বাংলা নিউজ > কর্মখালি > Teachers’ Day: ১৪ হাজারেরও বেশি স্কুলের ভোল পাল্টে দেওয়ার 'উপহার' প্রধানমন্ত্রীর
শিক্ষক দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ছবি: এএনআই (ANI)

Teachers’ Day: ১৪ হাজারেরও বেশি স্কুলের ভোল পাল্টে দেওয়ার 'উপহার' প্রধানমন্ত্রীর

  • PM Modi on Teachers’ Day: প্রধানমন্ত্রী বলেন, PM-SHRI যোজনার মাধ্যমে ভারত জুড়ে সাড়ে ১৪ হাজারেরও বেশি স্কুলের উন্নয়ন ও আধুনিকীকরণ করা হবে। কেন্দ্র সরকারের এই প্রকল্পের মাধ্যমে পুরনো স্কুলগুলিকে এক নয়া স্তরে নিয়ে যাওয়ার পরিকল্পনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর।

PM Modi on Teachers’ Day: ৫ সেপ্টেম্বর। দেশজুড়ে শিক্ষক দিবস পালিত হচ্ছে। শিক্ষকদের উপহার দিচ্ছেন ছাত্রছাত্রীরা। ভরিয়ে দিচ্ছেন শ্রদ্ধা ও ভালবাসায়। আর সেই দিনই শিক্ষক দিবসের 'উপহার' দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী স্কুল ফর রাইজিং ইন্ডিয়া (PM-SHRI) যোজনায় অভাবনীয় ঘোষণা করলেন তিনি। কী সেই ঘোষণা?

প্রধানমন্ত্রী এদিন টুইটে এই ঘোষণা করেন। তিনি বলেন, PM-SHRI যোজনার মাধ্যমে ভারত জুড়ে সাড়ে ১৪ হাজারেরও বেশি স্কুলের উন্নয়ন ও আধুনিকিকরণ করা হবে। কেন্দ্র সরকারের এই প্রকল্পের মাধ্যমে পুরনো স্কুলগুলিকে এক নয়া স্তরে নিয়ে যাওয়ার পরিকল্পনা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। তিনি জানান, এই স্কুলগুলি 'মডেল স্কুলে' পরিণত করা হবে। প্রধানমন্ত্রীর কথায়, এটি জাতীয় শিক্ষা নীতি, বা NEP-র মূল ভাবনাকে আরও এগিয়ে নিয়ে যেতে সহায়তা করবে।

দেখুন প্রধানমন্ত্রীর সেই টুইট :

ছবি- টুইটার
ছবি- টুইটার (Twitter)

শিক্ষক দিবস উপলক্ষে আরও টুইট করেন প্রধানমন্ত্রী। তিনি লেখেন, একজন শিক্ষকের ভূমিকা হল ছাত্রদের সঠিক দিশা দেখানো এবং তাদের স্বপ্ন দেখতে অনুপ্রাণিত করা। প্রধানমন্ত্রীর দফতরের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে সেটি টুইট করা হয়।

তিনি বলেন, যাঁরা তাঁদের প্রত্যেক ছাত্রের সঙ্গেই সমান আচরণ করেন এবং তাদের মধ্যে কোনও বিভেদ করেন না, তাঁরাই প্রকৃত শিক্ষক।। তাঁরা তাঁদের কোনও ছাত্রকে আলাদা করে পছন্দ বা অপছন্দ করেন না। আমি এমন শিক্ষকদেরও দেখেছি যাঁদের ছেলেমেয়েরাও তাঁদেরই ক্লাসে পড়ে। অথচ, তাদের সঙ্গে আলাদা রকমের আচরণ করেন না বা, তাদের কোনও বিশেষ সুবিধাও দেন না। কারণ একজন শিক্ষক জানেন যে, একজন ভাল অভিভাবক হওয়া খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু স্কুলে তাঁদের পরিচয় এটাই যে, তিনি একজন শিক্ষক। এটিই শিক্ষকদের এক বড় আত্মত্যাগ।

এদিন জাতীয় শিক্ষা নীতির(NEP 2020) প্রসঙ্গও তোলেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই নয়া জাতীয় শিক্ষা নীতির বিষয়গুলি শিক্ষকদের নিয়মিত পড়া উচিত। এই নীতির ক্ষেত্রে কোনও সমস্যার সম্মুখীন হলে তার সমাধান করার চেষ্টা করুন। জাতীয় শিক্ষা নীতি নিয়ে পডু়য়াদেরও পর্যালোচনা করার আহ্বান জানান প্রধানমন্ত্রী।

বন্ধ করুন