বাংলা নিউজ > কর্মখালি > UPSC প্রিলিমস দিতে না পারা প্রার্থীদের আর সুযোগ দেওয়ার পক্ষে নয় কেন্দ্র
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সোনু মেহতা/হিন্দুস্তান টাইমস)
সুপ্রিম কোর্ট। (ফাইল ছবি, সৌজন্য সোনু মেহতা/হিন্দুস্তান টাইমস)

UPSC প্রিলিমস দিতে না পারা প্রার্থীদের আর সুযোগ দেওয়ার পক্ষে নয় কেন্দ্র

  • সুপ্রিম কোর্টে একথা জানিয়েছে কেন্দ্র।

করোনাভাইরাস পরিস্থিতির জন্য যে সব প্রার্থীরা গত অক্টোবরে UPSC পরীক্ষা দিতে পারেননি, তাঁদের আর আবারও সুযোগ দেওয়ার পক্ষে নয় কেন্দ্র। সুপ্রিম কোর্টে একথা জানিয়েছে কেন্দ্র। আজ (সোমবার) সেই মামলার আবারও শুনানি হবে।

UPSC-তে পুনরায় পরীক্ষায় বসার আবেদন জানিয়ে সুপ্রিম কোর্টে একটি মামলা দায়ের করেন শিক্ষার্থীরা। তার পরিপ্রেক্ষিতে গত শুক্রবার নিজেদের বক্তব্য স্পষ্টভাবে সর্বোচ্চ আদালতকে জানায় UPSC। অতিরিক্ত সলিসিটর জেনারেল এস ভি রাজু বলেন, 'আরও এটি সুযোগ দিতে তৈরি নই আমরা। হলফনামা দাখিল করার জন্য আমাদের কিছুটা সময় বরাদ্দ করুন। গতরাতে আমায় নির্দেশ দেওয়া হয়েছে যে আমরা সহমত নই।' সুপ্রিম কোর্ট কেন্দ্রকে একটি হলফনামা দাখিল করতে বলেছে।

গত বছর ৪ অক্টোবর সিভিল সার্ভিসেস প্রিলিমিনারি ও ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসেস প্রিলিমিনারি পরীক্ষা হয়েছিল। কোভিড সুরক্ষা বিধি মেনে পরীক্ষা নেওয়া হয়েছিল। এবার ১০.৫৮ লাখ প্রার্থী পরীক্ষার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। ২৪ অক্টোবর ফলাফল ঘোষণা করেছিল ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন বা UPSC।

এবার UPSC প্রিলিমিনারি পরীক্ষা ২৭ জুন অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারিতে দুটি অবজেক্টিভ পেপার থাকে। একটি হল - জেনারেল স্টাডিজ ১ এবং জেনারেল স্টাডিজ ২। দুটো পেপার নিয়ে মোট ৪০০ নম্বরের পরীক্ষা হয়। দুটি পেপার একইদিনে দুটি সেশনে অনুষ্ঠিত হয়। সাধারণত অফলাইন মোডে পরীক্ষা হয়। পরীক্ষার দু'তিন সপ্তাহ আগে কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে অ্যাডমিট কার্ড প্রকাশ করা হয়।

বন্ধ করুন