বাড়ি > কর্মখালি > JEE Main এর ফলাফল কবে, তুঙ্গে জল্পনা
ফাইল ছবি
ফাইল ছবি

JEE Main এর ফলাফল কবে, তুঙ্গে জল্পনা

  • ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লি ১২ সেপ্টেম্বর থেকে জেই অ্যাডভান্সডের জন্য আবেদন শুরু করার কথা ঘোষণা করেছে

ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) সম্প্রতি শেষ হওয়া জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা (JEE) মেইন এর ফলাফল ১১ সেপ্টেম্বরের মধ্যে প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে। যাঁরা JEE মেইনের প্রথম আড়াই লাখে স্থান পাবেন তাঁরা JEE অ্যাডভান্সডের জন্য আবেদন করতে পারবেন। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লি ১২ সেপ্টেম্বর থেকে জেই অ্যাডভান্সডের জন্য আবেদন শুরু করার কথা ঘোষণা করেছে। আগে এটি ১১ সেপ্টেম্বর থেকে শুরু হওয়ার কথা ছিল। তাই আশাকরা হচ্ছে JEE মেইন এর ফলাফল তার আগেই প্রকাশিত হবে।

যে পরীক্ষাগুলি এক মাসের মতো পিছিয়ে গেছে সেগুলি হল ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার এবং প্ল্যানিং এর স্নাতক কোর্সের জন্য প্রবেশিকা পরীক্ষা। এর আগে শিক্ষামন্ত্রী বলেছিলেন, এজেন্সিগুলি নতুন শিক্ষাবর্ষ শুরুর ন্যূনতম বিলম্ব নিশ্চিত করতে পরীক্ষা অনুষ্ঠিত করা এবং ফলাফল দ্রুত প্রকাশ করার জন্য প্রস্তুত রয়েছে।

জেইই মেইন এর ফলাফল জানুয়ারির পাশাপাশি এপ্রিল / সেপ্টেম্বর অধিবেশন নিয়ে প্রকাশিত হবে। যে শিক্ষার্থীরা দুটি অধিবেশনের পরীক্ষায় অংশ নিয়েছিলেন, তাঁদের ফলাফলটি যে পরীক্ষা সব থেকে ভাল হয়েছে তার ভিত্তিতে তৈরি হবে। পারসেন্টাইল স্কোরের পাশাপাশি NTA একটি র‌্যাঙ্কের তালিকা প্রকাশ করবে। বছরে দু'বার পরীক্ষা অনুষ্ঠিত হলেও র‍্যাঙ্ক তালিকাটি কেবল একবার প্রকাশ করা হয় - দুটি অধিবেশনের সমন্বয়ে।

গত বছর, উভয় অধিবেশনেই অংশ নেওয়া ১১.৪ লক্ষ পরীক্ষার্থীর মধ্যে মোট ২৪ জন প্রার্থী ১০০% নম্বর পেয়েছিলেন।

JEE মেইন এর ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীরা NIT সহ রাজ্য-পর্যায়ের ইঞ্জিনিয়ারিং কলেজ, বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেন। IIT-তে ভর্তির জন্য, কেবল প্রথম আড়াই লাখ JEE অ্যাডভান্সডের জন্য নির্বাচিত হবেন।

 

বন্ধ করুন