বাড়ি > কর্মখালি > NIRF Rankings 2020: দেশের সেরা ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে উজ্জ্বল যাদবপুর-IIEST শিবপুর-NIT দুর্গাপুর
যাদবপুর-IIEST শিবপুর-NIT দুর্গাপুর
যাদবপুর-IIEST শিবপুর-NIT দুর্গাপুর

NIRF Rankings 2020: দেশের সেরা ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানে উজ্জ্বল যাদবপুর-IIEST শিবপুর-NIT দুর্গাপুর

  • দেশের সেরা একশো প্রতিষ্ঠানের মধ্যেও রয়েছে ওই চার ইঞ্জিনিয়ারিং কলেজ।

সার্বিক মূল্যায়নের নিরিখে সেরা ১০০ টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে বাংলার সাতটি প্রতিষ্ঠান রয়েছে। গতবার অবশ্য বাংলার আটটি শিক্ষা প্রতিষ্ঠান সেই তালিকায় ঠাঁই পেয়েছিল। একইসঙ্গে রাজ্যের চার ইঞ্জিনিয়ারিং প্রতিষ্ঠানও প্রথম একশোর তালিকায় রয়েছে।

বৃহস্পতিবার ‘ইন্ডিয়া র‌্যাঙ্কিং ২০২০’ (ন্যাশনাল ইন্ডিয়ান র‌্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা এনআইআরএফ) প্রকাশ করেন কেন্দ্রীয় মানবসম্পদ ও উন্নয়নমন্ত্রী রমেশ পোখরিয়াল ‘নিশাঙ্ক’। সার্বিকভাবে রাজ্যের সেরা প্রতিষ্ঠানের তকমা পেয়েছে আইআইটি খড়্গপুর। গতবারের মতোই পঞ্চম স্থানে রয়েছে তারা। তবে গতবারের থেকে একধাপ করে উঠে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্য়ালয় যথাক্রমে ১১ এবং ১২ তম স্থানে আছে। একলাফে ১১ ধাপ এগিয়ে ২৯ তম স্থানে উঠে এসেছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স এডুকেশন অ্যান্ড রিসার্চ (আইআইএসইআর-কলকাতা)। তবে সাত ধাপ পিছিয়ে ৪৩ তম স্থানে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং সায়েন্স অ্যান্ড টেকনোলজি (আইআইইএসটি শিবপুর)। এছাড়া বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব টেকনোলজি (এনআইটি দুর্গাপুর) রয়েছে যথাক্রমে ৬৯ এবং ৯৬ স্থানে। গতবার দুই প্রতিষ্ঠান যথাক্রমে ৫৯ এবং ৯৩ তম স্থানে ছিল।

ইঞ্জিনিয়ারিং কলেজগুলির মধ্যে স্বভাবতই পঞ্চম স্থানে রয়েছে আইআইটি খড়্গপুর। যদিও গতবারের থেকে তাদের র‌্যাঙ্কিং এক কমেছে। বাকি তিন প্রতিষ্ঠানও গতবারের তুলনায় তালিকায় কিছুটা পিছিয়ে গিয়েছে। ওই প্রতিষ্ঠানগুলি হল - যাদবপুর বিশ্ববিদ্যালয় (১৭), আইআইইএসটি শিবপুর (২১) এবং এনআইটি দুর্গাপুর (৪৭)। গতবারও এই চারটি প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং বিভাগে ছিল। গতবার যাদবপুর, আইআইইএসটি শিবপুর এবং এনআইটি দুর্গাপুরের স্থান ছিল যথাক্রমে ১৪, ১৯ এবং ৪৬।

বন্ধ করুন