বাড়ি > কর্মখালি > THE র‌্যাঙ্কিংয়ে প্রথম তিনশোয় নেই IISc ছাড়া কোনও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান
THE র‌্যাঙ্কিংয়ে ভারতে শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্দিষ্ট হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) বেঙ্গালুরু।
THE র‌্যাঙ্কিংয়ে ভারতে শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্দিষ্ট হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) বেঙ্গালুরু।

THE র‌্যাঙ্কিংয়ে প্রথম তিনশোয় নেই IISc ছাড়া কোনও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান

  • র‌্যাঙ্কিং তালিকায় স্থান পেয়েছে রোপারের IIT। তালিকায় ৩৫১ থেকে ৪০০-র সারিতে তার ঠাঁই হয়েছে। আইআইটি ইন্দোর ৪০১-৫০০ বিভাগে ভারতে তৃতীয় স্থানে রয়েছে।

সর্বশেষ টাইমস হায়ার এডুকেশন (THE) র‌্যাঙ্কিংয়ে ভারতে শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে নির্দিষ্ট হয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc)। বিশ্বতালিকায় তার স্থান রয়েছে ৩০১-৩৫০ মধ্যে। দেশের কোনও IIT সেখানে স্থান পায়নি।

বুধবার প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে, IISc ছাড়া কোনও ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠান প্রথম ৩০০ এর মধ্যে জায়গা করে নিতে পারেনি। সেখানে আধিপত্য রয়েছে মার্কিন ও ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলির।

IIScর পরে র‌্যাঙ্কিং তালিকায় স্থান পেয়েছে রোপারের IIT। তালিকায় ৩৫১ থেকে ৪০০-র সারিতে তার ঠাঁই হয়েছে। আইআইটি ইন্দোর ৪০১-৫০০ বিভাগে ভারতে তৃতীয় স্থানে রয়েছে।

বেশ কয়েকটি ভারতীয় বিশ্ববিদ্যালয় ৬০১-৮০০ সারিতে আছে। এর মধ্যে রয়েছে দিল্লি বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়, জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়, রাসায়নিক ও প্রযুক্তি ইনস্টিটিউট (মুম্বই), পুনে ও কলকাতার ভারতীয় বিজ্ঞান শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট (IISERs), গান্ধীনগর ও হায়দরাবাদ IIT এবং ইন্দ্রপ্রস্থ ইনস্টিটিউট অফ ইনফরমেশন অ্যান্ড টেকনোলজি, দিল্লি।

৬০১ থেকে ৮০০ সারিতে থাকা অন্যান্য প্রতিষ্ঠান গুলি হ'ল দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া, কিং জর্জেস মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (লখনউ), থাপার বিশ্ববিদ্যালয় (পাটিয়ালা), পঞ্জাব বিশ্ববিদ্যালয় (চণ্ডীগড়), সাবিত্রীভাই ফুলে পুনে বিশ্ববিদ্যালয় এবং মহাত্মা গান্ধী বিশ্ববিদ্যালয়।

সামগ্রিক ভাবে, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তালিকার প্রথম স্থানে রয়েছে। এর পরে রয়েছে স্ট্যানফোর্ড, হার্ভার্ড এবং ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি। শীর্ষ দশের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি, ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়, বার্কলে, ইয়েল বিশ্ববিদ্যালয়, প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং শিকাগো বিশ্ববিদ্যালয়।

এদিকে, এক বিবৃতিতে THE দ্য রিপোর্টে বলা হয়েছে যে র‌্যাঙ্কিংয়ে ৬৩টি ভারতীয় বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, ২০১১ সালে চলতি পদ্ধতি চালু হওয়ার পর থেকে চীনের সিংহুয়া বিশ্ববিদ্যালয় প্রথম এশিয়ান বিশ্ববিদ্যালয় হয়ে উঠেছে।

আঠারোটি দেশের শীর্ষস্থানীয় ১০০ জন প্রতিনিধিত্ব করেছিল। মোট ১,৫২৭ টি প্রতিষ্ঠান এ বছর র‌্যাঙ্কিংয়ে স্থান পেয়েছে। ২০২০ সালের থেকে যা ৯% বৃদ্ধি পেয়েছে। গত বছর এর সংখ্যা ছিল ১,৩৯৭ ।

টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২১ এ ৯৩ টি দেশ ও অঞ্চলের ১,৫২৭ টি বিশ্ববিদ্যালয় অন্তর্ভুক্ত রয়েছে, যা এখন পর্যন্ত সবচেয়ে বড় এবং সর্বাধিক বৈচিত্রপূর্ণ বিশ্ববিদ্যালয় র‌্যাঙ্কিং হিসাবে বিবেচিত।

বিশ্ববিদ্যালয়গুলি বাছাই করা হয়েছে শিক্ষা দান, গবেষণা, জ্ঞান সম্প্রসারণ এবং আন্তর্জাতিক দৃষ্টিভঙ্গি মূল্যায়নের ভিত্তিতে।

 

বন্ধ করুন