বাড়ি > কর্মখালি > MBA ও PGDM কোর্সে প্রবেশিকা পরীক্ষা নয়, স্নাতক স্তরের ফলের ভিত্তিতে ভরতি: AICTE
চলতি বছরে MBA ও PGDM প্রতিষ্ঠানগুলি প্রবেশিকা পরীক্ষা নেবে না, জানাল AICTE।
চলতি বছরে MBA ও PGDM প্রতিষ্ঠানগুলি প্রবেশিকা পরীক্ষা নেবে না, জানাল AICTE।

MBA ও PGDM কোর্সে প্রবেশিকা পরীক্ষা নয়, স্নাতক স্তরের ফলের ভিত্তিতে ভরতি: AICTE

  • AICTE স্পষ্ট জানিয়েছে, এই শিথিলতা কেবলমাত্র ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্যই।

করোনার জেরে অন্যান্য প্রতিষ্ঠানের মতোই এ বছর MBA ও PGDM কোর্সে শুধুমাত্র স্নাতক পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তির সিদ্ধান্ত নেওয়া হল। MBA ও PGDM প্রতিষ্ঠানগুলি এবার কোনও প্রবেশিকা পরীক্ষা নেবে না। জানাল অল ইন্ডিয়া টেকনিক্যাল এডুকেশন কাউন্সিল (AICTE)।

AICTE স্পষ্ট জানিয়েছে, এই শিথিলতা কেবলমাত্র ২০২০-২১ শিক্ষাবর্ষের জন্যই। ভবিষ্যতের শিক্ষাবর্ষের এমন হবে না।

AICTEর সদস্য সচিব রাজীব কুমার বলেন, MBA বা PGDM কোর্সে ভর্তির জন্য সর্বভারতীয় পরীক্ষা CAT, XAT, CMAT, ATMA, MAT, GMAT এবং সংশ্লিষ্ট রাজ্যের কমন এন্ট্রান্স টেস্টের মতো পরীক্ষা গুলি নেওয়া হয়। এগুলির মধ্যে কিছু প্রবেশিকা পরীক্ষা অনেক রাজ্যে করোনা সংক্রমনের আশঙ্কায় আয়োজন করা যায়নি। পরীক্ষাগুলি স্থগিত করা হয়েছে বা কবে অনুষ্ঠিত হবে বা বাতিল হতে পারে সে সম্পর্কে কোনও ইঙ্গিত পাওয়া যায়নি।

তাই বর্তমান পরিস্থিতিতে PGDM এবং MBA সংস্থাগুলিকে স্বচ্ছ পদ্ধতিতে মেধা তালিকা প্রস্তুত করে যোগ্যতা পরীক্ষায় প্রাপ্ত নম্বরগুলির ভিত্তিতে শিক্ষার্থীদের ভর্তির অনুমতি দেওয়া হয়েছে। তবে, যে প্রার্থীরা কোনও না কোনও প্রবেশিকা পরীক্ষা দিয়েছেন, তাঁদের অগ্রাধিকার দেওয়া হবে স্নাতক স্তরের নম্বর না দেখেই, জানান কুমার।

কাউন্সিল প্রতিষ্ঠানগুলিকে নির্দেশ দিয়েছে যে যদি খালি আসন পাওয়া যায় তবে স্নাতক পরীক্ষায় মেধার ভিত্তিতে প্রার্থীদের বাছাই করতে হবে।

করোনা র কারণে কেন্দ্রের ঘোষণা মতো মার্চ মাসের ১৬ তারিখ থেকে শিক্ষা প্রতিষ্ঠান গুলি বন্ধ হয়ে যায়। এখনও কবে সেগুলি খুলবে তার কোনও ইঙ্গিত মেলেনি।

বন্ধ করুন