বাংলা নিউজ > কর্মখালি > শীঘ্র আয়োজিত হবে NRA CET- রেল, ব্যাঙ্ক ও SSC পরীক্ষা, কবে জানুন
এনআরএ আয়োজিত কমন এলিজিবিলিটি টেস্ট তিনটি স্তরে হবে।
এনআরএ আয়োজিত কমন এলিজিবিলিটি টেস্ট তিনটি স্তরে হবে।

শীঘ্র আয়োজিত হবে NRA CET- রেল, ব্যাঙ্ক ও SSC পরীক্ষা, কবে জানুন

  • সিইটি-র আয়োজনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্মতিতে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (এনআরএ)-র গঠন করা হয়েছে।

চলতি বছর সেপ্টেম্বর মাসে আয়োজিত হতে পারে সরকারি চাকরির জন্য কমোন এন্ট্রান্স টেস্ট বা সিইটি। এমনই জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং। তিনি জানান, সিইটি-র আয়োজনের জন্য কেন্দ্রীয় মন্ত্রিসভার সম্মতিতে ন্যাশনাল রিক্রুটমেন্ট এজেন্সি (এনআরএ)-র গঠন করা হয়েছে। তিনি আরও জানিয়েছেন, ‘যুবক, বিশেষত সরকারি চাকরিতে ইচ্ছুক প্রার্থীদের জন্য সিইটি এ বছর সমগ্র দেশে আয়োজিত হবে। এ ধরণের পরীক্ষা ২০২১-এ সেপ্টেম্বর বা তার ধারেকাছে আয়োজিত হতে পারে। ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিংয়ের করা পরিবর্তনকারী উন্নতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ব্যক্তিগত হস্তক্ষেপ ও যুবকদের জন্য তাঁর গভীর চিন্তাভাবনার কারণে সম্ভব হয়েছে।’

তিনি জানান, এনআরএ গ্রুপ বি ও সি (অপ্রাযুক্তিক) পদের প্রার্থীদের স্ক্রিনিং ও শর্টলিস্টের জন্য পরীক্ষার আয়োজন করবে। তাঁর মতে, এই উন্নতির বিশেষত্ব হল, এর ফলে দেশের প্রতিটি জেলায় অন্তত পক্ষে একটি পরীক্ষাকেন্দ্র থাকবে, যা দূরবর্তী এলাকার প্রার্থীদের কাছে পৌঁছতে পারবে। আবার এমন পরীক্ষাকেন্দ্র, মহিলা ও দিব্যাঙ্গ প্রার্থীদের পাশাপাশি তাঁদের জন্যও লাভজনক যাঁরা দীর্ঘপথ অতিক্রম করে পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য আর্থিক দিক দিয়ে অক্ষম।

তিনি স্পষ্ট জানান যে, স্টাফ সিলেকশান বোর্ড, রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ড ও ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনেল সিলেকশান (আইবিপিএস)-এর মতো কেন্দ্রীয় নিয়োগ এজেন্সি নিজের প্রয়োজনীয়তা অনুযায়ী কর্মী নিয়োগ জারি রাখবে। সিইটি শুধুমাত্র চাকরির জন্য প্রার্থীদের প্রাথমিক বা প্রিলিমিনারি স্ক্রিনিংয়ের পরীক্ষা নেবে।

জানুন এনআরএ সিইটি সম্পর্কে বিশেষ কিছু তথ্য:

সেপ্টেম্বর মাস থেকে অনলাইনে সরকারি চাকরির প্রার্থীদের প্রাথমিক স্ক্রিনিং করবে এনআরএ। সরকারি চাকরিতে যোগ্য প্রার্থী নির্বাচনের জন্য কমোন এলিজিবিলিটি টেস্ট নেবে এনআরএ। সিইটি-র মাধ্যমে এনআরএ প্রথমে কর্মচারী নির্বাচন কমিশন (এসএসসি), রেলওয়ে নিয়োগ বোর্ড (আরআরবি) ও আইবিপিএস-এর জন্য প্রার্থীদের স্ক্রিনিং করবে। তবে চূড়ান্ত নিয়োগ প্রক্রিয়া সংশ্লিষ্ট এজেন্সিগুলির মাধ্যমেই সংগঠিত হবে। 

অন্য দিকে, এনআরএ সিইটি-র ব্যবহার রেলওয়ে, ব্যাঙ্কিং ও এসএসসি-র প্রাথমিক পরীক্ষা সংযুক্তিকরণের মাধ্যমে হবে। অর্থাৎ আরআরবি, আইবিপিএস ও এসএসসি যে ভরতি পরীক্ষা আয়োজিত করে, তার শুধুমাত্র প্রিলিমিনারি পরীক্ষা এনআরএ-র মাধ্যমে অনুষ্ঠিত হবে। প্রাথমিক পরীক্ষার পরবর্তী ভরতি প্রক্রিয়া ও পরীক্ষার তদারকি করবে আরআরবি, আইবিপিএস ও এসএসসি। এই তিনটির পর ধীরে ধীরে অন্য ভরতি পরীক্ষাও এনআরএ-র অধীনে আনা হবে। কেন্দ্রের প্রায় ২০টি এজেন্সি ভরতি পরীক্ষার আয়োজন করে, যা ধীরে ধীরে এতে সংযুক্ত করা হবে।

বছরে দুবার পরীক্ষা:

গ্রুপ বি ও সি (অপ্রাযুক্তিক) পদের জন্য প্রার্থীদের স্ক্রিনিংয়ের জন্য বছরে দুবার অনলাইন পরীক্ষা নেবে এনআরএ। আবার প্রার্থীদের রেজিস্ট্রেশন, রোল নম্বর, অ্যাডমিট কার্ড, প্রশ্ন পত্র ও মেরিট লিস্ট- এ সমস্ত কিছু অনলাইনে ঘোষণা করা হবে। এতে কোনও ধরণের ফিজিকাল ভেরিফিকেশনের প্রয়োজন পড়বে না। এর ফলে জালিয়াতি আটকানো সহজ হবে।

দশম, দ্বাদশ ও স্নাতক— এই তিন স্তরের পরীক্ষা হবে:

এনআরএ আয়োজিত কমন এলিজিবিলিটি টেস্ট তিনটি স্তরে হবে। নিজের যোগ্যতা অনুযায়ী প্রার্থীরা নিজের পরীক্ষা চয়ন করতে পারবেন। জানা গিয়েছে, সিইটি-র এই তিনটি স্তর গ্র্যাজুয়েট, ইন্টার মিডিয়েট ও হাইস্কুল পর্যন্ত পড়াশোনা জানা প্রার্থীদের জন্য নির্ধারিত। টেস্টের জন্য আবেদন জানানো থেকে শুরু করে অ্যাডমিট কার্ড লাভ করার সম্পূর্ণ প্রক্রিয়া অনলাইনে হবে। প্রার্থী স্বয়ং নিজের পরীক্ষা কেন্দ্র নির্বাচন করতে পারবেন। 

পরীক্ষায় বসার কোনও সর্বোচ্চ সীমা নির্ধারিত নয়, তিন বছর পর্যন্ত প্রাপ্ত নম্বর গ্রাহ্য হবে:

সিইটি-র প্রার্থীদের পরীক্ষায় বসার কোনও সর্বোচ্চ সীমা নির্ধারিত করা হয়নি। যদি কোনও রাজ্য সিইটি-র নম্বরের ভিত্তিতে কর্মী নিয়োগ করতে চাইবে, তা হলে এই সুবিধা প্রদান করা হবে। এর ফলে সময় ও অর্থ দুই-ই বাঁচবে। মাল্টিপল চয়েস ভিত্তিক পরীক্ষা হবে সিইটি এবং তিন বছর পর্যন্ত এর নম্বর গ্রাহ্য হবে।

১২টি ভাষায় হবে সিইটি পরীক্ষা:

পার্সোনেল সচিব, সি চন্দ্রমৌলী জানান যে, ১২টি ভাষায় পরীক্ষা নেবে এই এজেন্সিটি। তিন বছর পর্যন্ত এই নম্বর গ্রাহ্য হবে। তবে নিজের নম্বর আরও ভালো করতে চাইলে প্রার্থীরা আগামী পরীক্ষায় অবতীর্ণ হতে পারবেন। সংযুক্ত প্রশ্ন ব্যাঙ্ক থেকে পরীক্ষার প্রশ্ন তৈরি করা হবে।

এক ধরণের পদের জন্য একটি পরীক্ষা:

পৃথক পৃথক বিভাগে একই ধরণের সরকারি পদের জন্য একটি পরীক্ষা নেওয়া হবে। এনআরএ গ্রুপ বি ও গ্রুপ সি (অপ্রাযুক্তিক) পদের জন্য সংযুক্ত নিয়োগ পরীক্ষার মাধ্যমে প্রার্থী নির্বাচন করবে।

বন্ধ করুন