বাড়ি > কর্মখালি > স্কুল চালু করা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি, বলছে কেন্দ্রীয় রিপোর্ট
পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার পরে স্কুলগুলি পুনরায় খোলা হবে।
পরিস্থিতি বিবেচনা করে স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার পরে স্কুলগুলি পুনরায় খোলা হবে।

স্কুল চালু করা নিয়ে কোনও সিদ্ধান্ত হয়নি, বলছে কেন্দ্রীয় রিপোর্ট

  • পরিস্থিতি স্কুল খোলার অনুকুল হলে স্বাস্থ্য মন্ত্রনালয় ও স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার পরে স্কুলগুলি পুনরায় খোলা হবে।

ডিসেম্বর অবধি স্কুল বন্ধ থাকার রিপোর্ট প্রকাশের পরে, সরকারি সংস্থা স্পষ্ট জানাল যে, ‘কেন্দ্র সরকার এখনও এই সম্পর্কে কোনও সিদ্ধান্ত নেয়নি।’ মার্চ মাসের মাঝামাঝি সময় থেকে স্কুলগুলি বন্ধ। শিক্ষামন্ত্রীর সর্বশেষ বক্তব্য অনুযায়ী, পরিস্থিতি স্কুল খোলার অনুকুল হলে স্বাস্থ্য মন্ত্রনালয় ও স্বরাষ্ট্র মন্ত্রকের সঙ্গে আলোচনার পরে স্কুলগুলি পুনরায় খোলা হবে।

অসম, অন্ধ্র প্রদেশ, পশ্চিমবঙ্গ, গোয়া-সহ বেশ কয়েকটি রাজ্য সরকার সেপ্টেম্বর থেকে স্কুল পুনরায় চালু করার বিষয়ে বিবেচনা করছে। তবে শিক্ষার্থীদের বাবা-মা এখনও তাদের বাচ্চাদের স্কুলে পাঠাতে প্রস্তুত নন। বেশিরভাগই সিলেবাস কমানো এবং অনলাইন ক্লাস অব্যাহত রাখার পক্ষে। তবে, সমাজের দুর্বল অংশের শিক্ষার্থীদের জন্য, যাদের অনলাইনে শিক্ষামূলক সরঞ্জামগুলির যথাযথ নাগাল নেই, অন-ক্যাম্পাস এবং অনলাইন স্কুলিং-এর মধ্যে বেছে নেওয়া আরও কঠিন।

যখনই স্কুলগুলি আবার খোলা হবে, এটি 'স্বাভাবিক' এর চেয়ে অনেক আলাদা হবে। মাস্ক, স্যানিটাইজার আবশ্যক হবে। একটি অনলাইন কথোপকথনের সময়, পোখরিয়াল বলেছিলেন, বসার ব্যবস্থা পরিবর্তন, সময়ের পরিবর্তন এবং শ্রেণির বিভিন্ন বিভাগে আরও বিভাজন থাকতে পারে।

স্কুল পুনরায় খোলা হলেও তা পর্যায়ক্রমে শুরু হবে এবং নবম থেকে দ্বাদশ শ্রেণির পড়ুয়াদের প্রথমে ডাকা হবে। মন্ত্রকের কর্মকর্তাদের মতে, ৬ থেকে ১০ বছর বয়েসি প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে খুব শীঘ্রই ক্লাসরুমে ফিরে যাওয়ার সম্ভাবনা নেই।

ইতিমধ্যে, ক্লাসগুলি অনলাইনে অনুষ্ঠিত হচ্ছে। শিক্ষা মন্ত্রক কোভিড সংক্রমণের কারণে ২০২০-২১ কে ‘শূন্য একাডেমিক বছর’ হিসাবে ঘোষণা করেছে। উচ্চশিক্ষা সচিব অমিত খারে জানিয়েছেন যে, প্রথম বর্ষের শিক্ষার্থীদের নভেম্বর-ডিসেম্বরে যোগদানের সম্ভাবনা রয়েছে। বর্তমানে ভর্তি হওয়া পড়ুয়াদেরর জন্য পরীক্ষা ও ক্লাস করার সুযোগ থাকবে।

 

বন্ধ করুন