বাংলা নিউজ > কর্মখালি > PhD new rules: চাকরি করতে করতেও করা যাবে পার্ট-টাইম PhD

PhD new rules: চাকরি করতে করতেও করা যাবে পার্ট-টাইম PhD

ফাইল ছবি: রয়টার্স (Reuters)

চাকরির কারণে অনেকেরই পিএইচডি করার স্বপ্ন অধরা থেকে যায়। তাঁদের জন্যই এবার সুখবর। শীঘ্রই চালু হতে পারে পার্ট-টাইম পিএইচডি।

কর্মরত পেশাদারদের পার্ট-টাইম ডক্টরাল প্রোগ্রাম। শীঘ্রই এমন কোর্স বাস্তবায়িত হতে পারে বিভিন্ন ভারতীয় বিশ্ববিদ্যালয়ে। এমনটাই বলছেন কেন্দ্রীয় আধিকারিকরা। তবে পার্ট-টাইম হলেও, অন্তত ৬ মাসের জন্য ফুল-টাইমার হিসাবে যোগ দিতে হবে।

ইউজিসি (পিএইচডি ডিগ্রির জন্য ন্যূনতম মান ও পদ্ধতি) রেগুলেশন, ২০২২-এর একটি অংশ হিসাবে যোগ করা হতে পারে। শীঘ্রই এ বিষয়ে শিক্ষা মন্ত্রক ঘোষণা করতে পারে। শনিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের আধিকারিকরা এ বিষয়ে জানিয়েছেন।

'ফুল-টাইম পিএইচডি শিক্ষার্থীদের মতো করেই পার্ট-টাইম পিএইচডির মূল্যায়ন করা হবে। তবে এক্ষেত্রে মনে রাখতে হবে, পার্ট টাইম পিএইচডির জন্য আবেদনকারীরা কর্মরত পেশাদার। তাই, তারা পিএইচডি ফেলোশিপের পাবেন না,' জানালেন ইউজিসি চেয়ারপার্সন এম জগদেশ কুমার।

চাকুরিজীবীদের নিয়োগকারীদের থেকে একটি অনাপত্তি শংসাপত্রও (NOC) জমা দিতে হবে।

বহু ভারতীয় প্রযুক্তি শিক্ষা প্রতিষ্ঠানে এই নিয়মের পার্ট-টাইম গবেষণা প্রোগ্রাম রয়েছে। তবে দিল্লি বিশ্ববিদ্যালয় এবং জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়সহ বেশ কয়েকটি শীর্ষ স্থানীয় কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে বর্তমানে এ জাতীয় গবেষণা প্রোগ্রাম নেই।

কমিশন গত মার্চে ডক্টরাল কোর্স সম্পর্কিত নিয়মে সংশোধনীর একটি খসড়া জারি করেছিল। চার বছরের স্নাতক এবং পিএইচডি ভর্তির যোগ্যতা সহ বেশ কয়েকটি পরিবর্তনের প্রস্তাব করা হয়।

কমিশন পিএইচডি থিসিস জমা দেওয়ার ক্ষেত্রে পিয়ার-রিভিউ জার্নালে গবেষণাপত্র প্রকাশের বাধ্যতামূলক প্রয়োজনীয়তাও তুলে দিয়েছে।

 

কর্মখালি খবর

Latest News

কোথায় বঞ্চনা? বাজেটে বাংলার রেলে বিরাট বরাদ্দ, দেশের মধ্যে চতুর্থ, রইল তালিকা 'আলাদা আবেগ কাজ করছে...' মহানায়ক সম্মানে সম্মানিত শুভাশিস মুখোপাধ্যায় ভেঙে চুরমার করা হয়েছে স্টেশন, কেঁদে ফেললেন হাসিনা, 'আমার জন্য মেট্রো বানিয়েছি?' দুর্গাপুজোর পর খুলে যেতে পারে হলং বনবাংলো, বিধানসভায় নতুন তথ্য দিলেন মন্ত্রী ধোনির মতো হেলিকপ্টার শট হাঁকালেও, তাতে নিজস্বতা যোগ করে চমকে দিলেন রশিদ- ভিডিয়ো মিটিংয়ের পরেও বহাল রাহুলের উপর ব্যান! কী ঘোষণা করল ডিরেক্টরস গিল্ড? মালদা-মুর্শিদাবাদ ও বিহারের তিন জেলা নিয়ে কেন্দ্রশাসিত অঞ্চল করুন, দাবি সংসদে বিকাশ ভবনের নির্দেশের পরেই যাদবপুরে শিক্ষক নিয়োগের ইন্টারভিউ রাতারাতি বাতিল মান্ডির নির্বাচন বাতিল করার আর্জি হাইকোর্টে, কঙ্গনাকে নোটিশ পাঠাল আদালত আবার আসছে রানি-ঋষু, এবারে মরতে হবে কাকে? মুক্তি পেল ফির আয়ি হাসিন দিলরুবার ঝলক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.