বাংলা নিউজ > কর্মখালি > চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র
চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র

  • মহামারীর কারণে, অনেক প্রার্থীই তাঁদের পিএইচডি সম্পন্ন করতে পারেননি। ফলে তাঁরা এই বছর যোগ্যতা শিথিল করার জন্য সরকারের কাছে আবেদন করেন।

কোভিড মহামারীর প্রেক্ষিতে চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে জন্য পিএইচডি ন্যূনতম যোগ্যতা করার পরিকল্পনা স্থগিত রাখল কেন্দ্র। ২০১৮ সালে ইউজিসি বিশ্ববিদ্যালয় ও কলেজে এন্ট্রি-লেভেল পদে নিয়োগের মানদণ্ড নির্ধারণ করেছে। এতে প্রার্থীদের পিএইচডি সম্পন্ন করার জন্য তিন বছরের সময় দেওয়া হয়। এর পাশাপাশি সমস্ত বিশ্ববিদ্যালয় ও কলেজকে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে নিয়োগের মানদণ্ড প্রয়োগ করতে বলা হয়েছিল। মহামারীর কারণে অনেক প্রার্থীই তাঁদের পিএইচডি সম্পন্ন করতে পারেননি। ফলে তাঁরা এই বছর যোগ্যতা শিথিল করার জন্য সরকারের কাছে আবেদন করেন।

'সরকার এই বছরের জন্য সহকারী অধ্যাপক পদে পিএইচডি বাধ্যতামূলক করা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। আমরা প্রার্থীদের কাছ থেকে প্রচুর অনুরোধ পেয়েছিলাম। এমন অনেকেই ছিলেন যাঁরা এই পদে আবেদন করতে চান কিন্তু তাঁদের পিএইচডির শর্ত মেটেনি,' জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা, যাঁরা জাতীয় যোগ্যতা পরীক্ষায় (NET) উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই পদে নিয়োগের যোগ্যতা অব্যাহত রাখবেন। 'ইউজিসি শীঘ্রই এই সিদ্ধান্তের বিষয়ে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে একটি সার্কুলার জারি করবে। এটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে দ্রুত সব শূন্যপদ পূরণ করতে সাহায্য করবে,' বললেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক।

গত সেপ্টেম্বরে, ধর্মেন্দ্র প্রধান সকল কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিকে অক্টোবরের মধ্যে ৬,০০ শূন্যপদ পূরণের নির্দেশ দেন। দিল্লি ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের(DUTA) সদস্য আভা দেব হাবিব বলেন, 'এটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগগুলির তত্ত্বাবধায়ক শিক্ষকদের সাহায্য করবে। যাঁদের এই বাধ্যতামূলক পিএইচডির কারণে পুনর্নিয়োগ স্থগিত রাখা হয়েছিল, তাঁরা উপকৃত হবেন।' DUTA-র প্রতিনিধিরা গত ১৫ সেপ্টেম্বর ইউজিসি কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন এবং এই সমস্যাটি উত্থাপন করেন।

বন্ধ করুন