বাংলা নিউজ > কর্মখালি > চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র

চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র

চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে Ph.D আবশ্যিক হচ্ছে না, জানাল কেন্দ্র (ছবিটি প্রতীকী, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

মহামারীর কারণে, অনেক প্রার্থীই তাঁদের পিএইচডি সম্পন্ন করতে পারেননি। ফলে তাঁরা এই বছর যোগ্যতা শিথিল করার জন্য সরকারের কাছে আবেদন করেন।

কোভিড মহামারীর প্রেক্ষিতে চলতি বছর সহকারী অধ্যাপক নিয়োগে জন্য পিএইচডি ন্যূনতম যোগ্যতা করার পরিকল্পনা স্থগিত রাখল কেন্দ্র। ২০১৮ সালে ইউজিসি বিশ্ববিদ্যালয় ও কলেজে এন্ট্রি-লেভেল পদে নিয়োগের মানদণ্ড নির্ধারণ করেছে। এতে প্রার্থীদের পিএইচডি সম্পন্ন করার জন্য তিন বছরের সময় দেওয়া হয়। এর পাশাপাশি সমস্ত বিশ্ববিদ্যালয় ও কলেজকে ২০২১-২২ শিক্ষাবর্ষ থেকে নিয়োগের মানদণ্ড প্রয়োগ করতে বলা হয়েছিল। মহামারীর কারণে অনেক প্রার্থীই তাঁদের পিএইচডি সম্পন্ন করতে পারেননি। ফলে তাঁরা এই বছর যোগ্যতা শিথিল করার জন্য সরকারের কাছে আবেদন করেন।

'সরকার এই বছরের জন্য সহকারী অধ্যাপক পদে পিএইচডি বাধ্যতামূলক করা স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে। আমরা প্রার্থীদের কাছ থেকে প্রচুর অনুরোধ পেয়েছিলাম। এমন অনেকেই ছিলেন যাঁরা এই পদে আবেদন করতে চান কিন্তু তাঁদের পিএইচডির শর্ত মেটেনি,' জানালেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।

স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীরা, যাঁরা জাতীয় যোগ্যতা পরীক্ষায় (NET) উত্তীর্ণ হয়েছেন, তাঁরা এই পদে নিয়োগের যোগ্যতা অব্যাহত রাখবেন। 'ইউজিসি শীঘ্রই এই সিদ্ধান্তের বিষয়ে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে একটি সার্কুলার জারি করবে। এটি কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলিকে দ্রুত সব শূন্যপদ পূরণ করতে সাহায্য করবে,' বললেন নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক।

গত সেপ্টেম্বরে, ধর্মেন্দ্র প্রধান সকল কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিকে অক্টোবরের মধ্যে ৬,০০ শূন্যপদ পূরণের নির্দেশ দেন। দিল্লি ইউনিভার্সিটি টিচার্স অ্যাসোসিয়েশনের(DUTA) সদস্য আভা দেব হাবিব বলেন, 'এটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগগুলির তত্ত্বাবধায়ক শিক্ষকদের সাহায্য করবে। যাঁদের এই বাধ্যতামূলক পিএইচডির কারণে পুনর্নিয়োগ স্থগিত রাখা হয়েছিল, তাঁরা উপকৃত হবেন।' DUTA-র প্রতিনিধিরা গত ১৫ সেপ্টেম্বর ইউজিসি কর্মকর্তাদের সঙ্গে দেখা করেন এবং এই সমস্যাটি উত্থাপন করেন।

কর্মখালি খবর

Latest News

নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে দুর্নীতি হয়েছে, মানল কেন্দ্র, বড় বার্তা পরীক্ষার্থীদের হাসপাতালে ভর্তি সন্ধ্য়া রায়! রয়েছে বুকে অস্বস্তি, কেমন আছেন প্রবীণ অভিনেত্রী? রবিবার ১০ কোটি ঘরে তুলল চান্দু চ্যাম্পিয়ন, তিনদিনে মোট কত আয় হল কার্তিকের ছবির কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার পরই রেলমন্ত্রীর সঙ্গে কথা CM-এর, করলেন বড় ঘোষণা আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে জরুরি অবস্থা! খবর দিতে গিয়ে যা বলল NASA ‘বলি বাচ্চা বউ’! দিদি নম্বর ১-এ এলেন শ্রুতি-স্বর্ণেন্দু, বয়সের কত ফারাক দুজনের? অবিলম্বে রাজভবন থেকে সব পুলিশকে সরাতে হবে, রাজ্যপালের নির্দেশে তোলপাড় কাণ্ড আদতে কেমন ছিল যীশু খ্রিস্টের ছোটবেলা? ১,৬০০ বছর পুরনো পাণ্ডুলিপি বলছে অন্য গল্প শাহের বৈঠকের ২৪ ঘণ্টার মধ্যে রিয়াসির হামলার তদন্তে NIA, ফোর্সের জালে ১ জঙ্গি প্রিয়াঙ্কা মজে শুভ্রজিতে, সায়ন্তর জীবনে প্রেমের নতুন কিরণ? জবাব দিলেন অভিনেতা

T20 WC 2024

BAN vs NEP ম্যাচে সেলিব্রেশন করতে গিয়ে সুইমিং পুলে পড়ে গেলেন ভক্ত! কী হল তারপর? ২৪ বলের মধ্যে ২১টা ডট, সর্বনিম্ন টোটাল ডিফেন্ড, বীর বিক্রমে সুপার এইটে টাইগাররা হামারা নেতা ক্যায়সা হো… নিউইয়র্কের ভক্তদের স্লোগানে কোহলির চমকপ্রদ প্রতিক্রিয়া টি২০ বিশ্বকাপের সুপার ৮-এ কবে কখন খেলবে বাংলাদেশ, USA? জানুন সব ম্যাচের সময়সূচি এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.