কাস্ট সার্টিফিকেট ও শিক্ষা সংক্রান্ত সার্টিফিকেট ছাড়াই পরীক্ষায় আবেদনের অনুমতি দিল NTA।
কাস্ট সার্টিফিকেট ও শিক্ষা সংক্রান্ত সার্টিফিকেট ছাড়াই পরীক্ষায় আবেদনের অনুমতি দিল NTA।

CSIR-UGC NET পরীক্ষার্থীদের সার্টিফিকেট ছাড়াই আবেদনের অনুমতি NTA-র

  • আবেদন করার সময় শুধু আবেদনকারীর ছবি ও স্ক্যান করা স্বাক্ষর জমা দিতে হবে।

দেশজুড়ে লক ডাউনের অসুবিধের কথা মাথায় রেখেই CSIR-UGC NET পরীক্ষার্থীদের বড়সড় স্বস্তি দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA)। কাস্ট সার্টিফিকেট ও শিক্ষা সংক্রান্ত সার্টিফিকেট ছাড়াই আবেদনের অনুমতি দিল NTA।

কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল নিশঙ্ক টুইট করে এই বিষয়টি জানিয়েছেন। তিনি বলেছেন, UGC NET পরীক্ষার যে সমস্ত আবেদনকারীর লকডাউনের জন্য কাস্ট সার্টিফিকেট (SC/ST/OBC/EWS/PwD) ও পড়াশুনোর প্রমাণপত্র আপলোড করতে অসুবিধা হচ্ছে, তাঁরা বিনা সার্টিফিকেটেই পরীক্ষাযর জন্য আবেদন করতে পারবেন। আবেদন করার সময় শুধু আবেদনকারীর ছবি ও স্ক্যান করা স্বাক্ষর জমা দিতে হবে।

 

আরও পড়ুন:  JEE ও NEET-এর নতুন দিনক্ষণ ৫ মে ঘোষণা করবেন কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী

কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে জুনিয়র রিসার্চ ফেলোশিপ ও অ্যাসিস্ট্যান্ট প্রফেসর নিয়োগের জন্য NTA বছরে দুই বার UGC NET পরীক্ষার আয়োজন করে। প্রতি বছর জুন ও ডিসেম্বর মাসে এই পরীক্ষা হয়। 

চলতি বছরের পরীক্ষার জন্য ১৬ মার্চ, ২০২০ থেকে আবেদন প্রক্রিয়া শুরু হয়। করোনা সংক্রমণ রোধে লকডাউনের জেরে আবেদনের সময়সীমা বাড়িয়ে ১৬মে করা হয়। অসংরক্ষিত পরীক্ষার্থীদের জন্য ১০০০ টাকা, ওবিসি শ্রেণির জন্য ৫০০ টাকা এবং তফসিলি জাতি ও উপজাতির জন্য ২৫০ টাকা আবেদন ফি ধার্য করা হয়েছে।

বন্ধ করুন