দেশের চতুর্থ সেরা বিশ্ববিদ্যালয় যাদবপুর, বাজিমাত ইঞ্জিনিয়ারিংয়েও, ঢুকল প্রথম দশে

Jadavpur University in NIRF 2023: দেশের চতুর্থ সেরা বিশ্ববিদ্যালয় যাদবপুর, বাজিমাত ইঞ্জিনিয়ারিংয়েও, ঢুকল প্রথম দশে

যাদবপুর বিশ্ববিদ্যালয়। (ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক হিমাদ্রি ঘোষ)

দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় চতুর্থ স্থান অধিকার করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেইসঙ্গে দেশের সেরা ১০ টি ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় যাদবপুর জায়গা করে নিয়েছে।

সেরা-সেরা ছাত্রছাত্রীরা পড়াশোনা করলেও বছরভর কম কটাক্ষ শুনতে হয় না। সেঁটে দেওয়া হয় বিভিন্ন তকমা। কিন্তু বছরের শেষে যখন দেশের সেরা শিক্ষা প্রতিষ্ঠানগুলির নাম ঘোষণা করা হয়, সেই তালিকায় প্রতিবারই জ্বলজ্বল করে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের নাম। এবারও সেই ধারা বজায় থাকল। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় চতুর্থ স্থান অধিকার করল যাদবপুর বিশ্ববিদ্যালয়। সেইসঙ্গে দেশের সেরা ১০ টি ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় যাদবপুর জায়গা করে নিয়েছে।

সোমবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২৩’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা NIRF 2023) প্রকাশ করেন কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী রাজকুমার রঞ্জন সিং। দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় চতুর্থ স্থান ধরে রেখেছে যাদবপুর। সঙ্গে ২০২২ সালের থেকে নম্বর বেশ খানিকটা বেড়েছে। গতবার যেখানে যাদবপুরের স্কোর ছিল ৬৫.৩৭, এবার সেটা বেড়ে ৬৬.০৭-তে ঠেকেছে। শুধু তাই নয়, পশ্চিমবঙ্গের মুখরক্ষাও করেছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। কারণ দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম দশে একমাত্র যাদবপুরই আছে।

আরও পড়ুন: Jadavpur University: যাদবপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সুরঞ্জন দাসের মেয়াদ শেষ, এবার নয়া দায়িত্বে

অন্যদিকে, দেশের সেরা ইঞ্জিনিয়ারিং কলেজের তালিকায় একধাপ উত্থান হয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। গতবার যাদবপুর ১১ নম্বরে ছিল। স্কোর ছিল ৬৫.৬৮। এবার সেই স্কোর অনেকটা বাড়িয়ে প্রথম দশে ঢুকে পড়েছে যাদবপুর। একেবারে দশ নম্বরেই আছে। স্কোর দাঁড়িয়েছে ৬৭.০৪। তাৎপর্যপূর্ণভাবে যাদবপুরের আগে আটটি ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) এবং একটি ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) আছে।

দেশের সেরা ১০ টি বিশ্ববিদ্যালয়

১) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স, বেঙ্গালুরু। 

২) জহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, নয়াদিল্লি। 

৩) জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়, নয়াদিল্লি। 

৪) যাদবপুর বিশ্ববিদ্যালয়, পশ্চিমবঙ্গ। 

৫) বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, উত্তরপ্রদেশ। 

৬) মণিপাল অ্যাকাডেমি অফ হায়ার এডুকেশন, কর্ণাটক। 

৭) অমৃত বিশ্ব বিদ্যাপীঠম, তামিলনাড়ু। 

৮) ভেল্লোর ইনস্টিটিউট অফ টেকনোলজি, তামিলনাড়ু। 

৯) আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়, উত্তরপ্রদেশ। 

১০) হায়দরাবাদ বিশ্ববিদ্যালয়, তেলাঙ্গানা।

দেশের সেরা ১০ টি ইঞ্জিনিয়ারিং কলেজ

১) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), মাদ্রাজ।

২) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), দিল্লি।

৩) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), বম্বে।

৪) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), কানপুর।

৫) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), রুরকি।

৬) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুর।

৭) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), গুয়াহাটি।

৮) ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), হায়দরাবাদ।

৯) ন্যাশনাল ইনস্টিটিউট অফ টেকনোলজি (এনআইটি), তিরুচিরাপল্লি।

১০) যাদবপুর বিশ্ববিদ্যালয়, কলকাতা।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

 

কর্মখালি খবর
বন্ধ করুন

Latest News

সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল রোহিত হলেন পরবর্তী ধোনি এবং সৌরভ- বড় সার্টিফিকেট মাহির ঘনিষ্ট ভারতের প্রাক্তনীর করোনা-যোদ্ধা শৈলজা সহ কেরলের ২০ আসনে প্রার্থী ঘোষণা করে দিল এলডিএফ জিতে ইস্টবেঙ্গলের রক্তচাপ বাড়াল পঞ্জাব! কোথায় মোহনবাগান? রইল ISL-র পয়েন্ট টেবিল জনগর্জন সভায় একটা বিশেষ কাজ করতে হবে এমএলএ-এমপিদের, নির্দেশ দিল তৃণমূল ১০ বছরের প্রেম, শিখ ও খ্রিস্টান রীতিতে মার্চেই বিয়ে সারছেন তাপসী, পাত্রকে চেনেন? সন্দেশখালি নিয়ে তৃণমূলকে মণিপুর মনে করালেন নির্মলা, পাল্টা জবাব দিল দল মাত্র ১০৭ রানে GG-কে গুঁড়িয়ে,৮ উইকেট ম্যাচ জিতল RCB,উঠে পড়ল লিগ টেবলের মগডালে বুধে কি বাংলার আবহাওয়ায় 'হাওয়া বদল'? বসন্তে বৃষ্টি আর কতদিন! রইল ওয়েদার আপডেট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.