বাংলা নিউজ > কর্মখালি > Agnipath Jobs: নৌবাহিনীর ৩ হাজার সিটের জন্য ১০ লক্ষ চাকুরিপ্রার্থী!
ফাইল ছবি: পিটিআই (PTI)

Agnipath Jobs: নৌবাহিনীর ৩ হাজার সিটের জন্য ১০ লক্ষ চাকুরিপ্রার্থী!

বিপুল সংখ্যক প্রার্থীরা নৌবাহিনীর মাত্র ২,৮০০ চাকরির জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন মডেলের অধীনে নিয়োগপ্রাপ্তদের অগ্নিবীর বলা হবে।

অগ্নিপথ স্কিমে স্বল্পমেয়াদী চাকরি। কিন্তু তারও চাহিদা কোনও অংশে কম নয়। ভারতীয় নৌবাহিনীতে মাত্র ৩ হাজার পদের জন্য আবেদন করলেন প্রায় ১০ লক্ষ প্রার্থী। তার মধ্যে ৮২ হাজারেরও বেশি মহিলা প্রার্থী রয়েছেন। বুধবার এ বিষয়ে ওয়াকিবহাল মহল সূত্রে মিলেছে এই খবর।

নাম প্রকাশ না করার শর্তে এক আধিকারিক বলেন, 'নৌবাহিনীতে রেজিস্ট্রেশন সময়পর্বে (১ থেকে ৩১ জুলাই) নতুন মডেলের অধীনে ৯,৫৫,০০০ আবেদন জমা পড়েছে। নৌবাহিনীর এই প্রার্থীদের মধ্যে ৮২,২০০ মহিলা।'

এই বিপুল সংখ্যক প্রার্থীরা নৌবাহিনীর মাত্র ২,৮০০ চাকরির জন্য প্রতিদ্বন্দ্বিতা করবেন। নতুন মডেলের অধীনে নিয়োগপ্রাপ্তদের অগ্নিবীর বলা হবে। 

এর আগে, অগ্নিবীরের অধীনে ভারতীয় বিমান বাহিনীতেও ৩,০০০টি পদে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হয়। তাতেও প্রায় ৭,৫০,০০০ প্রার্থী আবেদন করেছিলেন। ভারতীয় সেনার রেজিস্ট্রেশন প্রক্রিয়া এখনও চলছে।

অগ্নিবীরদের চার বছরের জন্য নথিভুক্ত করা হবে।

চাকরি চলাকালীন তাঁরা বছরে ৩০ দিনের ছুটি পাবেন। তবে চিকিৎসকের পরামর্শের ভিত্তিতে অসুস্থতার ছুটি মঞ্জুর করা হবে।

প্রথম বছরে মাসে ৩০,০০০ টাকা করে বেতন পাবেন। দ্বিতীয়, তৃতীয় এবং চতুর্থ বছরে ৩৩,০০০ টাকা, ৩৬,৫০০ টাকা এবং ৪০,০০০ টাকা করে বেতন পাবেন।

পরিষেবা শেষে, অগ্নিবীররা ১১.০৪ লক্ষ টাকার সেবা নিধি পাবেন।

উপরোক্ত সুবিধাগুলি ছাড়াও, ৪৮ লক্ষ টাকার জীবন বিমা কভার পাবেন। তবে গ্র্যাচুইটি ও পেনশন পাবেন না।

বন্ধ করুন