বাড়ি > কর্মখালি > হবে না ফাইনাল সেমেস্টারে পরীক্ষা, আগের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে পাশ
ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে উপাচার্যদের বৈঠকে।
ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নেওয়া হবে না বলে সিদ্ধান্ত শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে উপাচার্যদের বৈঠকে।

হবে না ফাইনাল সেমেস্টারে পরীক্ষা, আগের পরীক্ষায় পাওয়া নম্বরের ভিত্তিতে পাশ

  • পশ্চিমবঙ্গের বিশ্ববিদ্যালয়গুলিতে ফাইনাল সেমেস্টারের পরীক্ষা নেওয়া হবে না। আগের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতকরা হিসেবের ভিত্তিতে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে।

পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয়গুলিতে ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নেওয়া হবে না। আগের পরীক্ষায় প্রাপ্ত নম্বরের শতকরা হিসেবের ভিত্তিতে ছাত্রছাত্রীদের মূল্যায়ন করা হবে। শনিবার শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের সঙ্গে রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে মুখ্য মন্ত্রী অনুমতি দিলে সিদ্ধান্ত চূড়ান্ত হবে।

করোনা যেভাবে লাফিয়ে লাফিয়ে বাড়ছে তাতে সকলেই উদ্বিগ্ন। এই পরিস্থিতিতে আজ রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের নিয়ে বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী। বৈঠকের মূল বিষয় ছিল ফাইনাল সেমিস্টার। 

ইতিমধ্যেই এই পরীক্ষার সময় পেরিয়ে গিয়েছে। তারও পরে সেপ্টেম্বর থেকে নতুন শিক্ষাবর্ষ চালু করার চিন্তাভাবনা করছে ইউজিসি। ফলে আলোচনার ভিত্তিতে সমস্ত বিশ্ববিদ্য়ালয়ের উপাচার্যরা সহমত হন যে, এই মুহূর্তে ফাইনাল সেমিস্টার দেওয়ার জন্য কোনও ছাত্র বা ছাত্রীকে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে আসতে হবে না। করোনা সংকটকালে কীভাবে কাজ এগিয়ে নিয়ে যাওয়া যায়, সে বিষয়েই ভাবনাচিন্তা চলছে। 

মূল্যায়ন প্রক্রিয়া সম্পর্কে বলা হয়েছে, আগের সেমেষ্টারগুলোয় শিক্ষার্থীদের প্রাপ্ত নম্বরের ভিত্তিতে ৫০ শতাংশ নম্বর দেওয়া হবে এবং বাকি ৫০ শতাংশ নম্বর কীভাবে দেওয়া হবে তা কলেজের পরিকাঠামো এবং ছাত্র-ছাত্রীদের অবস্থানের ভিত্তিতে ঠিক করবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তা হোম অ্যাসাইনমেন্ট, ফোন ভাইভা বা অনলাইন প্রজেক্টের মাধ্যমে করা হতে পারে। তবে কোনওভাবেই ছাত্র-ছাত্রীদের ক্যাম্পাসে আসতে হবে না বলেই জানানো হয়েছে। 

বন্ধ করুন